Teach Your Children: কেন আপনার বাচ্চাদের শেখানো গুরুত্বপূর্ণ যে অতিরিক্ত পরিশ্রম করা ভালো নয়

Teach Your Children: আপনার বাচ্চাদের শেখান অতিরিক্ত পরিশ্রম করা কঠোর পরিশ্রমের সমান নয়: তাদের কর্মঘণ্টার উপর নয়, উৎপাদনশীলতার দিকে মনোনিবেশ করা উচিত

হাইলাইটস:

  • কেন বাচ্ছাদের অতিরিক্ত পরিশ্রম করা উচিত নয়?
  • আপনার বাচ্চারা অতিরিক্ত কাজ করে এবং চাপে থাকে এমন লক্ষণ
  • শিশুদের মানসিক চাপ কমাতে অভিভাবকদের অবশ্যই এই টিপসগুলি ব্যবহার করতে হবে

Teach Your Children: বাচ্চারা অতিরিক্ত পরিশ্রম করে, এবং বাড়ির কাজ, শিক্ষাবিদ, পরীক্ষা এবং পরীক্ষার উদ্বেগ, সেইসাথে বিদ্যালয়-পরবর্তী ক্রিয়াকলাপগুলির সাথে তারা অত্যন্ত চাপে পড়তে পারে। এটি একটি পরিচিত সত্য যে দীর্ঘস্থায়ী চাপ প্রাপ্তবয়স্কদের জন্য ভয়ানক, তবে এটি শিশুদের জন্য বিশেষত ক্ষতিকারক কারণ এটি অন্যান্য বিষয়গুলির মধ্যে পরিশীলিত চিন্তাভাবনা এবং স্মৃতিশক্তি, মনোযোগ, শেখার এবং আচরণের সাথে দীর্ঘমেয়াদী অসুবিধা তৈরি করতে পারে। শারীরিক, রাসায়নিক বা মানসিক যেকোনো ধরনের প্রতিক্রিয়াই শিশুদের বিষণ্নতায় ফেলতে পারে।

একটি জটিল পরিস্থিতির মুখোমুখি হলে, শিশুরা বিষণ্ণ হতে পারে। অতিরিক্ত পরিশ্রম করা আমাদের সংস্কৃতিতে নিহিত। আমরা প্রায়ই বিরতি নেওয়ার জন্য দোষী বোধ করি। আসলে, অতিরিক্ত কাজের ধারণা শুরু থেকেই আমাদের মনে রোপণ করা হয়। এখানে কেন আপনার বাচ্চাদের শেখানো গুরুত্বপূর্ণ যে অতিরিক্ত কাজ করা শীতল নয়। এটি পছন্দসই ফলাফলের গ্যারান্টি দেয় না। প্রকৃতপক্ষে, একজনকে প্রচেষ্টার মাধ্যমে সেরাটি বের করে আনার দিকে মনোনিবেশ করা উচিত কিন্তু প্রক্রিয়ায় নিজেকে পুড়িয়ে ফেলার মাধ্যমে নয়।

আপনার বাচ্চারা অতিরিক্ত কাজ করে এবং চাপে থাকে এমন লক্ষণ:

আচরণে পরিবর্তন: যদি আপনার যুবক ক্রমশ রাগান্বিত বা হতাশাবাদী হয়ে উঠছে নিজেদের, তাদের জীবন এবং তাদের বিদ্যালয়ের কাজ সম্পর্কে।

১. অল্প বয়সেই ঘুমের সমস্যা শুরু হয়।

২. শিশুরা চাপ খাওয়া বা কম খাওয়া শুরু করে।

৩. যে শিশুরা অনিরাপদ বোধ করছে বা তাদের মনে অনেক কিছু আছে তারা টয়লেট করার ইঙ্গিত মিস করতে পারে। আপনার সন্তানকে আশ্বস্ত করুন যে তার দুর্ঘটনা ঘটলে আপনি রাগ করবেন না।

৪. কখনও কখনও, বাবা-মাকে খুশি করার চাপ বাচ্চাদের পরিপূর্ণতাবাদী এবং ক্রমাগত উদ্বিগ্ন করে তোলে। আপনার সন্তানের আত্মবিশ্বাস গড়ে তুলুন যাতে সে চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারে এবং নিজেই সমস্যার সমাধান করতে পারে।

