Rishi Kapoor: একজন কাপুর হিসেবে ঋষি কাপুর এবং তাঁর ক্যারিশম্যাটিক জীবন!

Rishi Kapoor: একজন কাপুর হিসেবে ঋষি কাপুর এবং তাঁর ক্যারিশম্যাটিক জীবন!

হাইলাইটস:

  • বলিউড জগতের এক অন্যতম নক্ষত্র
  • একাধিক হিট চলচ্চিত্র
  • বিস্তারিত আলোচনা

Rishi Kapoor: একজন কাপুর হিসেবে ঋষি কাপুর এবং তাঁর ক্যারিশম্যাটিক জীবন!

ঋষি কাপুর আমাদের ছেড়ে চলে যাওয়ার এক বছর হয়ে গেল। বলিউডের অন্যতম বিখ্যাত মুখ, ঋষির একটি আশ্চর্যজনক অনুপ্রেরণাদায়ক জীবন ছিল। তিনি অসংখ্য লোককে অভিনয় করতে এবং বলিউড তারকা হওয়ার ইচ্ছা জাগিয়েছিলেন। শিশুর মুখোমুখি হওয়া প্রেমিক ছেলে থেকে আক্রমণাত্মক, স্পষ্টভাষী মানুষ পর্যন্ত, ঋষির ব্যক্তিত্ব একাধিক পরিবর্তন দেখেছিল এবং তাই চলচ্চিত্রে তার অভিনয় ক্ষমতা এবং পছন্দও হয়েছিল।

কাপুর হিসেবে জীবন: 

১৯৫২ সালের ৪ সেপ্টেম্বর জন্মগ্রহণ করা ঋষি কাপুরকে ছোটবেলা থেকেই বলিউড তারকাদের পথ শিখতে হয়েছিল। তিনি কিংবদন্তি অভিনেতা রাজ কাপুর, শাম্মী কাপুর, শশী কাপুরের মতো লোকদের পরিবার থেকে এসেছেন এবং সেই ব্যক্তি যিনি বলতে গেলে বলিউড শুরু করেছিলেন,পৃথ্বীরাজ কাপুর। তিনি জানতেন যে তার একজন অভিনেতা হওয়ার কথা এবং বলিউডের প্রথম পরিবার থেকে আসার দায়িত্ব তিনি বুঝতে পেরেছিলেন।

২০১০ সালে নাসরিন মুন্নি কবিরের সাথে একটি সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, “আপনি জানেন আপনার কাছে অনেক প্রত্যাশা রয়েছে,অনেক কিছু আছে। লোকেরা মনে করে এটি খুব সহজ – আপনি একজন কাপুর, আপনি সহজেই চলচ্চিত্রে প্রবেশ করতে পারেন, তবে এটি সেভাবে কাজ করে না। এটা একটা বড় দায়িত্ব, এটা একটা বড় প্রচেষ্টা। আপনাকে সত্যিই সব সময় আপনার পায়ের আঙ্গুলের উপর থাকতে হবে… এবং আপনাকে ভাগ্যবান হতে হবে কিছু কাপুর ছেলে আছে যাদের তুলনায় সম্ভবত আমি যে অনেক সুযোগ পেয়েছি, তা পায়নি। তাই ফ্রেমে থাকতে পেরে আমি ভাগ্যবান। তবে হ্যাঁ, এটি অনেক দায়িত্ব নিয়ে আসে।”

কাপুর হওয়ার অনেক সুবিধা আছে। ঋষি সবচেয়ে বড় সিনেমার সেটে যেতেন এবং এমনকি তিনি ১৯৫৫ সালে রাজ কাপুরের শ্রী 420-এর পেয়ার হুয়া ইকরার গানটিতে অভিনয় করেছিলেন। কিন্তু তার প্রথম প্রধান ভূমিকা ১৯৭০ সালে মেরা নাম জোকারে এসেছিল। তিনি একজন ছোট চরিত্রে অভিনয় করেছিলেন। তার বাবা রাজ কাপুরের চরিত্র রাজু। ছবিতে অভিনয়ের জন্য ঋষি কাপুর শ্রেষ্ঠ শিশুশিল্পী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছেন।

বলিউডের প্রিয় রোমান্টিক লিড: 

ববি (১৯৭৩) এর সাথে লিড হিসাবে ঋষির বড় অভিষেক হয়েছিল। এটি ডিম্পল কাপাডিয়া অভিনীত একটি রোমান্টিক চলচ্চিত্র ছিল এবং রাজ কাপুর তৈরি করেছিলেন। সিনেমাটি দর্শকদের প্রভাবিত করতে ব্যর্থ হয়েছে কিন্তু এটি তরুণ ঋষিকে একটি মূল্যবান পাঠ শিখিয়েছে। “আমাকে খ্যাতি এবং ভাগ্যের জন্য সংগ্রাম করতে হয়নি,” তিনি তার আত্মজীবনী খুল্লাম খুল্লাতে বলেছেন। “কিন্তু এমনকি আমার অসাধারণ পারিবারিক উত্তরাধিকারও আমাকে জীবনের বাস্তবতা থেকে বিরত রাখতে পারেনি।”

