Shah Rukh Khan: বছর ঘুরলেও শীর্ষে কিং খান, টম ক্রুজকে কার্যত টেক্কা দিয়ে বিশ্বজয়ের পথে ‘পাঠান’ ও ‘জওয়ান’

Shah Rukh Khan: শাহরুখের ‘পাঠান’ এবং ‘জওয়ান’ বিশ্বের অ্যাকশন প্যাকড সিনেমার শীর্ষ তালিকায় মনোনীত হয়েছে

 

হাইলাইটস:

  • বক্স অফিস কাঁপিয়ে ‘পাঠান’ ও ‘জওয়ান’ এখন বিশ্বজয়ের পথে
  • বর্তমানে বিশ্বের বিনো দুনিয়ায় বলিউডের জয়জয়কার
  • বিশ্বের অ্যাকশন প্যাকড সিনেমার শীর্ষ তালিকায় মনোনীত ‘পাঠান’ এবং ‘জওয়ান’

Shah Rukh Khan: ২০২৩ সাল ছিল শাহরুখ খানের বছর, তবে বছর ঘুরলেও শীর্ষে রয়েছেন তিনিই। একই বছর দুটি ব্লকবাস্টার এবং একটি সুপারহিট ছবি দর্শকদের উপহার দিতে বলিউডের তাজ এখনও তাঁরই মাথায় রয়েছে। তবে এবার ‘কিং অফ রোমান্স’ থেকে বেরিয়ে এসে শাহরুখকে দেখা গিয়েছিল অ্যাকশন অবতারে।

আর বাদশার এই অ্যাকশন অবতার বক্স অফিসে ধামাল মাচিয়েছে সে কথা বলাই বাহুল্য! ২০২৩ সালে শাহরুখ একাই ২৫০০ কোটির ব্যবসা দিয়েছে বলিউডকে। যার ফলে করোনা পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত বলিউড আবারও মাথা তুলে দাঁড়াতে পেরেছে। আর শাহরুখ নিজেও প্রমান দিয়েছেন ৫৮-তে দাঁড়িয়েও তিনিই হলেন বলিউডের বাদশা।

তবে এবার বলিউডের বাদশার মুকুটে জুড়লো নতুন পালক। অ্যাকশন অবতারে ধরা দিয়ে তিনি এখন বিশ্বের বিনোদুনিয়ার রাজ করছেন। ২০২৩ সালে মুক্তিপ্রাপ্ত শাহরুখের ‘পাঠান’ এবং ‘জওয়ান’ এবার বিশ্বজয়ের পথে। ভালচার্স ২০২৩ অ্যানুয়াল স্টান্ট অ্যাওয়ার্ড-এর তালিকায় নাম তুলতে সক্ষম হয়েছে শাহরুখ খানের এই দুই ব্লকবাস্টার ছবি। সেই সঙ্গে হলিউডের কোন কোন সিনেমাকে টেক্কা দিয়ে সেরার তালিকায় রয়েছে ‘পাঠান’, ‘জওয়ান’, তা দেখলে আপনিও চমকে যাবেন!

২০২৩ সালে ভারতীয় বক্স অফিসে সবথেকে বেশি ব্যবসা করা ছবির খেতাব জিতেছিল ‘জওয়ান’। আর এই তালিকায় রানার্স আপ রয়েছিল ‘পাঠান’। ভারতে তো বটেই এমনকী কিং খানের বিশ্বব্যাপী অনুরাগীরা এবং সমালোচকরা ‘জওয়ান’ দেখে ভূয়সী প্রশংসা করেছিলেন। দেশে ঝড় তুলে এবার বিশ্বের অ্যাকশন প্যাকড সিনেমার শীর্ষ তালিকার দৌঁড়ে নাম লেখাল শাহরুখের ‘পাঠান’ এবং ‘জওয়ান’। এই একই তালিকায় রয়েছে টম ক্রুজের ‘মিশন ইমপসিবল- ডেড রেকনিং’ এবং কিয়ানু রিভস-এর ‘জন উইক ৪’ ছবিও। একাধিক হলিউড সিনেমাকে টেক্কা দিয়ে কোন কোন বিভাগে মনোনীত হয়েছে শাহরুখের এই দুই সিনেমা তা জেনে নিন –

বেস্ট এরিয়াল স্টান্ট বিভাগে রয়েছে ‘পাঠান’। জন আব্রাহামের সঙ্গে মাঝআকাশে হাড়হিম করা অ্যাকশন দৃশ্যের জন্য বিশ্বের বিনোদুনিয়ায় বাজিমাত করেছে এই ছবি। অন্যদিকে ‘জওয়ান’-এর তুখড় হাইওয়ে চেসিং সিকোয়েন্সের জন্য সেরা ভেহিকেলার স্টান্ট এবং সেরা অ্যাকশন ছবির বিভাগে মনোনীত হয়েছে ছবিটি। শুধু তাই নয়, এছাড়াও আন্তর্জাতিক ময়দানে সেরা অ্যাকশন ফিল্ম ক্যাটাগরিতেও রয়েছে শাহরুখের ‘পাঠান’ এবং জওয়ান’-এর নাম।

We’re now on WhatsApp – Click to join

একনজরে দেখে নিন সেই তালিকা –

Best Stunt in an Action Film

‘দ্য ইক্যুয়ালাইজার ৩’, ‘জওয়ান’, ‘এক্সট্র্যাকশন ২’ এবং ‘জন উইক: চ্যাপ্টার ৪’

Best Vehicular Stunt

‘জওয়ান’, ‘ফাস্ট এক্স’, ‘জন উইক: চ্যাপ্টার ৪’, ‘ফেরারি’ এবং ‘মিশন ইমপসিবল- ডেড রেকনিং পার্ট ওয়ান’

Best Aerial Stunt

‘পাঠান’, ‘গর্জিলা মাইনাস ওয়ান’, ‘কান্দাহার’, ‘এক্সট্র্যাকশন ২’ এবং ‘মিশন ইমপসিবল- ডেড রেকনিং পার্ট ওয়ান’

Best Overall Action Film

‘পাঠান’, ‘জওয়ান’, ‘ব্যালেরিনাস’, ‘জন উইক: চ্যাপ্টার ৪’, ‘সাইলেন্ট নাইট’, ‘মিশন ইমপসিবল- ডেড রেকনিং পার্ট ওয়ান’, ‘গাই রিচিজ দ্য কনভেন্ট’, ‘এক্সট্র্যাকশন ২’, ‘শিন কামেন রাইডার’ এবং ‘ফার্স্ট অফ দ্য কনডোর’

এইরকম বিনোদন জগতের প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.