Winter Skin Care:শীতকালে ত্বকের যত্ন নিতে কী করবেন, কী করবেন না

Winter Skin Care: অতিরিক্ত শুষ্ক ত্বকের জন্য কিছু টিপস

হাইলাইটস

  • শীতকালে শুষ্ক ত্বকে
  • কীভাবে যত্ন নেবেন?
  • কী কী ব্যবহার করবেন না

Winter Skin Care: শীতের সময় সবচেয়ে বড় দায়িত্ব হল ত্বকের যত্ন নেওয়া। শীতে ত্বকের আর্দ্রতা হ্রাস পায়। শীতকালে ত্বকের যত্ন নেওয়া উচিত। বিভিন্ন সমস্যার হাত থেকে রেহাই পাওয়ার ক্ষেত্রে ঘরোয়া কিছু পদ্ধতি অবলম্বন করতে হবে। ত্বকের যত্ন নিতে কী কী করা উচিত তার দেওয়া হল:-

ত্বক এক্সফোলিয়েট
শীতকালে ত্বকের এক্সফোলিয়েশনের প্রয়োজন হয়। এটি ফলিকলগুলিকে আটকে দেয় এবং ত্বকের বিকিরণের ক্ষেত্রে বাধা হিসাবে কাজ করে। মৃত ত্বকের কোষের থেকে মুক্তি পেতে সপ্তাহে দুবার আপনার ত্বক এক্সফোলিয়েট করুন।

ফেসমাস্ক
ফেস মাস্ক আপনার ত্বককে হাইড্রেট করে ত্বকে জমে থাকা ময়লা তুলতে এবং ত্বকের ছিদ্রগুলি ঠিক করতে সাহায্য করে। আপনার ত্বককে ময়েশ্চারাইজ করে, যার ফলে ত্বক কোমল ,নরম ও পরিস্কার হয়ে ওঠে।

হাইড্রেট
হাইড্রেটিং ক্লিনজার ও সিরাম ব্যবহার করলে ত্বকের আর্দ্রতা বজায় থাকে এছাড়াও ত্বক নানা পুষ্টিদ্রব্য পায়। এতে উপাদান হিসেবে হাইলোরনিক অ্যাসিড, ভিটামিন সি, ভিটামিন ই, নিয়াসিনামাইড যেন অবশ্যই থাকে।

ফাটা অংশের যত্ন

শীতকালে হাত, পা, ঠোঁট ফাটার মতো সমস্যায় অনেকের আছে। এই ক্ষেত্রে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করুন।

কী কী করা উচিত নয়:-

গরম জলের ব্যবহার

গরম জলে স্নান করে আরাম লাগলেও শীতকালে কিন্তু গরম জল ত্বকের জন্য খুবই ক্ষতিকারক। গরম জলে ত্বকে দিলে ত্বকে থাকা প্রাকৃতিক স্তর নষ্ট হয়।

ফোম বেসড্ ফেসওয়াস

শীতের সময় যে কোনও ফোম বেসড্‌ বা ফেনাযুক্ত ফেসওয়াস ব্যবহার করা উচিত নয়।

স্নানের সময় প্রসাধনী পণ্য থেকে সাবধান

শীতকালে স্ক্রাবার বা এক্সফোলিয়েশন করা একেবারেই উচিত নয়। এর ফলে ত্বকের কোষগুলি শুষ্ক হয়ে যায়। রেটিনোয়েড ও স্কিনকেয়ার অ্যাসিডের মত যৌগগুলি ত্বকের মধ্যে জ্বালাভাব সৃষ্টি করে এই পন্যগুলি ব্যবহার না করা উচিত।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন

 

Leave a Reply

Your email address will not be published.