ঋষির পরবর্তী সিনেমাগুলোও খুব বেশি উপার্জনকারী ছিল না। তাই এটা বলা নিরাপদ যে তার খুব নড়বড়ে শুরু হয়েছিল। কিন্তু শীঘ্রই জিনিস ভালো হয়ে গেল। রোমান্টিক থ্রিলার খেল খেল মে (১৯৭৫), ঋষি এবং তরুণ নীতু সিংকে একটি জনপ্রিয় বলিউড আড়ম্বরপূর্ণ দম্পতি তৈরি করেছে যা সবাই দেখতে চায়। অন-স্ক্রিন রসায়ন ঋষিকে একজন রোমান্টিক অভিনেতা হিসেবে প্রতিষ্ঠিত করেছে।

এর পরে ঋষি বড় ব্লকবাস্টার অমর আকবর অ্যান্টনি সহ একাধিক হিট ছবি করতে যান।১৯৮০ সালে বিয়ে করার আগে কাপুর নীতুর সাথে জাহরিলা ইনসান (1974), কাভি কাভি (1976) এবং দুসরা আদমি (1976) এর মতো সিনেমাতেও কাজ করেছিলেন। ৮০ এর দশকে ঋষি একাধিক সিনেমা করেছিলেন যা দর্শকদের দ্বারা প্রচুর প্রশংসিত হয়েছিল। এর মধ্যে রয়েছে কার্জ (1980), প্রেম রোগ (1982), সাগর 1985, নসিব (1981), কাতিলোঁ কে কাতিল (1981), কুলি (1983), দোস্তি দুশমনি (1986), ঘর ঘর কি গল্প (1988) এবং ঘরানা (1988) 1989)। বিয়ে এবং একাধিক হিট ছবি দিয়ে, ৮০ এর দশক ঋষির জন্য সেরা দশকগুলির মধ্যে একটি হিসাবে প্রমাণিত হয়েছিল।

90 এর দশকে শুরু হওয়া ট্রানজিশন ঋষি ধীরে ধীরে চটকদার ভূমিকার পরিবর্তে আরও চার্টার ভূমিকার দিকে অভিকর্ষিত হন। তাঁর চলচ্চিত্রগুলি ভালো করেছিল কারণ তিনি ইতিমধ্যেই একজন খুব প্রতিষ্ঠিত অভিনেতা এবং একজন বিখ্যাত অভিনেতা ছিলেন। দামিনী (1993), রাজা (1975), লায়লা মজনু (1976), সরগম (1979), বড়ে দিলওয়ালা (1983), [8] চাঁদনি (1989), [10] বোল রাধা বোল (1992), দিওয়ানা তাঁর সবচেয়ে বড় হিটগুলির মধ্যে রয়েছে। (1992) এবং করোবার (2000)।

2000-এর দশকে তিনি সহায়ক ভূমিকায় উপস্থিত হতে শুরু করেন এবং তাঁর সবসময়ের সত্যিকারের অভিনয় প্রতিভা দেখান। তিনি হাম তুম (2004), ফানা (2006), নমস্তে লন্ডন (2007), এবং লাভ আজ কাল (2009) এর মতো সিনেমা করেছিলেন যেখানে তিনি প্রধান ছিলেন না কিন্তু তার অভিনয় প্রশংসিত হয়েছিল। এছাড়াও তিনি অগ্নিপথ (2012), আওরঙ্গজেব (2013) এবং কাঁচি (2014) এবং ডি-ডে (2013) ছবিতে ভিলেনের মতো বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন।

তার কর্মজীবনের শেষের দিকে, তিনি দো দুনি চার (2010), হাউসফুল 2 (2012), কাপুর এন্ড সন্স (2016), বেশারম (2013) এবং 102 নট আউট (2018) এর মতো কিছু হালকা-হৃদয়ের সিনেমা করেছিলেন।

অশান্ত ব্যক্তিগত জীবন ঋষি তার বেশিরভাগ ছবিতে শান্ত রোমান্টিক ব্যক্তিত্ব ছিল তার প্রকৃত ব্যক্তিত্বের বিপরীতে। তার জীবনের বেশিরভাগ সময়, ঋষি ছিলেন একজন উষ্ণ-মাথার একজন আবেগপ্রবণ ব্যক্তি যিনি তার ঘনঘন বিস্ফোরণ ঘটাতেন। তিনি একটি অ্যালকোহল সমস্যা মোকাবেলা করেছিলেন। এক পর্যায়ে, কাপুর “এত উচ্চে উঠেছিলেন যে তিনি চোখের সামনে সবকিছু ভেঙে দিয়েছিলেন”, নীতু সিং ফিল্মফেয়ার ম্যাগাজিনকে একটি সাক্ষাৎকারে বলেছিলেন। “খাবার এবং পানীয়ের কথা যখন আসে, তখন আমি এমন একজন কাপুর যে নিজেকে নিয়ন্ত্রণ করতে পারি না,” কাপুর তাঁর স্মৃতিচারণে লিখেছেন।

টুইটার ছিল আরেকটি জিনিস যেখানে ঋষির ন্যূনতম নিয়ন্ত্রণ ছিল। তিনি প্রায়ই আনফিল্টার এবং কখনও কখনও রাজনৈতিকভাবে ক্ষুব্ধ পোস্ট পাঠাতেন। তিনি যে সমস্ত বিষয়ে যত্নশীল ছিলেন সে সম্পর্কে তিনি উগ্র এবং সৎ বলে পরিচিত ছিলেন। তিনি একজন আবেগপ্রবণ মানুষ ছিলেন। তিনি প্রায়শই এলোমেলো, আপাতদৃষ্টিতে গুরুত্বহীন বিষয় নিয়ে লোকেদের সাথে ঝগড়া করতেন।

এইরকম বিনোদন জগতের প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় নজর রাখুন।

Leave a Reply

Your email address will not be published.