Why the reader buys a print copy in the digital era:পাঠক ডিজিটাল যুগে প্রিন্ট কপি কেনেন কেন!

Why the reader buys a print copy in the digital era:পাঠক ডিজিটাল যুগে প্রিন্ট কপি কেনেন কেন!

হাইলাইটস:

  • পাঠককে আরো বেশি মনোযোগী করে তোলে
  • মস্তিষ্ক এবং চোখের ক্ষতির নিরাময়
  • বিস্তারিত আলোচনা

Why the reader buys a print copy in the digital era:পাঠক ডিজিটাল যুগে প্রিন্ট কপি কেনেন কেন!

ডিজিটাল স্থান সম্পূর্ণরূপে আমাদের জীবন দখল করে নিয়েছে। বিনোদন গ্রহণ থেকে শুরু করে আমাদের পড়ার অভ্যাস, আমরা গত কয়েক বছরে সম্পূর্ণ পরিবর্তন দেখেছি। আজ ইন্টারনেটে উপলব্ধ সামগ্রীর আধিক্য রয়েছে। ওয়েবসাইট থেকে শুরু করে ইউটিউব চ্যানেলে, কেউ আজকাল প্রচুর সৃজনশীল বিষয়বস্তুর সামনে আসছে। আপনার প্রিয় নিবন্ধ বা আপনার গ্রাসকারী খবরের উৎস মাত্র একটি ক্লিক দূরে।

সত্যি কথা বলতে ডিজিটাল স্থান বেশ সময় সাশ্রয়ী। তাহলে এর মানে কি প্রিন্ট কপি এখন অপ্রচলিত উত্তর হল ‘না’! একটি সমীক্ষা অনুসারে, ভারতে ৬ মিলিয়নেরও বেশি মানুষ পত্রিকা পড়েন, কিন্তু লোকেরা কেন একটি প্রিন্ট কপি কিনবে যখন তারা ইন্টারনেটে একই খরচে প্রচুর সামগ্রী অ্যাক্সেস করতে পারে। আমরা ডিকোড করছি যা একজন পাঠককে ডিজিটাল যুগে একটি প্রিন্ট কপি কিনতে বাধ্য করে!

১. এটি তথ্য সম্পর্কে নয়, এটি অভিজ্ঞতার বিষয়:

হ্যাঁ, ইন্টারনেট তথ্যের সাথে বিস্ফোরিত হচ্ছে এবং আপনি অবশ্যই অনলাইনে মুদ্রিত ম্যাগাজিনে যা আছে তা খুঁজে পেতে পারেন৷ কিন্তু এক হাতে কফির কাপ আর অন্যদিকে ম্যাগাজিন, বই বা খবরের কাগজ ধরার অভিজ্ঞতা সারা দেশের অনেক পাঠকের কাছে এক মূল্যবান মুহূর্ত।

২. ডিজিটাল প্ল্যাটফর্ম:

পাতা উল্টানোর আনন্দ প্রতিস্থাপন করতে পারে না। ইন্টারেস্ট স্পেসিফিক পাঠকদের মনোযোগ ইন্টারনেটে খুব কম সময় থাকে। অনলাইনে বিষয়বস্তু পড়ার সময়, কেউ বিজ্ঞাপনের মাধ্যমে বিভ্রান্ত হতে পারে বা অন্য পৃষ্ঠাগুলিতে যেতে পারে। অন্যদিকে, প্রিন্ট কপিটি আগ্রহী পড়ার বিষয়ে বেশি। আপনি আপনার আগ্রহ অনুযায়ী পত্রিকা বাছাই করতে পারেন। বিষয়বস্তু সুনির্দিষ্ট এবং ম্যাগাজিনগুলি এমন সমস্যাগুলির উপর বিস্তৃত মতামত এবং বিভিন্ন দৃষ্টিভঙ্গি অফার করে যা সত্যিই একটি নির্দিষ্ট ইস্যুতে একজনের অন্তর্দৃষ্টি।

৩. প্রিন্ট কপি:

প্রিন্ট কপি বাগদান অফার করে একটি ম্যাগাজিন, বই বা সংবাদপত্রের মধ্যে একটি মানসিক বন্ধন এমন কিছু যা ডিজিটাল স্পেসে খুব কমই পাওয়া যায়। একজন পাঠক যেকোন সময়ে ওয়েবসাইট থেকে প্রস্থান করতে পারেন। প্রিন্ট কপিটির পাঠকদের সাথে একটি মানসিক বন্ধন রয়েছে, প্রত্যেকে তারা যা খুঁজছে তা পায়। ৪. অর্থনীতি হোক, কারেন্ট অ্যাফেয়ার্স হোক বা ফ্যাশন, প্রিন্ট কপি পাঠকদের সঙ্গে আবেগের সম্পর্ক স্থাপন করে:

পাঠক শুধুমাত্র একটি পত্রিকার প্রিন্ট কপির দিকে নজর না দিয়ে বিষয়বস্তুর সাথে জড়িত হন একজন পাঠককে কেবলমাত্র একদৃষ্টিতে দেখার পরিবর্তে বিষয়বস্তুর সাথে জড়িত হতে দেয়৷ প্রিন্ট কপি ভোক্তাদের অবসর সম্পর্কিত। অনেক পাঠক একটি শারীরিক ম্যাগাজিন পড়াকে বিশ্রামের একটি ফর্ম হিসাবে শ্রেণীবদ্ধ করেছেন। এটি তাদের পর্দা থেকে বিরতি দেয় এবং তাদের মনকে শান্ত করে।

ফাইনাল ওয়ার্ডস:

প্রিন্ট VS ডিজিটাল একটি অন্তহীন বিতর্ক। উভয় মাধ্যমের নিজস্ব সুবিধা এবং অসুবিধা আছে। ডিজিটাল যুগে, যেখানে লোকেরা সময় কম চালায়, ডিজিটাল রিডিং তাদের আপডেট থাকতে সাহায্য করে যেখানে মুদ্রণ অবসর এবং শিথিলতার একটি মাধ্যম। এটি পর্দা থেকে বিরতি নেওয়ার একটি উপায়। এটি পড়ার অভ্যাসকে উৎসাহিত করে, কল্পনাশক্তি বাড়ায় এবং পাঠকের সাথে আবেগগতভাবে সংযোগ স্থাপন করে। পাঠকরা একটি ম্যাগাজিন বা একটি বইয়ের মতো একই মূল্যে ইন্টারনেটে একাধিক পৃষ্ঠা অ্যাক্সেস করতে পারে, তবে আমরা যেমন বলেছি এটি অভিজ্ঞতার বিষয়ে,তথ্য নয়।

এইরকম বিশেষ তথ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় নজর রাখুন।

Leave a Reply

Your email address will not be published.