Pregnancy Tips: প্রসবের পরে, বড় হওয়া পেট সহজেই কমে যাবে, অবশ্যই এই ৫টি যোগাসন করুন

Pregnancy Tips: প্রসবের পর এই যোগব্যায়াম করুন, পেটের ঝুলন্ত চর্বি গলে যাবে এবং শরীর একটি নিখুঁত আকার পাবে

হাইলাইটস:

  • গর্ভাবস্থায় ওজন বেড়ে যাওয়া এবং প্রসবের পর পেটের চর্বি কমে যাওয়া স্বাভাবিক।
  • আপনি যদি প্রসবের পরে ওজন কমাতে চান, তাহলে প্রথমে শরীরকে পুনরুদ্ধারের জন্য সময় দিন, তারপর আপনি যোগব্যায়ামের সাহায্য নিতে পারেন।
  • অনেক মহিলা শারীরিক গঠনের জন্য ডায়েটিং এবং ওয়ার্কআউট করার মতো বিভিন্ন কাজ করেন তবে এটি ক্লান্তির কারণ হতে পারে।

Pregnancy Tips: গর্ভাবস্থায় ওজন বেড়ে যাওয়া এবং প্রসবের পর পেটের চর্বি কমে যাওয়া স্বাভাবিক। আপনি যদি প্রসবের পরে ওজন কমাতে চান, তাহলে প্রথমে শরীরকে পুনরুদ্ধারের জন্য সময় দিন, তারপর আপনি যোগব্যায়ামের সাহায্য নিতে পারেন।

গর্ভাবস্থায় ওজন বৃদ্ধি –

গর্ভাবস্থায় ওজন বেড়ে যাওয়া এবং প্রসবের পর পেটের চর্বি কমে যাওয়া সাধারণ ব্যাপার। কিন্তু নারীরা প্রায়ই এই ঝুলে থাকা মেদ থেকে মুক্তি পেতে চিন্তিত থাকেন। অনেক মহিলা শারীরিক গঠনের জন্য ডায়েটিং এবং ওয়ার্কআউট করার মতো বিভিন্ন কাজ করেন তবে এটি ক্লান্তির কারণ হতে পারে। এর জন্য কিছু যোগাসন করার চেষ্টা করা যেতে পারে এবং এতে করে ঝুলে থাকা পেট কমে যাবে এবং কিছু দিনের মধ্যেই আপনার শরীরও ভালো হতে শুরু করবে।

প্রসবের পরে এই যোগাসনগুলি করুন –

ভুজঙ্গাসন-

প্রসবের পরে পেটের চর্বি কমাতে, ভুজঙ্গাসন অনুশীলন করা একটি ভালো বিকল্প। এই আসনটি করার জন্য প্রথমে ম্যাটের উপর পেটের উপর শুয়ে পড়ুন। তারপর আপনার কনুই আপনার কোমরের কাছে এবং হাতের তালু উপরের দিকে রাখুন। এখন ধীরে ধীরে শ্বাস নেওয়ার সময়, আপনার বুক উপরের দিকে তুলুন। এর পর ধীরে ধীরে পেট উপরে তুলতে হবে। একজনকে ৩০ সেকেন্ডের জন্য এই অবস্থানে থাকতে হবে। এরপর শ্বাস ছাড়ার সময় মাথাকে ধীরে ধীরে মাটির দিকে নামিয়ে আনুন। তবে মনে রাখবেন আপনি এই প্রক্রিয়াটি ৩ থেকে ৫ বার পুনরাবৃত্তি করতে পারেন।

