When will parents accept their daughter:বাবা মায়েরা কবে মেনে নেবে তাদের মেয়েকে!

When will parents accept their daughter:বাবা মায়েরা কবে মেনে নেবে তাদের মেয়েকে!

হাইলাইটস:

  • বাবা মা – মেয়ের সম্পর্ক
  • সমাজ কি সত্যিই এগিয়েছে
  • বিস্তারিত আলোচনা

When will parents accept their daughter:বাবা মায়েরা কবে মেনে নেবে তাদের মেয়েকে!

প্রিয়াঙ্কা চোপড়া তার একটি সাক্ষাৎকারে একটি উপাখ্যান শেয়ার করেছেন। তার বাড়ির দরজায় তার বাবা-মায়ের নাম লেখা একটি নেমপ্লেট ছিল। প্রিয়াঙ্কা তার বাবাকে জিজ্ঞেস করে কেন তার নাম সেখানে নেই সে কি এখানে থাকে না তার বাবা হেসে বললেন যে আপনি আমাদের ভুল ধরিয়ে দিয়েছিলেন এটা ভালো হয়েছে। আমরা মেয়েরা সবাই বাড়িতে সেই জায়গাটা খুঁজি। তিনি তাকে উপহাস করেননি তবে তার ভুল স্বীকার করেছেন। দুই ঘরের বদলে একটা ঘর হক যার উপর তোমার অধিকার চাইতে হবে না। কেন এখনও বাবা-মা তাদের মেয়েকে মেনে নিতে দ্বিধা করেন, কেন বাবা-মা আজও তাদের মেয়েকে মেনে নিতে পারে না, কেন সে তার নিজের ঘরে তার নাম এবং স্থান খুঁজে পায় না, কেন তাকে তার অধিকারের জন্য লড়াই করতে হয়েছিল এমন অনেক প্রশ্ন রয়েছে।

সমাজ বলে একজন নারীর স্থান তার শ্বশুর বাড়িতে কিন্তু কেন সে তার নিজের জায়গা খুঁজে পায় না অনেকেই এই আনন্দ উদযাপন করেন যে আজকের প্রজন্মের অনেক বাবা-মা কন্যাকে ছেলের সমান বড় করছেন। এই পিতামাতারা পুত্র এবং কন্যার মধ্যে পার্থক্য বিশ্বাস করেন না। তারা দুজনকেই সমান অধিকার দিতে বিশ্বাসী। কিন্তু দুঃখের বিষয় এই সাম্যের বোধ যতক্ষণ পর্যন্ত কন্যাসন্তানের বিবাহ হয় না। যে মেয়েটি তার পিতামাতার যত্ন নেওয়ার জন্য স্বাধীন ছিল, বিবাহের পরে, তাকে তার পিতামাতার সাথে দেখা করার জন্য একাধিক স্তরের অনুমোদন নিতে হয়েছিল। তার শৈশবের স্বপ্ন “যখন আমি বড় হব, আমি আমার মা বাবার যত্ন নেব” চিরতরে ভেঙ্গে যায়। এটা হৃদয়বিদারক যে কিভাবে বিবাহ তাকে তার পিতামাতার যত্ন নেওয়ার সমস্ত অধিকার কেড়ে নেয়।

কোন জায়গাটিকে সে নিজের বাড়ি বলেছিল?

সে তার স্বামীর বাড়ি বলে মনে করেছিল কিন্তু সে সেই জায়গায় কাউকে চেনে না। সে কি সেই জায়গাটিকে তার বাড়ি বলতে পারবে পুরুষরা কি এই সমস্যার সম্মুখীন হচ্ছে উত্তরটি সম্পূর্ণ না। পুরুষদের বাড়ি আছে যা সম্পূর্ণ এবং সম্পূর্ণ তাদের, তাদের কখনই তাদের মালিকানা বা তাদের অধিকার সম্পর্কে সন্দেহের প্রয়োজন নেই।

পারিবারিক বিবাদ না থাকলে, এবং তারপরেও কেউ বিতর্ক করে না যে এটি পুরুষদের অধিকার রয়েছে। বিয়ের পর তাদের জীবন বদলায় না। তারা এখনও তাদের বাড়ির। বিয়ের পর একটা মেয়ের জীবন বদলে যায়। কেন আমি বিরক্তিতে লিখছি কেন আমি এত রাগান্বিত কেন আমি পুরুষদের উপর রাগ করি সহজ উত্তর হল, আমি পুরুষদের উপর রাগ করি না। আমি জানি এমন কিছু পুরুষ আছে যারা বছরের পর বছর তাদের বাড়ি এবং পরিবার থেকে দূরে থাকে, হয় কঠোর পড়াশোনা করে বা ঘরে ফিরে তাদের লোকদের জন্য জীবিকা অর্জন করে।

কিন্তু ঘটনাটি রয়ে গেছে যে তাদের সর্বদা, ফিরে যাওয়ার জন্য একটি বাড়ি থাকে, নিজেদের বলে দাবি করার জন্য। যখন তাদের স্ত্রীরা তাদের (স্বামীদের) বাড়িতে ফিরে আসে, তখন তারা তাদের ঘরের কোনটি আসলে তাদের কিনা তা নির্ধারণ করতে অক্ষম অবস্থায় থাকে। বাবা-মায়ের পুরুষতান্ত্রিক চিন্তায় আমি ক্ষুব্ধ। লেখাপড়া থাকা সত্ত্বেও এবং মহিলারা কত উপার্জন করতে পারে, সে তাদের নিজের ঘরের নয়। তাকে পরায় ধন হিসাবে বিবেচনা করা হয় যার অর্থ তার আসল জায়গা তার শ্বশুরবাড়ির সাথে এবং সে তার পিতামাতার জায়গায় একজন অতিথি মাত্র। বিয়ের পর নিজের বাড়িতেই তাকে অতিথি মনে করা হয়।

অনেকেই তাদের মেয়েকে ভাগ্যবান মনে করার পরামর্শ দেবেন তাদের দুটি বাড়ি আছে কিন্তু বাস্তবে তার কোনো ঘর নেই। তিনি এমন একটি বাড়ি খুঁজছেন যেখানে তার হৃদয় রয়েছে। মেয়ে যখন শ্বশুরবাড়িতে থাকে, তখন তার মন তার পিতামাতার বাড়িতে ফিরে যাওয়ার জন্য উড়ে যায় এবং যখন সে তার নিজের ঘরে থাকে তখন সে তার স্বামীর বাড়িতে ফিরে যেতে চায়। মহিলারা উভয় জায়গায় থাকতে চায় কিন্তু দুঃখের বিষয় সে কারোরই নয়। তার বাবা-মা এটাকে একটা দায়িত্ব বলে মনে করেছিলেন যা বিয়ের পর পূরণ হয়েছিল। তিনি অতিথি হিসাবে অনুভব করতে চান না। ঠিক যেমন প্রিয়াঙ্কা চোপড়া বলেছেন যে তিনি তার বাড়িতে থাকুন বা না থাকুন তার নামের প্লেট সবসময় থাকবে। তিনি কেবল তার ভাইয়ের সমান আচরণ করতে চেয়েছিলেন। আমরা একটি ন্যায্য এবং সমান বিশ্ব তৈরি করতে পারি যেখানে সীমাবদ্ধ লিঙ্গ নিয়ম দ্বারা কেউ পিছিয়ে নেই।

এইরকম বিশেষ তথ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় নজর রাখুন।

Leave a Reply

Your email address will not be published.