Snakes Village of India: ভারতে এমন একটি গ্রাম রয়েছে, যেখানকার বাসিন্দারা কুকুর বা বিড়ালের পরিবর্তে তাদের বাড়িতে কোবরা পোষেন! জেনে নিন এই গ্রামের গল্প

Snakes Village of India
Snakes Village of India

Snakes Village of India: ভারতে এমন একটি গ্রাম রয়েছে যেখানে সাপের সঙ্গে মানুষের বিশেষ সম্পর্ক রয়েছে

হাইলাইটস:

  • ভারতের এই গ্রামে মানুষ ও সাপ একসাথে বসবাস করেন
  • সাপকে ভয় পাওয়ার বদলে এই গ্রামের মানুষ তাদের নিয়ে খেলা করেন
  • এখানে সাপকে ভগবান শিবের প্রতীক মনে করা হয়

Snakes Village of India: আমাদের দেশে এমন অনেক অনন্য গ্রাম রয়েছে যেখানে সংস্কৃতি এবং রীতিনীতি ভারতের বাকি জায়গার থেকে সম্পূর্ণ আলাদা। এর মধ্যে একটি হল মহারাষ্ট্রের শেটপাল গ্রাম (Shetpal Village In India)। এখানকার বাসিন্দারা তাদের বাড়িতে কুকুর বা বিড়াল রাখেন না, তার পরিবর্তে কোবরা সাপ রাখেন এবং সেই সাপকে তাদের পরিবারের একটি অংশ হিসাবে বিবেচনা করেন।

সাপের গ্রাম

শেটপাল গ্রাম (Cobra’s Village) মহারাষ্ট্রের সোলাপুর জেলায় অবস্থিত। এই গ্রামে আপনি প্রায় প্রতিটি বাড়িতে সাপ দেখতে পাবেন। এই সাপগুলি কেবল বাড়িতেই নয়, মাঠে, গাছে এমনকি বেডরুমের ভিতরেও থাকে। গ্রামবাসীরা এই সাপগুলিকে মোটেও ভয় পায় না, বরং তাঁরা সাপগুলির সাথে খেলা করে এমনকি তাদের দুধও খাওয়ায়।

We’re now on WhatsApp – Click to join

সাপের সাথে বিশেষ সম্পর্ক

শেটপাল গ্রামের (Snakes Village Of India) লোকেরা বিশ্বাস করেন যে সাপ হল ভগবান শিবের প্রতীক, তাই তাঁরা সাপকে পূজা করেন এবং নিজেদের পরিবারের একজন হিসাবে বিবেচনা করেন। এছাড়াও এই গ্রামে বহু মন্দির আছে যেখানে সাপের পূজা করা হয়।

গ্রামের লোকজন জানান, তাদের পূর্বপুরুষরা সাপ পালন শুরু করেছিলেন। সেই থেকে চলে আসছে এই প্রথা। গ্রামবাসীরা ভালো করেই জানে কিভাবে সাপ ধরতে হয়। সেখানকার মানুষ শৈশব থেকেই সাপ সামলাতে শেখে।

সাপের কামড়ের ভয় নেই

জানলে অবাক হবেন এত সাপের মাঝে বসবাস করেও গ্রামের মানুষ সাপের কামড়ে ভয় পায় না। তারা বলে যে সাপ তাদের কামড়ায় না। তারা বিশ্বাস করে যে সাপও মানুষের মতো প্রাণী এবং তারাও ভালবাসা এবং সম্মান চায়।

পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু

শেটপাল গ্রাম এখন পর্যটকদেরও আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে দাঁড়িয়েছে। এই গ্রাম দেখতে দূর-দূরান্ত থেকে মানুষ আসেন। গ্রামবাসীরা পর্যটকদের সাপ সম্পর্কে বলেন এবং সাপকে কীভাবে পরিচালনা করতে হয় তাও শেখান।

We’re now on Telegram – Click to join

চ্যালেঞ্জ এবং সংরক্ষণ

তবে শেঠফল গ্রামে সাপ পালন সহজ নয়। গ্রামবাসীদের অনেক চ্যালেঞ্জের মুখে পড়তে হয়। সাপ রাখার জন্য বিশেষ ধরনের খাবারের প্রয়োজন হয়। এ ছাড়া সাপকে রোগবালাই থেকে রক্ষা করাও একটি বড় চ্যালেঞ্জ।

সরকারও এই গ্রামটিকে সংরক্ষণের চেষ্টা করছে। এই গ্রামটিকে পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলার পরিকল্পনা নিয়েছে সরকার। এছাড়া সরকার গ্রামবাসীদের সাপ সংরক্ষণের প্রশিক্ষণও দিচ্ছে।

Read more:- গ্রীষ্ম শুরু হওয়ার সাথে সাথে সাপ কেন গর্ত থেকে বেরিয়ে আসতে শুরু করে? জেনে নিন কী বলছেন সাপ বিশেষজ্ঞরা

প্রকৃতির সাথে বিস্ময়কর সাদৃশ্য

শেটপাল গ্রাম ভারতীয় সংস্কৃতির এক অনন্য নিদর্শন। এই গ্রাম আমাদের শেখায় কিভাবে আমরা প্রকৃতির সাথে মিলেমিশে থাকতে পারি। এই গ্রাম আমাদের শেখায় যে সমস্ত জীবের প্রতি আমাদের শ্রদ্ধা এবং ভালবাসা থাকা উচিত।

এইরকম আরও প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.