Home Remedies: শীতের সমস্যার জন্য কিছু ঘরোয়া প্রতিকার রইল

Home Remedies: শীতে ত্বকের যত্নে বাড়িতেই বানিয়ে রাখুন ফেসমাস্ক

হাইলাইটস

  • শীতকালে ত্বকের জন্য ফেসপ্যাক
  • আ্যলোভেরা জেল
  • আ্যাভোগাডো ফল

Home Remedies: শীতে ত্বকের যত্ন নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। এই সময় ত্বক হয়ে বেশি স্পর্শকাতর, খসখসে ও প্রাণহীন। শীতের দাপটে প্রাকৃতিক ঔজ্জ্বল্যও হারিয়ে ফেলে আমাদের ত্বক। শীতকালে ত্বককে ময়শ্চারাইজড রাখা অত্যন্ত জরুরি। এর ফলে ত্বকের প্রাকৃতিক আর্দ্রতা বজায় থাকে। শীত আসার আগেই জানুন শুষ্ক ত্বক দূর করার, ঘরোয়া প্রতিকার।

আ্যলোভেরা জেল:

তাজা অ্যালো ভেরা জেল আর কয়েক ফোঁটা ভিটামিন ই তেল একসঙ্গে মিশিয়ে নিয়ে পায়ে লাগান৷ ১৫ মিনিট পর ধুয়ে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিন৷

আ্যাভোগাডো ফল:

এই মুখরোচক ফলটি স্বাস্থ্যকর চর্বি, ভিটামিন এবং খনিজ পদার্থে পরিপূর্ণ। এটি শুধুমাত্র অত্যন্ত সুস্বাদু নয়, এটিতে ত্বক-বুস্টিং সুবিধাগুলির একটি চিত্তাকর্ষক তালিকাও রয়েছে। অ্যাভোকাডোস ভিটামিন ই এবং সি এর একটি চমৎকার উৎস, উভয়ই আপনার ত্বকের স্বাস্থ্য এবং জীবনীশক্তিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

কিভাবে আ্যাভোগাডো মাস্ক প্রস্তুত করবেন?

মাস্ক প্রস্তুত করা খুবই সহজ। শুধু একটি মসৃণ পেস্ট মধ্যে আভাকাডো মাস্ক তৈরি করুন। এবার এতে সামান্য নারকেল তেল, মধু ও সামান্য পানি দিন। ভালো করে ব্লেন্ড করে সাথে সাথে ব্যবহার করুন। এতে ১৫ মিনিটের জন্য রেখে দিন এবং তারপরে আপনার মুখ ধুয়ে ফেলুন।

বীটের ফেসপ্যাক:

শীতকালে শুষ্ক ত্বক থেকে কিছুটা স্বস্তি পেতে, বীটের ফেস মাস্ক ব্যবহার করুন যা, অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ এবং শরীরে রক্ত সঞ্চালন বাড়ায়। এর ফলে ত্বক নরম এবং মসৃণ হয়।

প্রস্তুতি:

১ চা চামচ কাঁচা দুধ নিন।

কয়েক ফোঁটা বাদাম তেল যোগ করুন। ২ চা চামচ বীটের রস যোগ করুন। সব উপকরণ মিশিয়ে নিন এবং ১০ মিনিটের জন্য মিশ্রণটি নিয়ে আপনার মুখ ম্যাসাজ করুন। হালকা ক্লিনজার ব্যবহার করে মুখ ধুয়ে ফেলুন।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

Leave a Reply

Your email address will not be published.