Winter Shoes Clean: আপনার জুতা বছরের পর বছর নতুনের মতো থাকবে, শীতকালে আপনার জুতাগুলি এভাবে না ধুয়ে পরিষ্কার করুন

Winter Shoes Clean: আপনার জুতাগুলি ধোয়া ছাড়াই জ্বলজ্বল করবে, এই সহজ পদ্ধতিগুলির সাহায্যে জুতো পরিষ্কার করুন

হাইলাইটস:

  • আপনার ব্যক্তিত্ব বাড়াতে পরিষ্কার জুতারও বিশেষ গুরুত্ব রয়েছে।
  • কিন্তু শীতের মৌসুমে এগুলো পরিষ্কার করা কঠিন হয়ে পড়ে, এমন পরিস্থিতিতে মানুষ নোংরা জুতা পরতে বাধ্য হয়।
  • সবাই পরিষ্কার জুতা পরতে পছন্দ করে, কিন্তু ক্রমবর্ধমান ঠাণ্ডার কারণে অনেকেই কাপড়ের পাশাপাশি জুতা ধুতে পারছেন না কারণ জুতার কাপড় মোটা হওয়ার কারণে তাড়াতাড়ি শুকায় না।

Winter Shoes Clean: আপনার ব্যক্তিত্ব বাড়াতে পরিষ্কার জুতারও বিশেষ গুরুত্ব রয়েছে, কিন্তু শীতের মৌসুমে এগুলো পরিষ্কার করা কঠিন হয়ে পড়ে, এমন পরিস্থিতিতে মানুষ নোংরা জুতা পরতে বাধ্য হয়।

শীতকালে জুতা পরিষ্কার করা-

সবাই পরিষ্কার জুতা পরতে পছন্দ করে, কিন্তু ক্রমবর্ধমান ঠাণ্ডার কারণে অনেকেই কাপড়ের পাশাপাশি জুতা ধুতে পারছেন না কারণ জুতার কাপড় মোটা হওয়ার কারণে তাড়াতাড়ি শুকায় না। কিন্তু নোংরা জুতো পরে কোথাও গেলে আপনার ছাপও নষ্ট হয়ে যেতে পারে। কারণ পরিষ্কার জুতা আমাদের ব্যক্তিত্বকে বাড়িয়ে তোলে, কিন্তু দাগ দেখা দিলে আমাদের আত্মবিশ্বাস কমে যেতে পারে। জুতা পরিষ্কার করা আমাদের পোশাক এবং শরীরের মতোই গুরুত্বপূর্ণ। এছাড়া জুতা পরিষ্কার করাও জরুরী কারণ ধুলে জুতা বাজে গন্ধ হয় না এবং দেখতেও ভালো লাগে এবং জুতা পরিষ্কার রাখলে বেশিদিন নষ্ট হয় না, তবে এই শীতের মৌসুমে জুতাগুলো ভালো লাগে। আপনার জুতা বারবার ধোয়া খুব কঠিন হয়ে পড়ে, তাই এখানে আমরা আপনার জন্য কিছু টিপস বা প্রতিকার নিয়ে এসেছি যার মাধ্যমে আপনি আপনার জুতা না ধুয়েও দীর্ঘ সময় ধরে পরিষ্কার রাখতে পারবেন।

We’re now on Whatsapp – Click to join

শীতকালে এইভাবে পরিষ্কার করুন জুতা-

১. টুথপেস্ট দিয়ে পরিষ্কার করুন-

আপনি আপনার জুতো টুথপেস্ট দিয়েও পরিষ্কার করতে পারেন, এর জন্য আপনার শুধুমাত্র সাদা টুথপেস্ট ব্যবহার করা উচিত। এটি ব্যবহার করার জন্য প্রথমে জুতার দাগযুক্ত স্থানে টুথপেস্টটি আলতোভাবে ঘষুন এবং কিছুক্ষণের জন্য টুথপেস্টটি জুতার উপর রেখে দিন। এবং এর পরে, টিস্যু পেপার বা সুতির কাপড়ের সাহায্যে জুতাটি ভালোভাবে পরিষ্কার করুন।

২. বেকিং সোডা ও লেবুর ব্যবহার-

যে কোনো ধরনের ময়লা পরিষ্কার করতে আমরা প্রায়ই বেকিং সোডা ব্যবহার করি। আসলে, বেকিং সোডার অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে। আর লেবুতে প্রচুর পরিমাণে পটাসিয়াম, আয়রন এবং সোডিয়াম রয়েছে, তাই এই দুটির মিশ্রণকে ভালো পরিষ্কারের জন্য সবচেয়ে ভালো বলে মনে করা হয়। দাগযুক্ত স্থানে এই মিশ্রণটি লাগিয়ে জুতা পরিষ্কার করতে পারেন। এবার এটি তৈরি করতে একটি পাত্রে কিছু বেকিং সোডা নিয়ে তাতে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার এই মিশ্রণটি জুতার যেখানে যেখানে দাগ আছে সেখানে লাগান এবং কিছুক্ষণ পর টুথব্রাশের সাহায্যে জুতো পরিষ্কার করুন। এবার জুতা শুকাতে ছেড়ে দিন, শুকিয়ে গেলে সুতির কাপড় দিয়ে মুছে নিন।

৩. ভিনেগার ব্যবহার করুন-

ভিনেগারের সাহায্যে জুতাও পরিষ্কার করতে পারেন। এজন্য একটি নরম ব্রাশ নিয়ে ভিনেগার দিয়ে ভালোভাবে ভিজিয়ে নিন। এরপর এই ব্রাশ দিয়ে আলতো করে জুতা ঘষে নিন। কিছুক্ষণের মধ্যে জুতার ময়লা পরিষ্কার হয়ে জুতা চকচকে হতে শুরু করবে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.