Romantic Relationships: রোমান্টিক সম্পর্কের স্বাস্থ্যকর সীমানা সম্পর্কে বিশেষজ্ঞরা বলেছেন একটি সুখী সম্পর্কের জন্য কথা বলেছেন

Romantic Relationships: বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে এটি সম্পর্কে কথা বলাই স্বাস্থ্যকর সম্পর্ককে উন্নীত করার একমাত্র উপায়!

হাইলাইটস:

  • রোমান্টিক সম্পর্কের সুস্থ সীমানা কি?
  • কেন আপনার সঙ্গীর সাথে এটি সম্পর্কে কথা বলা গুরুত্বপূর্ণ?
  • বিশেষজ্ঞরা এটি সম্পর্কে কী পরামর্শ দেন?
  • উপসংহার

Romantic Relationships: সব সুস্থ সম্পর্কের সীমানা আছে। প্রকৃতপক্ষে, একটি সম্পর্ক সুস্থ হতে পারে না যদি শুরু থেকেই পরিষ্কার সীমানা ঠিক না করা হয়। যাইহোক, যখন আমরা একটি রোমান্টিক সম্পর্কে জড়িয়ে পড়ি তখন প্রায়শই এই সীমানাগুলি ঝাপসা হয়ে যায়। আমরা আশা করি আমাদের সঙ্গী আমাদের সাথে সবকিছু ভাগ করবেন। সম্পর্কের ক্ষেত্রে স্বচ্ছ হওয়া গুরুত্বপূর্ণ কিন্তু সীমানা নির্ধারণ করা সমান গুরুত্বপূর্ণ। সম্পর্ক বিশেষজ্ঞরা প্রকাশ করেছেন যে যখন সীমানা স্পষ্টভাবে যোগাযোগ করা হয় না, তখন এটি হতাশা, ঘন ঘন মারামারি এবং সম্পর্কের মধ্যে পার্থক্য হতে পারে। এখানে আপনি কিভাবে রোমান্টিক সম্পর্কের সুস্থ সীমানা সেট করতে পারেন?

উল্লেখযোগ্যভাবে, একটি রোমান্টিক সম্পর্কের ক্ষেত্রে, সীমারেখা সাহায্য করে যেখানে আপনি এবং আপনার সঙ্গী শুরু করেন এবং থামেন এবং এটি স্বাভাবিক সীমা তৈরি করে। উদাহরণস্বরূপ – যদি আপনার সঙ্গী একটি রোমান্টিক রাতের মেজাজে থাকে, কিন্তু আপনি ক্লান্ত – আপনার না বলার অধিকার রয়েছে। আপনি যদি আপনার সঙ্গীর কাছে অকথ্য কথা বলেন, তাহলে ক্ষমা চাওয়ার দায়িত্ব আপনার।

কীভাবে সীমানা আপনার সম্পর্ককে আরও শক্তিশালী করতে সাহায্য করতে পারে?

একজন ৩২-বছর-বয়সী মহিলা প্রকাশ করেছেন যে সম্পর্কের সীমানা নির্ধারণ করা দোষের খেলাগুলিকে দূর করে। তিনি আরও যোগ করেছেন, “আমি গত চার বছর ধরে আমার স্বামীর সাথে বিয়ে করেছি এবং শুরু থেকেই আমরা সুস্থ সীমানা তৈরি করার সিদ্ধান্ত নিয়েছি। ভুল বোঝাবুঝি, তর্ক এবং দ্বন্দ্ব প্রতিটি সম্পর্ক বা বিবাহের একটি অংশ। তবে উভয় অংশীদার যদি তাদের অংশের জন্য দায়িত্ব নেয় তবে সমস্যার সমাধান অনেক সহজ হয়ে যায়।” সহজ কথায়, একটি সম্পর্কের স্পষ্ট সীমানা আপনাকে সনাক্ত করতে সাহায্য করে কোন সম্পর্কের দায়িত্ব আপনার এবং কোনটি আপনার সঙ্গীর।

যখন এই লাইনগুলি উভয় অংশীদারদের দ্বারা স্পষ্ট এবং সম্মানিত হয়, তখন মানসিক ঘনিষ্ঠতার বৃদ্ধির একটি শক্তিশালী ভিত্তি থাকে।

লখনউতে অবস্থিত আরেক সম্পর্কের কাউন্সেলর অমৃতা সিনহা উল্লেখ করেছেন এবং বলেছেন ‘ভালো সীমারেখার জন্য সততার প্রয়োজন। উদাহরণস্বরূপ – যদি আপনি বিরোধ এড়াতে কিছুতে হ্যাঁ বলেন – এটি একটি সম্পর্কের সীমানা সমস্যার একটি সংকেত বা এর বিপরীতে যখন আপনি অন্য ব্যক্তিকে শাস্তি দেওয়ার জন্য কিছুতে না বলেছিলেন। সীমানা নির্ধারণ করার সময়, আপনার চিন্তাভাবনা এবং অনুভূতিগুলি সততার সাথে যোগাযোগ করা গুরুত্বপূর্ণ।’

