Women Leadership: নারী নেতৃত্ব কীভাবে সংস্থাগুলিকে সুবিধা দেয় তা জানুন

Women Leadership: পরিবর্তিত পরিস্থিতিতে, নারীদের সমান সুযোগ দিয়ে নারী নেতৃত্বকে সামনে আনার সময় এসেছে

হাইলাইটস:

  • নেতৃত্বের পদে মহিলাদের থাকা অপরিহার্য কেন এমন অনেকগুলি উদ্দেশ্য রয়েছে
  • নারীদের শীর্ষস্থানীয় নেতৃত্বের অবস্থানে থাকা সংস্থাগুলি আমূল নতুন উন্নতি প্রবর্তনের সম্ভাবনা অনেক বেশি
  • মহিলাদের প্রায়ই ছেলেদের তুলনায় অনেক কম অর্থ প্রদান করা হয় যা তাদের কর্মজীবনের বিকাশের সম্ভাবনার উপর একটি দুঃখজনক প্রভাব ফেলতে পারে

Women Leadership: নেতৃত্বের পদে মহিলাদের থাকা অপরিহার্য কেন এমন অনেকগুলি উদ্দেশ্য রয়েছে। সবচেয়ে বড় কারণগুলির মধ্যে একটি হল এজেন্সিগুলির অর্থনৈতিক কর্মক্ষমতার উপর এটির ইতিবাচক প্রভাব৷ ব্যবস্থাপনার পদে মহিলাদের পাওয়ার আরও কিছু সুবিধা হল – সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়াগুলিতে তারা যে অনন্য দৃষ্টিভঙ্গি এবং জ্ঞান নিয়ে আসে৷ পিটারসন ইনস্টিটিউট ফর গ্লোবাল ইকোনমিক্সের একটি সমীক্ষায় দেখা গেছে যে নারীদের শীর্ষস্থানীয় নেতৃত্বের অবস্থানে থাকা সংস্থাগুলি আমূল নতুন উন্নতি প্রবর্তনের সম্ভাবনা অনেক বেশি। ধারণা এবং কোণ এই বৈচিত্র্য এছাড়াও করতে পারেন একটি বৃহত্তর সহযোগিতামূলক এবং অন্তর্ভুক্তিমূলক কাজের সংস্কৃতি সৃষ্টি করে, যা ফলস্বরূপ কর্মীদের মনোবল এবং উৎপাদনশীলতা উন্নত করতে পারে।

নেতৃত্বের ভূমিকায় মহিলাদের সংখ্যা বাড়াতে , কর্পোরেশন এবং সংস্থাগুলিকে সেই সীমাবদ্ধতাগুলি মোকাবেলা করার জন্য সক্রিয় পদক্ষেপ নিতে হবে যা মহিলাদের নেতৃত্বের ভূমিকায় অগ্রসর হতে বাধা দেয়। একটি পদ্ধতি হ’ল তাদের সমর্থন এবং সংস্থান সরবরাহ করা যা তারা নেতৃত্ব অর্জন করতে চায় ভূমিকা এতে মেন্টরশিপ প্রোগ্রাম, নেতৃত্বের উন্নতির সুযোগ এবং নমনীয় সময়ের ব্যবস্থা অন্তর্ভুক্ত থাকতে পারে যা মেয়েদের কাজ এবং পারিবারিক দায়িত্বের মধ্যে ভারসাম্য বজায় রাখতে দেয়।

পরিচালনায় লিঙ্গ পরিসর বাড়ানোর জন্য লিঙ্গ বেতনের ভূমিকাকে সম্বোধন করাও একটি গুরুত্বপূর্ণ উপায়। মহিলাদের প্রায়ই ছেলেদের তুলনায় অনেক কম অর্থ প্রদান করা হয় যা তাদের কর্মজীবনের বিকাশের সম্ভাবনার উপর একটি দুঃখজনক প্রভাব ফেলতে পারে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.