We’re now on Whatsapp – Click to join

ত্রিকোণাসন-

যাইহোক, ত্রিকোণাসন আপনাকে পেটের চর্বি থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে। এই আসনটি করতে, যোগ মাদুরের উপর সোজা হয়ে দাঁড়ান। তারপর, উভয় পায়ের মধ্যে ৩-৪ ফুট দূরত্ব রেখে, আপনার উভয় হাত উরুর পাশে রাখুন এবং বাহুগুলি কাঁধ পর্যন্ত প্রসারিত করুন। তারপর ধীরে ধীরে শ্বাস নেওয়ার সময় ডান হাতটি মাথার ওপরে নিন। শুধু মনে রাখবেন এই সময় আপনার হাত যেন কানে স্পর্শ করে। এখন শ্বাস ছাড়ার সময় আপনার শরীরকে বাম দিকে কাত করুন। কিছুক্ষণ এই ভঙ্গিতে থাকুন। এর পর প্রাথমিক অবস্থায় ফিরে আসুন। এবং এটি ৪-৫ বার পুনরাবৃত্তি করা যেতে পারে।

নৌকাসন –

প্রসবের পরে, আপনি নৌকাসন এর সাহায্যে পেটের চর্বি কমাতে পারেন। এই আসনটি করতে, যোগ মাদুরে বসুন। এবার পা দুটো সামনের দিকে ছড়িয়ে দিন। এর পরে, আপনার উভয় হাত নিতম্বের কিছুটা পিছনে মাটিতে রাখুন। এবার উভয় পা সোজা করে উপরের দিকে তুলুন। এখন ধীরে ধীরে শ্বাস ছাড়ুন এবং আপনার পা মাটি থেকে ৪৫ ডিগ্রিতে উঠান। এর পরে, শ্বাস নেওয়ার সময়, প্রায় ১০ থেকে ২০ সেকেন্ডের জন্য নৌকার আকারে থাকুন। তারপর ধীরে ধীরে শ্বাস ছাড়ুন এবং স্বাভাবিক ভঙ্গিতে ফিরে আসুন এবং আপনি এটি ৩ থেকে ৫ বার পুনরাবৃত্তি করতে পারেন।

বীরভদ্রাসন-

প্রসবের পরে পেটের চর্বি কমাতে বীরভদ্রাসনও একটি যোগাসন। এই আসনটি করার জন্য প্রথমে যোগ মাদুরের উপর সোজা হয়ে দাঁড়াতে হবে। এবার দুই পা ছড়িয়ে দিন। পায়ের মধ্যে ২-৩ ফুট দূরত্ব বজায় রাখতে হবে। তারপরে আপনার সোজা পা সামনের দিকে আনুন এবং বিপরীত পা পিছনের দিকে প্রসারিত করুন। এই সময়, আপনার হাত ১৮০ ডিগ্রি ছড়িয়ে রাখুন। ৩০-৬০ সেকেন্ডের জন্য এই অবস্থানে অপেক্ষা করুন। তারপর স্টার্টিং পজিশনে আসুন।

পশ্চিমোত্তনাসন-

ঝুলন্ত পেটের চর্বি থেকে মুক্তি পেতে পশ্চিমোত্তনাসনকেও একটি ভালো বিকল্প হিসাবে বিবেচনা করা হয়। এই আসনটি করতে প্রথমে সুখাসনে বসুন। এবার আপনার দুই পা সামনের দিকে সোজা করে বসুন। হিল এবং পায়ের আঙ্গুল দুটোই একসাথে থাকবে। এখন শ্বাস ছাড়ার সময় এবং সামনের দিকে বাঁকানোর সময় উভয় পায়ের আঙ্গুল দুটি হাত দিয়ে ধরুন। আপনার কপাল আপনার হাঁটুর উপর রাখুন এবং উভয় কনুই মাটিতে থাকবে, যেমন আপনি ছবিতে দেখতে পাচ্ছেন। নিজেকে ৩০ থেকে ৬০ সেকেন্ডের জন্য এই অবস্থানে রাখুন, ধীরে ধীরে শ্বাস নিতে থাকুন। এখন আপনার প্রারম্ভিক অবস্থানে ফিরে যান। এই প্রক্রিয়াটি ৩-৫ বার পুনরাবৃত্তি করা যেতে পারে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

 

Leave a Reply

Your email address will not be published.