What is Premature Ovarian Failure: অকাল ডিম্বাশয় ব্যর্থতা আসলে কি?

What is Premature Ovarian Failure: অকাল ডিম্বাশয় ব্যর্থতা আসলে কি?

হাইলাইটস:

  • অকাল ডিম্বাশয় ব্যর্থতা
  • বিশেষ তথ্য সম্পর্কিত জ্ঞান ও ধারণা
  • বিস্তারিত আলোচনা

What is Premature Ovarian Failure: অকাল ডিম্বাশয় ব্যর্থতা আসলে কি?

অকাল ওভারিয়ান ফেইলিউরকে সহজ কথায় প্রারম্ভিক মেনোপজও বলা হয়। সাধারণত, মহিলাদের মেনোপজের বয়স 42 বছর থেকে 56 বছরের মধ্যে হয়। ভারতে মহিলাদের মেনোপজের গড় বয়স ৪৬.২ বছর। এটি পশ্চিমা দেশগুলিতে বসবাসকারী মহিলাদের তুলনায় কম, মেনোপজের সময় গড় বয়স 51 বছর।কিছু বিরল ক্ষেত্রে, 19 থেকে 39 বছর বয়সী মহিলাদের মধ্যে অকাল ওভারিয়ান ব্যর্থতা ঘটতে পারে। কিছু লক্ষণ মেনোপজের মতো।

এর সবচেয়ে সাধারণ লক্ষণ হল অনিয়মিত পিরিয়ড, যেখানে পিরিয়ড হঠাৎ আসা বন্ধ হয়ে যায়। কিছু ক্ষেত্রে, অকাল ডিম্বাশয় ব্যর্থতা বিকাশ হতে কয়েক বছর সময় নেয়, যখন কিছু মহিলাদের মধ্যে এটি কয়েক মাসের মধ্যে বিকাশ লাভ করে। এমন পরিস্থিতিতে, আপনার ডিম্বাশয় নিয়মিত পরিমাণে ইস্ট্রোজেন তৈরি করতে অক্ষম। এর পাশাপাশি ডিম্বাশয়েও একটানা ডিম উৎপাদনে সমস্যা হয়। তাই এ ধরনের অবস্থা বন্ধ্যাত্বের রূপ নেয়।

অকাল ডিম্বাশয় ব্যর্থতার কারণে ঝুঁকির কারণ: 

১. বয়স:

ঝুঁকি 35 এবং 40 বছর বয়সের মধ্যে বেড়ে যায়। যদিও 30 বছর বয়সের আগে বিরল, প্রাথমিক ডিম্বাশয়ের অপ্রতুলতা অল্প বয়স্ক মহিলাদের এবং এমনকি কিশোরদের মধ্যেও সম্ভব।

২. পারিবারিক ইতিহাস:

প্রাথমিক ডিম্বাশয়ের অপ্রতুলতার পারিবারিক ইতিহাস থাকা আপনার এই ব্যাধি হওয়ার ঝুঁকি বাড়ায়।

ইস্ট্রোজেনের কম মাত্রা শুধুমাত্র আপনার গর্ভবতী হওয়ার সম্ভাবনা কমায় না, এটি অন্যান্য অনেক রোগের কারণ হতে পারে। আপনার মধ্যে দুশ্চিন্তা ও বিষণ্ণতা বাড়তে পারে, আপনার চোখের শুষ্কতাও হতে পারে, উচ্চ কোলেস্টেরল এবং হাইপোথাইরয়েডিজমের মতো রোগও আপনাকে ঘিরে ফেলতে পারে। আপনি যদি তিন মাস বা তার বেশি সময় ধরে আপনার পিরিয়ড মিস করেন, তাহলে কারণ নির্ণয় করতে আপনার ডাক্তারকে দেখুন। গর্ভাবস্থা, মানসিক চাপ, বা খাদ্যাভ্যাস বা ব্যায়ামের অভ্যাসের পরিবর্তন সহ – আপনি অনেক কারণে আপনার পিরিয়ড মিস করতে পারেন – কিন্তু যখনই আপনার মাসিক চক্র পরিবর্তন হয় তখন মূল্যায়ন করা ভালো।

এমনকি পিরিয়ড না হওয়া নিয়ে আপনার আপত্তি না থাকলেও, পরিবর্তনের কারণ কী তা খুঁজে বের করার জন্য আপনার ডাক্তারের সাথে দেখা করার পরামর্শ দেওয়া হয়। কম ইস্ট্রোজেনের মাত্রা হাড়ের ক্ষয় এবং হৃদরোগের ঝুঁকি বাড়ায়। ওয়ানওয়ার্ল্ডনিউজ ডক্টর মীনাক্ষী আহুজার সাথে কথা বলেছে যিনি obg, fortis la femme-এর পরিচালক। তিনি দিল্লি গাইনি ফোরামের একাডেমিক সেক এবং ভারতীয় মেনোপজ সোসাইটির সভাপতি এবং তিনি আমাদের এই বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়েছেন-

অকাল ডিম্বাশয় ব্যর্থতার লক্ষণগুলি কী কী:

অকাল ডিম্বাশয় ব্যর্থতার সাথে একজন মহিলার 40 বছর বয়সের আগে অনিয়মিত, স্বল্প বা অনুপস্থিত মাসিক হিসাবে উপস্থিত হবে। তার গর্ভধারণে অসুবিধা হতে পারে, মেনোপজের লক্ষণগুলি যেমন গরম ফ্লাশ, রাতের ঘাম বা যোনিপথের তৈলাক্ততা হ্রাস বা শুষ্ক ভঙ্গুর বা চুল পড়ে যাওয়া, মেজাজের পরিবর্তন, বিষণ্নতা, ত্বকের রঞ্জকতা বা ক্লান্তি এবং ঘুমের ব্যাঘাতের মতো সাধারণ লক্ষণ।

অকাল ডিম্বাশয় ব্যর্থতার কারণ কী:

এটি ক্রোমোসোমাল অস্বাভাবিকতা এবং জেনেটিক ব্যাধির কারণে হতে পারে এবং ড্রাগ এবং টক্সিন দ্বারা প্ররোচিত হতে পারে। মানসিক চাপও একটি অপরাধমূলক কারণ।

প্রিম্যাচিউর ওভারিয়ান ফেইলিউরের জন্য কী কী পরীক্ষা করা হয়:

FSH এবং AMH-এর মতো রক্তের হরমোনাল পরীক্ষার মাধ্যমে সহজেই পাওয়া যায় এবং আল্ট্রাসাউন্ড সঙ্কুচিত ডিম্বাশয় দেখাবে।

প্রিম্যাচিউর ওভারিয়ান ফেইলিওর চিকিৎসা কিসের জন্য প্রয়োজনীয়:

কারণ প্রাথমিক ডিম্বাশয়ের ব্যর্থতা বয়স বাড়ার সাথে সাথে অস্টিওপোরোসিস, জেনিটোরিনারি, কার্ডিওভাসকুলার এবং অন্যান্য সমস্যা সৃষ্টি করবে। অন্তত প্রাকৃতিক মেনোপজের বয়স পর্যন্ত ক্ষয়কারী হরমোন প্রতিস্থাপন করে এর চিকিৎসা করা হয়।

এইরকম বিশেষ তথ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় নজর রাখুন।

Leave a Reply

Your email address will not be published.