Working women’s guilt:কর্মজীবী নারীর অপরাধ আসলে কি কি!

Working women’s guilt:কর্মজীবী নারীর অপরাধ আসলে কি কি!

হাইলাইটস:

  • চাকরিজীবী মায়েদের নানা সমস্যা
  • বাচ্চাদের সামলে কর্মক্ষেত্র পরিচালনা করা
  • বিস্তারিত আলোচনা

Working women’s guilt:কর্মজীবী নারীর অপরাধ আসলে কি কি!

সফল হতে ভালো লাগে কিন্তু কোন মূল্যে এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় বিশেষ করে নারীদের জীবনের সাথে সম্পর্কিত কারণ কর্মক্ষেত্রে অগ্রসর হওয়া নারীরাও মা, কন্যা, পুত্রবধূ এবং স্ত্রীর ভূমিকা পালন করে এবং দ্বৈততার সাথে সংগ্রাম করে। দায়িত্ব ফলস্বরূপ, স্বাস্থ্য এবং শান্তি ফ্রন্টে কিছু অসম্পূর্ণ থেকে যায়। এই কারণেই হতাশা, অপরাধবোধ এবং মানসিক চাপ আজকের কর্মজীবী নারীদের জীবনের একটি অবাঞ্ছিত অংশ হয়ে উঠেছে।

মাল্টিটাস্কিং এবং সুপারওম্যানের মতো ট্যাগগুলি কর্মজীবী মহিলাদের আধুনিক জীবনধারায় অগণিত দায়িত্ব গ্রহণের সাথে যুক্ত হয়েছে, তবে জীবন থেকে এসেছে অনেক কিছু। ওয়ার্কিং মম গিল্ট মানে যখন একজন কর্মজীবী মা হওয়ার সময় আপনাকে দোষী বোধ করা হয়। আপনি নিজেও আপনার সন্তানদের ছেড়ে চাকরিতে যেতে খারাপ বোধ করতে পারেন। কখনও কখনও, আপনার মনে হতে পারে যে কাজের কারণে আপনি আপনার সন্তানদের বিকাশে অবদান রাখতে পারছেন না। এটা সব মায়ের অপরাধের অংশ।

কর্মজীবী নারীরা এই অপরাধবোধের প্রতি কেমন প্রতিক্রিয়া দেখিয়েছিলেন:

অনেক মহিলাই এই বিষয়ে কথা বলেছেন। অনিতা (নাম পরিবর্তিত) ওয়ানওয়ার্ল্ডনিউজকে বলেন যে মা অপরাধবোধ বাস্তব এবং আপনি একজন ভালো মা নন কারণ আপনি একটি সত্যিকারের কাজ করেন এবং আপনার বাচ্চাদের সাথে আপনার সমস্ত সময় ব্যয় করেন না। আরেক নারী (প্রিয়া) জানান, তিনি ১৫ মাস বয়সী এক ছেলের মা। তার ছেলে সপ্তাহে ৩ দিন ডে-কেয়ারে যায় যখন সে কাজ করে। তিনি বলেন, আমি আমার ছেলেকে মিস করি কিন্তু আমি নিজেও সময় কাটাতে উপভোগ করি। কিন্তু আপনার সন্তানের পাশে দাঁড়াতে না পারার জন্য এটি অবশ্যই আমাকে দোষী করবে।

কর্মজীবী নারীর অপরাধবোধ আপনার মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে:

দ্রুত পরিবর্তনশীল অর্থনৈতিক সমীকরণ, শিক্ষার স্তর, আজ নারীদেরকে সীমার বাইরে যেতে ঠেলে দিয়েছে। কিন্তু সংসার ও সংসারের দায়িত্ব এখনও তাদের অংশ, ফলস্বরূপ, উভয় জায়গায় ভারসাম্য বজায় রাখার জন্য আজ একটি বড় শতাংশ কর্মজীবী নারী শারীরিক ও মানসিক সমস্যার সম্মুখীন হচ্ছে। দৈনন্দিন জীবনের এই তাড়াহুড়োতে, তিনি সবকিছু সামলাতে গিয়ে নিজেকে একটি মাধ্যমিক স্তরে রেখে চলেছেন। এই পরিবর্তনশীল ভূমিকার কারণে, আজকের সময়ে অনেক মহিলা স্থূলতা এবং দুর্বল স্বাস্থ্যের শিকার হচ্ছেন। এর একটা কারণ অবশ্যই আছে। তার রুটিন এমন যে একটি চাপপূর্ণ এবং ক্লান্তিকর সময়সূচীতে, ব্যায়াম এবং বিশ্রামের সময় নেই।

