Sexist Indian Ads: আপত্তিজনক যৌনবাদী ভারতীয় বিজ্ঞাপনগুলি যা লিঙ্গ বুঝতে ব্যর্থ হয়

Sexist Indian Ads: লিঙ্গ ভূমিকা বোঝা কঠিন এবং এই যৌনতাবাদী ভারতীয় বিজ্ঞাপনগুলি বোঝা আরও কঠিন করে তোলে

হাইলাইটস:

  • ভোল্টাস বেকোর ডিশওয়াশার বিজ্ঞাপন, ট্যাগলাইন বলছে, “বাস্তব মায়ের দ্বারা পরীক্ষিত”
  • স্নিস্কারস্, বিজ্ঞাপনের পাঞ্চলাইন রয়ে গেছে “যখন এটা খিদে পায় তখন এটা খেলে একদাম নায়িকা করে তোলে”
  • এয়ারটেল বস বনাম স্ত্রী বিজ্ঞাপন

Sexist Indian Ads: বিজ্ঞাপন শিল্প বর্তমানে সবচেয়ে প্রস্ফুটিত বিষয়বস্তু শিল্প এক. স্রষ্টাদের ধারনা নিয়ে উদ্বুদ্ধ হওয়া এবং বাস্তবে তাদের দৃষ্টি আঁকতে দেখা চমৎকার। কিন্তু সত্যিই হতাশ হয় যখন নির্মাতারা তাদের উপস্থাপনা নিয়ে ভুল পথে চলে যান। তাদের বিষয়বস্তুকে সম্পর্কযুক্ত করার নামে, অনেক নির্মাতাই স্টিরিওটাইপিক্যাল হয়ে ওঠেন এবং তাই তাদের বিজ্ঞাপনে মিসজিনিস্ট এবং যৌনতাবাদী উপস্থাপনা করেন। এবং এই বিজ্ঞাপনগুলি যে জনসাধারণের জন্য তৈরি করা হয়েছে তা বিবেচনা করে, খারাপ উপস্থাপনা সহ একটি বিজ্ঞাপন সমস্যাটি সম্পর্কে প্রজন্মের বোঝার জন্য চিরতরে ক্ষতি করতে পারে। এখানে যৌনতাবাদী ভারতীয় বিজ্ঞাপনগুলির একটি তালিকা রয়েছে যা আদৌ লিঙ্গ বুঝতে ব্যর্থ।

যৌনবাদী ভারতীয় বিজ্ঞাপন যা লিঙ্গের নিচে একেবারেই ব্যর্থ:

১. ভোল্টাস বেকোর বাসন মাজার বিজ্ঞাপন, ট্যাগলাইন বলছে, “বাস্তব মায়ের দ্বারা পরীক্ষিত”:

ঠিক আছে, এই বিজ্ঞাপনটি সম্পূর্ণ সূক্ষ্ম দেখাতে পারে, বিশ্বাস করুন এটি নয়। এই চার মহিলার পুরো কথোপকথনটি ছিল কীভাবে এই বাসন মাজার এত ভালো হয়েছে। কিন্তু আমরা ভাবি, কেন সব নারী? এই বিজ্ঞাপনটি পুরুষদের ছবি থেকে সম্পূর্ণভাবে সরিয়ে দেয় এবং এই মহিলাদের কথোপকথন থেকে বোঝা যায় যে পরিষ্কার থালা-বাসন বজায় রাখা শুধুমাত্র মহিলাদের দায়িত্ব। এবং অবশ্যই, ট্যাগলাইন, “আসল মায়েদের দ্বারা পরীক্ষিত” আমাদের আশ্চর্য করে তোলে যখন ধারণাটি একটি ডিশওয়াশার প্রচার করার জন্য ছবিতে মায়েরা কেমন আছেন৷

২. স্নিস্কারস্, বিজ্ঞাপনের পাঞ্চলাইন রয়ে গেছে “যখন এটা খিদে পায় তখন এটা খেলে একদাম নায়িকা করে তোলে”:

সোনম কাপুর অভিনীত এই বিজ্ঞাপনটি সর্বকালের সবচেয়ে ক্রুঞ্জ-যোগ্য বিজ্ঞাপনগুলির মধ্যে একটি। আমরা আশ্চর্য হই যে কেন এই বিজ্ঞাপনটি ইচ্ছাকৃতভাবে বলতে হচ্ছে “যব ইসে বুক লাগতি হ্যায় তো ইয়ে একদুম নায়িকা বান জাতা হ্যায়”। তারা ‘তু নায়িকা বন জাতা হ্যায়?’ বলতে কী বোঝেন। নায়িকা হওয়ার ভাবনায় নির্মাতারা কী বোঝেন? বিজ্ঞাপনটিতে, সোনাল একজন স্টিরিওটাইপিক্যাল সূক্ষ্ম, ক্র্যাবি মহিলার মতো কাজ করে, যে একজন পুরুষ ক্ষুধার্ত হলেই হয়ে ওঠে। মূলত, তিনি পুরুষালি এবং যথেষ্ট মানুষ থাকেন না।

