Water Tank Cleaning: লাগাতার বৃষ্টিতে আপনার বাড়ির ট্যাঙ্কের জল থেকে কী দুর্গন্ধ ছাড়ছে? বার বার পরিষ্কার না করে কাজে লাগান এই ৩টি টিপস

Water Tank Cleaning
Water Tank Cleaning

Water Tank Cleaning: বর্ষাকালে নিয়মিত ট্যাঙ্ক পরিষ্কার না হওয়ায় জলে দুর্গন্ধ ছাড়ে

হাইলাইটস:

  • আপনার ট্যাঙ্কের জল দিয়ে কী দুর্গন্ধ ছাড়ছে?
  • মাসে একবার পরিষ্কার করেও কী লাভ হচ্ছে না?
  • বর্ষাকালে ট্যাঙ্কের জল পরিষ্কার রাখবেন কী ভাবে জেনে নিন

Water Tank Cleaning: শুধু জল ব্যবহারই করবেন, এদিকে মাসে একবার জলের ট্যাঙ্ক করতে কী যত কষ্ট? আপনি কী জানেন, মাসে অন্ততপক্ষে একবার জলের ট্যাঙ্ক পরিষ্কার করা প্রয়োজন। আপনি যদি নিয়মিত ট্যাঙ্ক পরিষ্কার না করেন তবে জলে দুর্গন্ধ পর্যন্ত হতে পারে। তবে অনেকে আবার অলসতার কারণে মাসের পর মাস জলের ট্যাঙ্ক পরিষ্কার করেন না।

Water Tank Cleaning

এদিকে এখন বর্ষাকাল, সুতরাং বৃষ্টির সময় ঘর-বাড়ি পরিষ্কার করার বিষয়ে চিন্তিত থাকে সকলে। যার ফলে ছাদে রাখা ট্যাঙ্কের জলে বৃষ্টির জল লেগে মাছের মতো আঁশটে গন্ধও ছাড়তে শুরু করে। এমন পরিস্থিতিতে এই বৃষ্টির দিনে বারবার জলের ট্যাঙ্ক পরিষ্কার করা তো আর সহজ কাজ নয়।

We’re now on WhatsApp – Click to join

বৃষ্টিতে শুধুমাত্র রোগ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া কিংবা জীবাণুই বেশি জন্মায় না, সেই সঙ্গে দুর্গন্ধও বের হতে থাকে। তাই রাস্তাঘাট এবং মাঠের খারাপ অবস্থার সাথে ছাদে রাখা জলের ট্যাঙ্কেরও বেহাল দশা নজরে আসে। এমন পরিস্থিতিতে কী ভাবে জলের ট্যাঙ্কের দুর্গন্ধ দূর করবেন, জেনে নিন বিস্তারিত –

Water Tank Cleaning

জলের ট্যাঙ্কটি সঠিকভাবে বন্ধ করুন: 

বর্ষাকালে ট্যাঙ্ক থেকে দুর্গন্ধ দূর করার জন্য বৃষ্টি শুরু হওয়ার অনেক আগে জলের ট্যাঙ্কের ঢাকনাটি ভালো ভাবে বন্ধ করে দিন। এমন ভাবে ঢাকনাটি বন্ধ করবেন যাতে বৃষ্টির জল বা কোনও ধরনের দূষণই ট্যাঙ্কের জলে প্রবেশ করতে না পারে। অনেক সময় দেখা যায়, ট্যাঙ্কের ভেতরে জল সরবরাহকারী পাইপের ময়লা জমে থাকার কারণে জল দূষিত হয়। তাই মাঝেমধ্যে ট্যাঙ্কের জল সরবরাহ পরীক্ষা করুন।

We’re now on Telegram – Click to join

লেবু ব্যাকটেরিয়া দূর করবে: 

বর্ষাকালে জলের ট্যাঙ্কে থাকা ব্যাকটেরিয়াগুলিকে দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় লেবু। কিছু সময়ের জন্য ঘরের সমস্ত কল বন্ধ রেখে ট্যাঙ্কের জলে ১-২ কাপ লেবুর রস ঢেলে দিন। অল্প সময়ের মধ্যে লেবুর রস সমস্ত জলে মিশে গিয়ে ব্যাকটেরিয়া প্রতিরোধ করবে।

Water Tank Cleaning

Read more:- এই বর্ষায় জলমগ্ন রাস্তায় গাড়ি চালাতে হচ্ছে? মাথায় রাখুন এই কয়েকটি বিষয়

ক্লোরিন বাজে গন্ধ দূর করবে: 

বৃষ্টির দিন ছাদে উঠে বারবার ট্যাঙ্ক পরিষ্কার করা সম্ভব হয় না। এ জন্য আপনি ক্লোরিন দিয়ে ট্যাঙ্কের জলে থেকে ছাড়া দুর্গন্ধ দূর করতে পারেন। আসলে এই বর্ষাকালে ট্যাঙ্কে মাটির স্তর জমে থাকে, আর এই কারণে মাঝে মাঝে দুর্গন্ধ হতে থাকে। এদিকে মাটির গন্ধ এবং জলে উপস্থিত ব্যাকটেরিয়া দূর করার জন্য ক্লোরিন উল্লেখযোগ্য ভূমিকা নেয়। প্রথমে আপনি ট্যাঙ্কে এর পাউডার কিংবা তরল রাখুন। তারপর ফিল্টার করার পরেই সেই জল ব্যবহারের যোগ্য হলে তবে ব্যবহার করুন।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন। 

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.