Rangoli: সবুজ ও টেকসই দীপাবলির জন্য ৬টি প্রকৃতির সাথে সামঞ্জস্যপূর্ণ রঙ্গোলি ধারণা

Rangoli: প্রকৃতির সাথে সামঞ্জস্যপূর্ণ রঙ্গোলি বানানোর চিন্তা ভাবনা পেতে চান? একটি দীপাবলির জন্য এই ধারণাগুলি ব্যবহার করে দেখুন!!

হাইলাইটস:

  • শুধু পটকা নয়, রঙ্গোলিও দূষণের কারণ
  • প্রকৃতির সাথে সামঞ্জস্যপূর্ণ রঙ্গোলির ধারণা
  • আরো জেনে নিন

Rangoli: দীপাবলি সবসময় একটি ব্যস্ত বিষয়, এবং এটি রাঙ্গোলি ধারণা অনুসন্ধান করার উপযুক্ত সময় দরকার। কিন্তু কীভাবে আপনার অনুসন্ধানে প্রকৃতির সাথে সামঞ্জস্যপূর্ণ ধারণাগুলি অন্তর্ভুক্ত করবেন?

শুধু পটকা নয়, রঙ্গোলিও দূষণের কারণ:

এই দিনের জন্য তাড়াহুড়ো শুরু হয় কয়েক দিন আগে। আর দীপাবলির সঙ্গে যে বিষয়টি জড়িত তা হল দূষণ। প্রতি বছর, আলোর উৎসব একটি দূষণের মান রেখে যায় যা ভীতিকর এবং বিপজ্জনক। যদিও বছরের পর বছর আতশবাজি ব্যবহার নিরুৎসাহিত করা হয়, তবুও কিছু লোক এই বিপজ্জনক অভ্যাসের সাথে জড়িত। প্রতিবছরই দেশের বিভিন্ন স্থানে অনিয়ন্ত্রিত ধোঁয়াশার খবর আমরা শুনতে পাই।

যদিও এটি একমাত্র উপায় নয়, দীপাবলির দূষণ এবং ক্ষতির কারণ হয়ে ওঠে। রঙ্গোলিও একটি উল্লেখযোগ্য বিষয়। দীপাবলিতে রঙ্গোলি তৈরির ঐতিহ্যও অনেক দিক থেকে বিপজ্জনক। সাধারণত, লোকেরা রঙ্গোলি তৈরিতে রঙ ব্যবহার করে। না, এই রঙগুলি সম্ভবত প্রকৃতির সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। লোকেরা হোলির মতো রঙের গুণমানের দিকে ততটা মনোযোগ দেয় না কারণ এই রঙগুলি তাদের ত্বকের জন্য নয়। তবে এটি লক্ষণীয় যে সস্তা রঙগুলি রাসায়নিক পূর্ণ এবং পরিবেশের জন্য অত্যন্ত ক্ষতিকারক। রঙের বিষাক্ততা মাটি, গাছপালা এবং মানুষের জন্য ক্ষতিকর, যারা অনিবার্যভাবে রাসায়নিক শ্বাস নেবে।

তাই, বিকল্প কি? কিভাবে আমরা এই দূষণ এড়াতে পারি? আমাদের কি রঙ্গোলি বানানো বন্ধ করা উচিত? অবশ্যই না। রঙ্গোলি তৈরির ঐতিহ্য অনেক পুরনো। আমরা অবশ্যই এটা সঙ্গে দূরে না করা উচিত। এটি শুভ এবং ধার্মিক, এবং আমাদের এটি চালিয়ে যাওয়া উচিত, তবে একটি টেকসই এবং প্রকৃতির সাথে সামঞ্জস্যপূর্ণ পদ্ধতিতে। তাই, দায়িত্বশীল এবং টেকসই দীপাবলির জন্য এখানে কিছু পরিবেশ-বান্ধব রঙ্গোলি ধারণা রয়েছে!

