National Boss Day 2022: একজন বস হিসাবে, মহিলারা পুরুষদের তুলনায় ভালো আলোচক, সংস্থা সম্পর্কে আরও চিন্তা করুন

National Boss Day 2022: বস হতে হলে এই গুণগুলো থাকতে হবে, নারী বসদের কেন বিশেষ বলা হয়, জেনে নিন

হাইলাইটস:

  • আমাদের দেশে প্রতি বছর ১৬ই অক্টোবর জাতীয় বস দিবস পালিত হয়।
  • এই মানুষদের কাজের প্রশংসা করতে প্রতি বছর জাতীয় বস দিবস পালিত হয়।
  • একটি প্রতিবেদনে বলা হয়েছে, ভারতে মহিলা বসরা পুরুষ বসদের চেয়ে ভালো স্কোর করে।

National Boss Day 2022: প্রতি বছর আমাদের দেশে ১৬ই অক্টোবর জাতীয় বস দিবস পালিত হয়। যেকোন প্রতিষ্ঠানে অনেক লোক কাজ করে এবং এই সমস্ত লোক একটি গ্রুপ হিসাবে কাজ করে। যে কোন কাজ করতে হলে প্রয়োজন নিষ্ঠা ও পরিশ্রম। এই মানুষদের কাজের প্রশংসা করতে প্রতি বছর জাতীয় বস দিবস পালিত হয়। আমরা আপনাকে বলি যে প্রথম জাতীয় বস দিবস ১৯৫৮ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে পালিত হয়েছিল।

এই দিনে, সমস্ত কর্মচারী তাদের বসকে ধন্যবাদ জানায়, এর সাথে এমন অনেক কর্মচারী রয়েছে যারা তাদের বসকে উপহার দিতে পছন্দ করে। কিন্তু আপনি যদি কোনো কোম্পানিতে কাজ করেন বা টিম লিডার হন, তাহলে আজ আমরা আপনাকে বলতে যাচ্ছি আপনার কী কী গুণাবলী থাকা উচিত।

বর্তমানে সব ক্ষেত্রেই নারীদের আধিপত্য। মহিলা বসরাও আশ্চর্যজনক, তাই তাদের বিশেষ বলা হয়। একটি প্রতিবেদনে বলা হয়েছে, ভারতে মহিলা বসরা পুরুষ বসদের চেয়ে ভালো স্কোর করে। একটি গবেষণায় দেখা গেছে প্রায় ৬ শতাংশ নারী বস প্রতিষ্ঠান নিয়ে ভাবেন। পুরুষের সংখ্যা মাত্র ৩ শতাংশ। গবেষণায় আরও জানা গেছে যে ১.১১ শতাংশ পুরুষের তুলনায় প্রায় ১.৩৭ শতাংশ মহিলা ভালো আলোচনাকারী। এই সমস্ত জিনিসগুলি একজন মহিলা বসকে বিশেষ করে তোলে। আমরা পরের নিবন্ধে এই সব আপনাকে বলব।

১. ইকিউ-এর প্রতি মনোযোগ দিন: 

বুদ্ধিমত্তার জন্য আইকিউ যেমন প্রয়োজনীয়, তেমনি দলে ইকিউ অর্থাৎ আবেগগত ভাগফল থাকা খুবই গুরুত্বপূর্ণ। যে কোনো বস বা দলনেতার উচিত তার দলের ছোটখাটো বিষয়ে হস্তক্ষেপ না করে তার দলকে নির্দেশনা দেওয়া। একই সময়ে, একজন দলনেতা হওয়ার কারণে, আপনার দল থেকে আসা নতুন ধারণাগুলির জন্য আপনার চিন্তাভাবনা সবসময় খোলা রাখা উচিত এবং সেগুলি গ্রহণ করতে দ্বিধা করা উচিত নয়।

২. কমিউনিকেশনের দিকে মনোযোগ দিন: 

আপনাকে বলে রাখি যে কোনো দলে যোগাযোগ এবং যোগাযোগের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। একজন দলের নেতাকে সবসময় গল্প এবং উপাখ্যানের মাধ্যমে তার বক্তব্য ব্যাখ্যা করা উচিত।

৩. আপনার দলে সবাইকে অন্তর্ভুক্ত করুন: 

একজন দলনেতা হিসেবে আপনার দলে সবাইকে অন্তর্ভুক্ত করা উচিত। সে বন্ধুত্বপূর্ণ মানুষ হোক বা লাজুক মানুষ। টিম লিডারের পক্ষে তাদের দলে এমন লোকদের অন্তর্ভুক্ত করা গুরুত্বপূর্ণ যারা ম্যাচটি জিততে পারে, তবে পুরো প্রতিযোগিতাটি জিততে হলে সবার ঐক্যবদ্ধ প্রচেষ্টা প্রয়োজন।

৪. অবদান: 

আমরা সবাই জানি যে অফিস যে ধরনেরই হোক না কেন। প্রত্যেক ব্যক্তিই দলে তার অবদানের জন্য প্রশংসা করতে চায়। তাই সবার প্রচেষ্টাকে বিবেচনায় নিতে হবে। এটি যে কোনও দলে সংহতির অনুভূতি তৈরি করে। একই সঙ্গে দলের কেউ প্রতিক্রিয়া ও সমালোচনার সুযোগ পান না।

চলুন এবার দেখে নেওয়া যাক মহিলা বস-

মহিলা কর্তারা ন্যায্য:

আমেরিকার ওয়েস্টপোর্টে একটি কোম্পানির মার্কেটিং এক্সিকিউটিভদের উপর পরিচালিত একটি সমীক্ষায়, ৭৩ শতাংশ লোক বলেছেন যে পুরুষ বসরা অন্যের কথা না শুনে সিদ্ধান্ত নেয়, যেখানে শুধুমাত্র ২০ শতাংশ লোক মহিলা বসদের ক্ষেত্রে একই কথা বলে। যুক্তরাজ্যে, কর্মীরা কাজের পরিবেশ আশা করে যেখানে তাদের মতামত শোনা এবং বিবেচনা করা হয় যখন তারা সঠিক হয়। “আমার টিম লিডার একজন মহিলা এবং তিনি প্রত্যেককে নিজেকে প্রকাশ করার সুযোগ দেন। বিপরীতে, পুরুষ কর্তারা তাদের মতামত চাপিয়ে দেওয়ার প্রবণতা রাখেন,” বলেছেন যোগাযোগ ব্যবস্থাপক অঙ্কিতা শিন্ডে৷ “তিনি প্রতিটি দলের সদস্যকে গুরুত্বপূর্ণ মনে করেন এবং এটি আমাদের সর্বদা কাজ করতে অনুপ্রাণিত করে।

নারীর মানসিক শক্তি পুরুষদের চেয়ে ভালো:

পুরুষদের আচরণ কমান্ডিং এবং নিয়ন্ত্রক হতে থাকে, যেখানে মহিলারা টিম বিল্ডার হতে থাকে। ব্যাঙ্কিং এক্সিকিউটিভ জুড রদ্রিগেজ বলেছেন, “পুরুষেরা আবেগ রাখে এবং আলাদা কাজ করে, কিন্তু মহিলারা প্রায়ই এই প্রাচীরটি ভুলে যায়, এবং এটি সর্বদা অপ্রফেশনাল নয়”। আমি কেন দেরি করছি এবং আমার ব্যক্তিগত সমস্যা সমাধানে সহায়ক হচ্ছি তা আমার বস জিজ্ঞাসা করার চেয়ে ভালো আর কী হতে পারে?

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.