৫. ঘুম-সম্পর্কিত ভয় চাপ বা আঘাতমূলক অভিজ্ঞতার একটি সাধারণ প্রতিক্রিয়া। আপনার সন্তানকে অন্য বাচ্চাদের সম্পর্কে তাদের মতো অনুভূতি সহ গল্প বলা তাদের আরও ভালো বোধ করতে সহায়তা করতে পারে। এটি তাদের জানাতে দেয় যে আপনি তাদের অনুভূতি বুঝতে পারেন।

সাধারণ মোকাবিলা:

সাধারণ মোকাবিলা কৌশলগুলি পাঁচটি বিভাগে বিভক্ত ছিল: সমস্যা সমাধান; মানসিক দমন; জ্ঞানীয় পুনর্মূল্যায়ন; বিভ্রান্তি, এবং পরিহার। শিশুদের মানসিক চাপ কমাতে অভিভাবকদের অবশ্যই এই টিপসগুলি ব্যবহার করতে হবে।

১. আপনার সন্তানের কথা শোনার জন্য সময় দিন এবং তারা যে চাপ ও চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে তা আপনার সাথে শেয়ার করতে দিন। প্রথমে কোন উপদেশ দেওয়ার দরকার নেই, শুধু শুনুন এবং তাদের সাথে তারা কী লড়াই করছেন তা শেয়ার করুন।

২. নিজেকে এবং আপনার সন্তানকে মানসিক চাপের সাথে মোকাবিলা করার প্রথম নিয়মটি মনে করিয়ে দিন: “আপনি যেগুলি পরিবর্তন করতে পারেন তা পরিবর্তন করার চেষ্টা করুন এবং আপনি যেগুলি পরিবর্তন করতে পারবেন না তা গ্রহণ করুন।”

৩. আপনার সন্তানের সাথে উচ্চস্বরে চিন্তা করুন যে আপনি অতীতে একই রকম পরিস্থিতির সাথে কীভাবে মোকাবিলা করেছেন বা আপনি যদি অতীতে একইরকম চাপের মুখোমুখি না হয়ে থাকেন তবে আপনি কীভাবে পরিস্থিতি মোকাবেলা করতে পারেন।

৪. আপনার সন্তানকে একটি পরিকল্পনা করতে উৎসাহিত করুন এবং তারপর এক বা দুই দিনের মধ্যে অনুসরণ করুন। যদি প্রথম পরিকল্পনাটি সাহায্য করে বলে মনে না হয়, তাহলে একসাথে চিন্তা করুন এবং সমস্যাটি পরিবর্তিত না হওয়া পর্যন্ত বা আপনার সন্তান সমস্যাটি গ্রহণ করতে এবং এটির সাথে খাপ খাইয়ে নিতে সক্ষম না হওয়া পর্যন্ত অন্য একটি পরিকল্পনা চেষ্টা করুন।

৫. নিশ্চিত করুন যে আপনার সন্তানের বিদ্যালয়ের পরে খেলার সময় আছে। এটি বিশেষ করে ছোট বাচ্চাদের জন্য গুরুত্বপূর্ণ যারা খেলা থেকে ব্যাপকভাবে উপকৃত হয়। সংগঠিত কার্যকলাপ সীমিত করুন যাতে আপনার শিশু প্রতিদিন নির্ধারিত না হয় এবং স্কুলের পরে খেলতে পারে। যদি তাদের প্রতি ঘন্টায় একটি কার্যকলাপ থাকে, তাহলে এটি খেলার সময়কে অনুমতি দেয় না।

৬. অভিভাবকদের উচিত বাচ্চাদের একাধিক ক্রিয়াকলাপের সময়সূচী করা উচিত নয় যাতে সব ক্ষেত্রে উচ্চতর কর্মদক্ষতার প্রত্যাশা থাকে। তাদের সন্তানের স্বার্থও বিবেচনা করা উচিত। যদি একটি শিশু একটি ক্রিয়াকলাপে আগ্রহী না হয়, তবে সম্ভবত তারা এটি করার জন্য চাপ এবং চাপ অনুভব করতে পারে।

৭. পরিবারের সাথে রাতের খাবারের জন্য সবসময় সময় আছে তা নিশ্চিত করতে সপ্তাহে আমাদের সময়সূচী মূল্যায়ন করুন। সন্ধ্যার জন্য একটি রাতের খাবারের সময়সূচী স্থাপন করার জন্য এটি একটি বিন্দু তৈরি করুন যেগুলি আপনার পূর্বে নির্ধারিত নেই।

৮. ঘুমানোর পনেরো মিনিট আগে, তাদের বিছানায় পড়তে বা লিখতে উৎসাহিত করুন।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published.