প্রকৃতির সাথে সামঞ্জস্যপূর্ণ রঙ্গোলির ধারণা:

রঙিন চাল:

এটি রাঙ্গোলির জন্য জৈব উপাদানগুলিতে না ব্যবহার করার একটি অনায়াসে উপায়। আপনাকে কিছু চালকে ভিন্নভাবে রঙ করতে হবে এবং আপনি যে কোনো রঙের মতো ব্যবহার করতে হবে।

হলুদের জন্য হলুদ, লালের জন্য বীটরুটের রস, সবুজের জন্য ভর্তা পাতা এবং বিভিন্ন রঙের চূর্ণ করা ফুল দিয়েও তৈরি করতে পারেন।

কুইল কাগজ:

পেপার কুইলিং একটি অনন্য নৈপুণ্য। কাগজের স্ট্রিপগুলি বাঁকানো, ভাঁজ করা এবং বিভিন্ন আকারে ঘূর্ণায়মান সুন্দর প্যাটার্ন তৈরি করা যা কুইলিং দ্বারা গঠিত। রাঙ্গোলি তৈরিতেও এই পদ্ধতি ব্যবহার করা যেতে পারে। এবং আরও কী, আপনি এই রঙ্গোলিটিকে দীর্ঘ সময়ের জন্য সংরক্ষণ করতে পারেন। দীপাবলির পরে, আপনি এই রঙ্গোলি ফ্রেমবন্দী পেতে এবং আপনার বাড়িতে এটি প্রদর্শন করতে পারেন। কুইলিং পেপারগুলি সমস্ত স্টেশনারি দোকানে পাওয়া যায় এবং খুব সস্তা। স্ট্রিপগুলি রোল করার জন্য ব্যবহৃত কুইলিং সুইটিও খুব সাশ্রয়ী মূল্যের।

ময়দা:

চালের মতো, সাধারণ গমের আটাও পরিবেশ বান্ধব রঙ্গোলির জন্য ব্যবহার করা যেতে পারে। যেহেতু ময়দা রঙ করার জন্য তরল ব্যবহার করা যায় না, তাই রঙের বিকল্পগুলি সীমিত, তবে সীমিত রঙের প্যালেট দিয়ে বিভিন্ন সুন্দর ডিজাইন তৈরি করা যেতে পারে।

হলুদের জন্য, হলুদ সবসময়ই সেরা বাজি। নীল রঙের জন্য, গুঁড়ো নীল ব্যবহার করা যেতে পারে।

ফুল:

ফুল বিভিন্ন আকারে ব্যবহার করা যেতে পারে। আপনি পাপড়িগুলি ছিঁড়ে নিতে পারেন এবং সেগুলি ব্যবহার করতে পারেন, অথবা আপনি পুরো ফুলটি ব্যবহার করতে পারেন। ফুল ব্যবহার করার সময়, তাদের পাতাও ব্যবহার করা যেতে পারে। পাতাগুলি ফুলের পাপড়ির মতো খুব নিয়ন্ত্রণযোগ্য এবং আপনার রঙ্গোলিতে একটি উজ্জ্বল স্পর্শ যোগ করবে।

ভেষজ রং:

যদিও ভেষজ রঙগুলি কিছুটা ব্যয়বহুল, আপনি যদি গুঁড়ো রঙের জন্য যেতে চান তবে তারা সেরা পছন্দ। এই ভেষজ রংগুলো পরিবেশ বান্ধব এবং কোনোভাবেই ক্ষতি করে না। এগুলি কমবেশি রাসায়নিকমুক্ত এবং পরিবেশ বান্ধব।

রঙিন পাথর:

আপনার সৃজনশীলতাকে পরবর্তী স্তরে নিয়ে যাওয়া, আপনি রঙিন পাথর ব্যবহার করতে পারেন, রাঙ্গোলি তৈরির সবচেয়ে পরিষ্কার উপায়। রঙিন পাথরের কোন জগাখিচুড়ি উপকারী নয় কারণ আপনি তাদের আগামী বছরের জন্য সংরক্ষণ করতে পারেন, যা রঙ, চাল এবং ফুল দিয়ে অসম্ভব।

আপনি যদি পরের বছর একটি নতুন ধারণা চেষ্টা করতে চান, আপনি সবসময় এই রঙিন পাথর দিয়ে আপনার উদ্ভিদের পাত্র সাজাইয়া রাখতে পারেন। আপনি এগুলিকে আপনার গাছের কান্ডের চারপাশে রাখতে পারেন যা দেখতে সুন্দর।

এগুলি হল কিছু প্রকৃতির সাথে সামঞ্জস্যপূর্ণ রঙ্গোলির ধারণা যা আপনি চেষ্টা করতে পারেন৷ একটি প্রকৃতির সাথে সামঞ্জস্যপূর্ণ দীপাবলির দিকে একটি পদক্ষেপ নিন এবং টেকসইভাবে আলোর উৎসব উদযাপন করুন।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.