এখানে ৫টি গুরুত্বপূর্ণ ধরণের সীমানা যা আপনার সম্পর্কের ক্ষেত্রে সেট করার বিবেচনা করা উচিত:

১. গোপনীয়তা: 

অনেক দম্পতি বলেন- প্রেমিক প্রেমিকার মধ্যে গোপনীয়তা কিভাবে? কিন্তু এটা সঠিক বক্তব্য নয়। আমরা সবাই কিছু গোপনীয়তা বা স্থান চাই। আপনার সঙ্গীর সাথে সবকিছু ভাগ করা গুরুত্বপূর্ণ নয়। কিছু গোপনীয়তার জন্য জিজ্ঞাসা সম্পূর্ণভাবে জরিমানা এতে ফোনে স্নুপিং না করা বা সোশ্যাল মিডিয়ায় লগইন না করাও অন্তর্ভুক্ত।

২. শব্দ না শক্তি: 

না একটি সম্পর্কের মধ্যে একটি শক্তিশালী শব্দ এবং আপনাকে এটি সম্পর্কে বুদ্ধিমানের সাথে ব্যবহার করতে হবে। বিশেষজ্ঞরা প্রকাশ করেছেন যে এটি অন্য লোকেদের শাস্তি দেওয়ার জন্য ব্যবহার করা উচিত নয়। মূলত, না শব্দটি সব ধরণের পরিস্থিতিতে আপনার ইচ্ছা প্রকাশ করতে ব্যবহার করা যেতে পারে।

  • না, আমি যৌনতা চাই না
  • না, আমি আজ রাতের খাবারে পাস্তা খেতে চাই না
  • না, আমি আজ তোমার সাথে জিমে যেতে চাই না

৩. পরিবার এবং বন্ধুদের সাথে আপনার ব্যক্তিগত জিনিস ভাগ করা:

রোমান্টিক সম্পর্ক গোপন রাখা উচিত। আপনার সম্পর্ক এবং জিনিসগুলি সম্পূর্ণরূপে আপনার এবং আপনার অংশীদারের ব্যবসা। আপনি যদি অন্যদের সাথে কয়েকটি বিশদ ভাগ করা সঠিক মনে করেন তবে এটি ঠিক আছে৷ তবে স্পষ্টভাবে যোগাযোগ করুন যে আপনি আপনার সঙ্গীকে বন্ধু এবং পরিবারের সাথে আলোচনা করতে চান না যেমন – যৌন জীবন, মানসিক স্বাস্থ্য বা সংশ্লিষ্ট অতীত।

৪. সিদ্ধান্ত – করা:

রোমান্টিক সম্পর্কের ক্ষেত্রে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে একেবারেই কোনও অনুমান করা উচিত নয়। সামগ্রিকভাবে দম্পতির জন্য সিদ্ধান্ত নেওয়া উচিত নয়। যদি সিদ্ধান্তটি আপনার জীবনকে প্রভাবিত করতে চলেছে, তবে আপনার সঙ্গীর সাথে এটি নিয়ে আলোচনা করা গুরুত্বপূর্ণ।

৫. বন্ধুত্ব এবং বন্ধু বৃত্ত:

আপনার সঙ্গী আপনার সব বন্ধু পছন্দ নাও হতে পারে, না আপনি তাদের এবং এটা ঠিক আছে। বন্ধুত্ব করার ক্ষেত্রে পারস্পরিক সীমানা নির্ধারণ করুন। আপনি যদি তাদের বন্ধুদের পছন্দ না করেন তবে আপনি তাদের বন্ধুদের তাদের জীবন থেকে বিচ্ছিন্ন করতে বলার পরিবর্তে বিনয়ের সাথে তাদের জানাতে পারেন।

উপসংহার:

সৎ যোগাযোগ একটি সম্পর্কের সফল সীমানা খোলার চাবিকাঠি। একটি সুখী সম্পর্কের জন্য তাদের সেট আপ করা গুরুত্বপূর্ণ। আপনাকে যা করতে হবে তা হল ভালো সীমানা নির্ধারণ করুন কারণ সমস্ত সীমানা ভালো নয়, সীমানা একটি সম্পর্কের মধ্যে সামঞ্জস্য আনতে হবে এবং উভয় পক্ষের জন্য আরামদায়ক হওয়া উচিত। অংশীদারের সাথে এই সীমানা নিয়ে আলোচনা করার জন্য উপযুক্ত সময় বেছে নেওয়া উচিত এবং সেগুলি পরিষ্কার করা উচিত।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.