Pre Bridal Skin Care Tips: আপনার যদি বৈশাখ মাসের শুরুতেই বিয়ে থাকে তবে আজ থেকেই মেনে চলুন এই নিয়মগুলি

Pre Bridal Skin Care Tips: হবু কনেদের জন্য প্রি ব্রাইডাল স্কিনকেয়ার টিপস

হাইলাইটস:

•হবু কনেদের ত্বকের বিশেষ যত্ন নেওয়া জরুরি

•বিয়ের দিন একমাত্র কনের দিকেই সবার ফোকাস থাকে, তাই ত্বকের যত্ন নেওয়া উচিত

•দেখে নিন কী কী নিয়ম মেনে চলতে হবে

Pre Bridal Skin Care Tips: সামনেই বিয়ের মাস, ফলে বৈশাখ মাসের শুরুতেই যাদের বিয়ে তাদের ত্বকের জেল্লা নিয়ে চিন্তার আর শেষ নেই। কারণ বিয়ের দিন আমরা প্রত্যেকেই চাই যেন আমাদের একদম বেস্ট লাগে। অবশ্যই ব্রাইডাল মেকআপ আর্টিস্ট আছেন তবে নিজের ত্বকের সঠিক যত্ন নিজেকেই নিতে হবে। কারণ, ওই বিশেষ দিনে সবার নজর থাকে কনের দিকেই। বিয়ের তারিখ ঠিক হওয়ার পর থেকেই হবু কনেরা কীরকম শাড়ি পরবেন এবং কী ধরনেরই বা গয়নায় নিজেকে সাজাবেন এই ভেবে ভেবে দিন চলে যায়। আর খুবই তাড়াতাড়ি চলে আসে বিশেষ দিনটি। তাই বিয়ের অন্তত এক মাস আগে থেকেই হবু কনেরা ত্বকের বিশেষ যত্ন নিতে শুরু করেন। অনেকে বাড়িতেও কিছু গোপনীয় স্কিনকেয়ার টিপস করে থাকেন। এখানে আমরা বিয়ের পূর্ববর্তী কিছু স্কিনকেয়ার টিপসের (Pre Bridal Skin Care Tips) কথা আলোচনা করেছি, দেখে নিন সেগুলি –

CTM রুটিন:

ত্বক ভালো রাখার সবচেয়ে গুরুত্বপূর্ণ রুটিন হল CTM রুটিন। ক্লিনজিং, টোনিং এবং মশ্চারাইজিং এই তিনটি পদ্ধতিকে একসাথে CTM রুটিন বলা হয়। অর্থাৎ মুখ পরিস্কার করে টোনার লাগিয়ে মশ্চারাইজার লাগানো ভীষণ জরুরি। ত্বক পরিষ্কার রাখার প্রথম ধাপকেই বলা হয় ক্লিনজিং। ত্বকে জমা ময়লা, ধুলো, বালি পরিষ্কার করতে উচ্চমানের ক্লিনজার বেছে নিন। এতে ত্বক হাইড্রেটেড থাকবে এবং ব্রেকআউটের সম্ভাবনাও অনেক কমে যাবে। এবার ভালো কোনও টোনার লাগান। তারপর ত্বকের আর্দ্রতা ধরে রাখার জন্য ময়শ্চারাইজার লাগান। গরমে আপনি জেল বেসড বা ওয়াটার বেসড ময়শ্চারাইজার ব্যবহার করুন। এই রুটিনটি হবু কনেরা দিনে অন্তত দুবার ফলো করতে পারেন।

স্বাস্থ্যকর খাবার খাওয়া উচিত:

শুধুমাত্র ত্বকের যত্ন নেবেন এবং তার সাথে স্বাস্থ্যের দিকে নজর রাখবেন না তা তো হয় না। ফলে ত্বকের যত্ন নেওয়ার পাশাপাশি খাদ্যতালিকায় স্বাস্থ্যকর খাবার খাওয়াও কিন্তু জরুরি। ত্বককে সুস্থ এবং জেল্লাদার করার জন্য ভিটামিন সমৃদ্ধ খাবার খাওয়া উচিত। আবার বিশেষজ্ঞদের মতে, স্বাস্থ্যকর এবং প্রোটিন সমৃদ্ধ খাবারও শরীর ভালো রাখার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই সামনে যাদের বিয়ে আছে তারা একটি স্বাস্থ্যকর ডায়েট চ্যাট ফলো করুন।

রোদে বেরোলে সানস্ক্রিন ব্যবহার করবেন:

রোদে বেরোলে সানস্ক্রিনকে অবহেলা করলে কিন্তু চলবে না। সকাল বা দুপুর যখনই বাড়ির বাইরে পা রাখবেন তার আগে আগে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করুন। তা না হলে সূর্যের ক্ষতিকারক রশ্মি আপনার ত্বককে মারাত্মক ক্ষতি করতে পারে। ফলে সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে ত্বককে বাঁচাতে সানস্ক্রিন ব্যবহার করুন।

নাইট স্কিন কেয়ার:

রাতে ঘুমোতে যাওয়ার আগে অবশ্যই CTM রুটিন আবারও ফলো করুন। কারণ নাইট স্কিন কেয়ার ভীষণই জরুরি। যখন আপনার সামনে বিয়ে একদমই অবহেলা করবেন না। CTM রুটিনের পাশাপাশি ফেস সিরাম ব্যবহার করতে পারেন। আবার স্লিপিং মাস্ক যদি ব্যবহার করতে পারেন সবচেয়ে ভালো ফল পাবেন। ত্বকের পাশাপাশি চোখেরও যত্ন নেওয়া জরুরি। চোখকে ডার্ক সার্কেল থেকে রক্ষা করতে প্রতিদিন রাতে ঘুমোতে যাওয়ার আগে চোখের নীচে আই ক্রিম ব্যবহার করতে ভুলবেন না। এবং ঠোঁটকে সুস্থ রাখতে লিপ বাম ব্যবহার করুন।

সপ্তাহে একবার শিট মাস্ক লাগান:

আপনি যেমন নানারকম ঘরোয়া ফেসপ্যাক ব্যবহার করেন তেমনই ত্বকের যত্নে সপ্তাহে একবার শিট মাস্ক ব্যবহার করাও জরুরি। শিট মাস্ক আপনার ত্বকের প্রাকৃতিক আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। ফলে ত্বক হয়ে উঠে জেল্লাদার। শিট মাস্কটি ত্বকের ভিতরে প্রয়োজনীয় পুষ্টির ঘাটতি মেটাতেও সাহায্য করে।

চিকিৎসকের পরামর্শ নিন:

আপনি যদি কোনও ত্বকের উপর কোনও কেমিক্যাল ট্রিটমেন্ট করাতে চান তবে চিকিৎসকের সাথে পরামর্শ করুন। কারণ আপনার ত্বকে যদি কোনও সমস্যা তবে কোনওরকম ট্রিটমেন্ট না করানোই ভালো। কিন্তু হবু কনেরা যদি এইরকম কোনও সমস্যার সম্মুখীন হন তবে চিকিৎসকের পরামর্শ নিন, একমাত্র উনিই আপনাকে সঠিক পথ দেখবেন।

এইরকম বিউটি সম্পর্কিত টিপস পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.