যদি এই মায়ের অপরাধবোধ আপনাকেও বিরক্ত করে, তাহলে এখানে আপনি কীভাবে এটির অবসান ঘটাতে পারেন: 

1. সময় পরিচালনা করতে শিখুন: 

আপনি যদি একজন কর্মজীবী মা হন, তাহলে আপনাকে আপনার বাচ্চাদের এবং কাজের মধ্যে ভারসাম্য বজায় রাখতে হবে। একটি নির্দিষ্ট রুটিন অনুসরণ করে, আপনি সময় ব্যবস্থাপনার উন্নতি করতে এবং আপনার সন্তানদের এবং কাজকে পর্যাপ্ত সময় দিতে সক্ষম হবেন। আপনি যখন উভয় দিকে সঠিকভাবে সময় পরিচালনা করতে সক্ষম হবেন, তখন আপনার মায়ের অপরাধবোধ স্বয়ংক্রিয়ভাবে শেষ হয়ে যাবে।

2. আপনার বাচ্চাদের কাছে আপনার কাজ ব্যাখ্যা করুন: 

বাচ্চাদের বোঝানো খুব গুরুত্বপূর্ণ যে আপনি তাদের জন্য সব সময় ফ্রি নন। তাদের আপনার কাজের সাথে পরিচয় করিয়ে দিন এবং আপনার জীবনে এই কাজের গুরুত্ব তাদের বুঝিয়ে দিন। এটা খুবই গুরুত্বপূর্ণ যে আপনার বাচ্চারা আপনার কাজকে আপনার জীবনের একটি অংশ হিসেবে গ্রহণ করতে শেখে।

3. উপলব্ধি করুন যে আপনি আপনার বাচ্চাদের বড় হতে দিচ্ছেন: 

একজন কর্মজীবী মা হিসাবে, আপনি সবসময় আপনার বাচ্চাদের পাশে নাও থাকতে পারেন। এই বিষয়ে দোষী বোধ করার পরিবর্তে, আপনার দৃষ্টিভঙ্গি পরিবর্তন করুন এবং ভাবুন যে আপনি আপনার সন্তানদের নিজেদের বড় হওয়ার সুযোগ দিচ্ছেন। যখন আপনার বাচ্চারা নির্দ্বিধায় সিদ্ধান্ত নিতে পারে, তখন তাদের বৃদ্ধি অনেক ত্বরান্বিত হয়। এতে তাদের আত্মবিশ্বাসও বাড়ে।

4. অন্যরা যা বলে বাজে কথা থেকে দূরে থাকুন: 

আপনি সবসময় আপনার চারপাশে এমন লোকদের খুঁজে পাবেন যারা আপনাকে একজন কর্মজীবী মা হওয়ার জন্য কটূক্তি করবে। এই ধরনের লোকদের খুশি করার দরকার নেই। সর্বদা মনে রাখবেন কেন আপনি কাজ শুরু করেছেন এবং কেন আপনি মা হওয়ার পরেও এটি চালিয়ে গেছেন। আপনার সন্তান এবং পরিবার ছাড়া কাউকে উত্তর দিতে হবে না। আপনার সন্তানদের শেখান যে তারা যেন এই ধরনের জিনিস উপেক্ষা করে।

5. মানসিক চাপ থেকে দূরে থাকুন: 

এই অপরাধবোধ যদি আপনাকে খুব বিরক্ত করে, তাহলে কারো সাহায্য নিতে পিছপা হবেন না। আপনি চাইলে আপনার সঙ্গীর সাথে এ বিষয়ে কথা বলতে পারেন। আপনার যদি পেশাদার সাহায্যের প্রয়োজন হয় তবে তাও নিন। এটা খুবই গুরুত্বপূর্ণ যে আপনি নিজেকে স্ট্রেস থেকে নিরাপদ রাখুন কারণ তবেই আপনি আপনার সন্তানদের সঠিক সময় দিতে পারবেন এবং এই কাজের মা অপরাধবোধ থেকে বেরিয়ে আসতে পারবেন।

এইরকম বিশেষ তথ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় নজর রাখুন।

Leave a Reply

Your email address will not be published.