৩. এয়ারটেল বস বনাম স্ত্রী বিজ্ঞাপন:

এই বিজ্ঞাপনটি একটি উল্লেখযোগ্য বিজ্ঞাপন হওয়া উচিত কারণ এটির দৃষ্টিভঙ্গি সত্যিই প্রগতিশীল বলে মনে হয় তবে এটি সম্ভবত নয়। এখানে স্ত্রী হল অফিসের বস, স্বামীকে কাজ দেয় যে স্ত্রী অফিস থেকে চলে গেলেও গভীর রাতে কাজ করে। কিন্তু তারপর যখন সে বাড়িতে থাকে, তখন সে খাবার তৈরি করে এবং তার স্টিরিওটাইপিক্যাল স্ত্রী অবতারে ফিরে আসে।

৪. হেড এন্ড শোল্ডারস, ট্যাগলাইন – “মানুষ হওয়া বন্ধ করার আগে বন্ধ করুন”:

এটি পুরুষদের শ্যাম্পু ব্যবহার সম্পর্কে একটি বিজ্ঞাপন, কিন্তু এটি মহিলাদের এবং মহিলাদের শ্যাম্পুর জন্য প্রকাশ্যভাবে যৌনতাবাদী শব্দ ব্যবহার করে এবং পুরুষদের পুরুষ হওয়া বন্ধ করার আগে তাদের মহিলা সঙ্গীর শ্যাম্পু ব্যবহার করা বন্ধ করতে বলে৷ মূলত, যথেষ্ট পুরুষ হওয়ার জন্য তাদের পুরুষদের শ্যাম্পু ব্যবহার করতে হবে।

৫. কেলোগস স্পেশাল কে বিজ্ঞাপন:

“পার্থক্য হল প্রতিদিন স্পেশাল কে-এর মতো ব্রেকফাস্ট। যারা লো-ফ্যাট কেলোগস কে-এর মতো প্রাতঃরাশ খায় তারা যারা সকালের নাস্তা খায় না তাদের তুলনায় পাতলা হতে থাকে” – এই বিজ্ঞাপনটির ভয়েস-ওভার এটি। কিন্তু বিজ্ঞাপন প্রচার কি? পাতলা শরীর? এবং অবিকল, মহিলাদের জন্য পাতলা শরীর? এর উপস্থাপনাটি ভুল এবং শরীরের চিত্রটি সঠিক পায় না।

৬. প্রতিপত্তি – “জো বেভি সে করে প্যায়ার, ভো প্রেস্টিজ সে ক্যাসে করে ইনকার”: 

একজন পুরুষকে স্ত্রীর পছন্দের জিনিস রাখতে হয়, তাকে খুশি করার জন্য, স্ত্রীর পছন্দের জিনিসগুলি রাখতে হয়, যা প্রেসার কুকারের মতো ছোট হতে পারে। এবং, লোকটিকে সেই প্রেসার কুকারটি পেতে হবে। এই বিজ্ঞাপনটি এটিই বলে, এবং এতে অবাক হওয়ার কিছু নেই যে এটি কতটা আপত্তিজনক।

৭. মুভ – “আহ সে আহা তাক”:

মুভের বিজ্ঞাপনগুলি কম সমস্যাযুক্ত হতে পারত যদি তারা সবসময় মহিলা নায়কদের মধ্যে সীমাবদ্ধ না থাকত। মুভের বিজ্ঞাপনে “আহ সে আহা তাক” লাইনটির উপস্থাপনা করা হয়েছে যাতে অক্লান্ত পরিশ্রম করা মহিলার ব্যথা হয়, মুভ ব্যবহার করতে পারেন যাতে তিনি গৃহিণী হওয়ার অবৈতনিক কাজ করতে পারেন।

এই মাত্র কয়েকটি উদাহরণ, এবং আরো অনেক আছে। এবং আমরা ফেয়ার অ্যান্ড লাভলি এবং ভিট ইন্টিমেট ওয়াশের মতো পণ্যগুলিকেও গণনা করিনি, যা একটি স্টেরিওটাইপের ধারণা থেকে জন্ম নিয়েছে। এইগুলি শুধুমাত্র সেইগুলি যা সম্পূর্ণরূপে অ-যৌনবিহীন বিজ্ঞাপন হতে পারে কিন্তু হতে ব্যর্থ হয়েছে৷

এইরকম বিনোদন সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.