Taj Mahal: তাজমহলের উদ্ধৃতি, স্মৃতিস্তম্ভটি প্রেমের মাসকট সম্পর্কে জেনে নিন

Taj Mahal: তাজমহলের উদ্ধৃতি, আগ্রা শহরে তৈরি সাদা সৌন্দর্যের প্রতিফলন

হাইলাইটস:

  • তাজমহলের উদ্ধৃতি, আগ্রা শহরে তৈরি সাদা সৌন্দর্য
  • তাজমহলের সৌন্দর্য দেখে আপনি মুগ্ধ হতে বাধ্য
  • তাজমহলের বর্ণনা সম্পর্কে মতামত

Taj Mahal: আমরা ভাবছি তাজমহলের সৌন্দর্য কীভাবে বর্ণনা করব। আমরা ভাবছি যদি উপমা এবং রূপকের সংমিশ্রণ, সৃজনশীলভাবে একটি পরিবর্তনের সাথে জড়িত তা যথেষ্ট হবে। অথবা আমাদের সরল পুনরাবৃত্তির সাথে যাওয়া উচিত এবং তাজকে তার সরলতার সাথে আলোকিত করা উচিত। এবং একই বিষয়ে চিন্তা করার সময়, আমরা ভাবতে শুরু করি যে শব্দের কোন সমন্বয় আছে কি না যা আক্ষরিক অর্থে তাজমহলের সৌন্দর্যের প্রতি সুবিচার করতে পারে। এবং যখন আমরা এখনও কিছু উত্তরের কথা ভাবছি, আসুন তাজমহলের কিছু সুন্দর উদ্ধৃতি দেখুন।

তাজমহলের উদ্ধৃতি, আগ্রা শহরে তৈরি সাদা সৌন্দর্য:

“এই প্রাসাদটির দর্শন দুঃখের দীর্ঘশ্বাস সৃষ্টি করে এবং সূর্য ও চাঁদ তাদের চোখ থেকে অশ্রু ঝরায়। এই পৃথিবীতে, এই স্থাপনাটি সৃষ্টিকর্তার মহিমা প্রদর্শনের জন্য তৈরি করা হয়েছে।” শাহজাহান

“এটি একটি আকাশী মাটিতে একটি নিখুঁত মুক্তার মতো দেখায়। প্রভাবটি এমন যে আমি শিল্পের কোনও কাজ থেকে কখনও অনুভব করিনি।” ব্রিটিশ চিত্রশিল্পী, হজেস।

“আমি কী ভাবছি তা বলতে পারব না। এমন ভবনের সমালোচনা কিভাবে করতে হয় জানি না তবে আমার কী অনুভূতি হয় তা বলতে পারি। আগামীকাল আমার উপরে এমন আরেকজন থাকার জন্য আমি মারা যাব।” ব্রিটিশ অফিসার, কর্নেল স্লেমানের স্ত্রী

“আপনি কি কখনও বাতাসে একটি দুর্গ তৈরি করেছেন? এখানে একটি, পৃথিবীতে নামিয়ে আনা হয়েছে এবং যুগের বিস্ময়ের জন্য স্থির করা হয়েছে”। আমেরিকান ঔপন্যাসিক, বেয়ার্ড টেলর।

“যদি আমি ভারতে আর কিছু না করতাম, আমি এখানে আমার নাম লিখেছি, এবং চিঠিগুলি একটি জীবন্ত আনন্দ।” লর্ড কার্জন, ব্রিটিশ গভর্নর জেনারেল

“জানেন শাহজাহান, জীবন ও যৌবন, সম্পদ ও গৌরব, সবই কালের স্রোতে ভেসে যায়। অতএব, আপনি কেবল আপনার হৃদয়ের দুঃখকে স্থায়ী করার জন্য চেষ্টা করেছিলেন? হীরা, মুক্তা এবং রুবির জাঁকজমক বিলীন হোক? শুধু এই একটি অশ্রুবিন্দু, এই তাজমহল, কালের গালে অনন্তকাল ধরে উজ্জ্বলভাবে জ্বলে উঠুক।” রবীন্দ্রনাথ ঠাকুর।

“অন্যান্য বিল্ডিংগুলির মতো স্থাপত্যের একটি অংশ নয়, কিন্তু জীবন্ত পাথরে তৈরি একজন সম্রাটের প্রেমের গর্বিত আবেগ।” ইংরেজ কবি স্যার এডউইন আর্নল্ড।

“এবং এখন বিদায়! -সুন্দর তাজ – বিদায়! সুদূর, সুদূর পশ্চিমে আমি আনন্দিত হব যে আমি তোমার সৌন্দর্য দেখেছি; অথবা আমার দেহাবশেষের উপর একজন ইংরেজ ভদ্র মহিলার নিচু সমাধি বন্ধ না হওয়া পর্যন্ত স্মৃতি বিদায় নেবে না।” ওয়েলশ ভ্রমণ লেখক, ফ্যানি পার্কেস।

“সঠিকভাবে বলতে গেলে এই বিল্ডিংটি তার পছন্দের ভবনটির চেয়ে বেশি স্থায়ী হয়, কারণ যারা এটি দেখেছে প্রত্যেকে অনিচ্ছাকৃতভাবে জিজ্ঞাসা করবে কে এটি তৈরি করেছে?” আইডা ফিফার।

“আমি যখন ভারতে ছিলাম তখন থেকেই এর প্রশংসা শোনার পর আমি অনুভব করেছি যে এর সৌন্দর্য আমার প্রত্যাশার চেয়ে কম হয়েছে।” কলকাতার অ্যাংলিকান বিশপ, রেজিনাল্ড হেবার।

“মমতাজ মহল তার যৌবনের সৌন্দর্যে দীপ্তিমান… ভারতীয় নারীত্বের অনুগ্রহের প্রতি ভারতের মহৎ শ্রদ্ধা – প্রাচ্যের ভেনাস ডি মিলো।” কলকাতা আর্ট স্কুলের অধ্যক্ষ, ইবি হ্যাভেল।

“একটি সাদা মার্বেল সোপানে আশীর্বাদের অ্যাপার্টমেন্টের মতো একটি অযৌক্তিক আলোর শেল, যার পা সাধারণ মাটিতে স্পর্শ করে না।” সুইস আর্ট হিস্টোরিক্যাল লুমিনারি, হেনরিখ উলফলিন।

“একটি বিশাল মার্বেল কাঠামো, ওজন ছাড়াই, যেন ইথার দ্বারা গঠিত, পুরোপুরি যুক্তিসঙ্গত এবং একই সাথে সম্পূর্ণ আলংকারিক, এটি সম্ভবত সবচেয়ে বড় শিল্পকর্ম যা মানবজাতির গঠনের আত্মাকে সামনে নিয়ে এসেছে।” জার্মান দার্শনিক, কাউন্ট হারম্যান কিজারলিং।

যখন আমরা এখনও ভাবছি কোন শব্দগুলি তাজমহলের সৌন্দর্যকে সংজ্ঞায়িত করতে পারে, আমরা আশা করি উপরের উদ্ধৃতিগুলি আপনাকে তাজমহলের সৌন্দর্য সম্পর্কে একটি শালীন ধারণা দেবে।

 এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.