Muharram 2024: মহরম ২০২৪-এর তারিখ, ইতিহাস, তাৎপর্যটি জেনে নিন

Muharram 2024
Muharram 2024

Muharram 2024: রমজানের পর মুহাররমকে ইসলামে দ্বিতীয় সবচেয়ে পবিত্র মাস হিসেবে বিবেচনা করা হয়, কবে পালন করা হবে এবছর মহরম? সম্পূর্ণ বিষয়টি প্রতিবেদনে দেওয়া হল

 

হাইলাইটস:

  • এটি সম্প্রদায়ের জন্য একটি বড় শোকের সময়। এই সময়কালে, মুসলমানরা নবী মুহাম্মদের নাতি হযরত ইমাম হোসাইনের শাহাদাতের কথা স্মরণ করে
  • আল-হিজরি মহররমের প্রথম দিন এবং দশম দিনে আশুরা পালিত হয়
  • আশুরা পালন, মহরমের ১০ তম দিন, মঙ্গলবার, ১৬ই জুলাই, ২০২৪ সন্ধ্যায় শুরু হয় এবং বুধবার, ১৭ই জুলাই, ২০২৪ পর্যন্ত চলতে থাকে

Muharram 2024: মহরম হল হিজরি ক্যালেন্ডারের প্রথম মাস, যা ইসলামিক ক্যালেন্ডার নামেও পরিচিত। রমজানের পর এটি মুসলিম সম্প্রদায়ের জন্য দ্বিতীয় পবিত্রতম মাস। এটি সম্প্রদায়ের জন্য একটি বড় শোকের সময়। এই সময়কালে, মুসলমানরা নবী মুহাম্মদের নাতি হযরত ইমাম হোসাইনের শাহাদাতের কথা স্মরণ করে। আল-হিজরি মহররমের প্রথম দিন এবং দশম দিনে আশুরা পালিত হয়। শোকের সময়টি আল-হিজরি থেকে শুরু হয় এবং আশুরাতে শেষ হয়।

We’re now on WhatsApp – Click to join

মহরম ২০২৪: তারিখ

যেহেতু ইসলামিক ক্যালেন্ডারটি চন্দ্রচক্রের উপর ভিত্তি করে, গ্রেগরিয়ান ক্যালেন্ডারে মহরমের তারিখগুলি বছরের পর বছর পরিবর্তিত হয়। ৫ই জুলাই, ২০২৪ শুক্রবার সন্ধ্যায় সৌদি আরবে মহররমের সময় অর্ধচন্দ্র দেখা যায়নি, যা ধুলি হিজ্জার ২৯ তম দিনের সাথে মিল ছিল।

ফলস্বরূপ, সৌদি কর্তৃপক্ষ ঘোষণা করেছে যে মহররম ১৪৪৬ সালের প্রথম দিনটি ৬ই জুলাই, ২০২৪, শনিবার মাগরিব বা সন্ধ্যার নামাজের পরে হবে এবং গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসারে, ৭ই জুলাই, ২০২৪, ছিল মহরমের প্রথম দিন। সৌদি আরব, ইসলামিক নববর্ষের সূচনা করে।

আশুরা পালন, মহরমের ১০ তম দিন, মঙ্গলবার, ১৬ই জুলাই, ২০২৪ সন্ধ্যায় শুরু হয় এবং বুধবার, ১৭ই জুলাই, ২০২৪ পর্যন্ত চলতে থাকে।

মহরম ২০২৪: ইতিহাস

মাসটি সুন্নি এবং শিয়া উভয় মুসলমানদের জন্য সমান কারণ এটি হজরত ইমাম হোসেনের শাহাদাতকে স্মরণ করে। ৬৮০ খ্রিস্টাব্দে কারবালার যুদ্ধে ইয়াজিদ প্রথম বাহিনীর হাতে নির্যাতিত হয়ে নবী মুহাম্মদের নাতিকে হত্যা করা হয়।

Read more – তীক্ষ্ণ মস্তিষ্ক, ভালো মেজাজ এবং শরীরকে ফিট রাখার সহজ উপায়টি কি জানেন? উত্তর না হলে প্রতিবেদিনটি পড়ুন

ফলস্বরূপ, শিয়া সম্প্রদায় আশুরার মিছিলে অংশ নিয়ে তার মৃত্যুতে শোক প্রকাশ করে, যে সময়ে কিছু লোক ইমাম হোসাইনের যন্ত্রণা দূর করার জন্য স্ব-পতাকা লাগিয়ে দেয়।

তাজিয়া বা ইমাম হোসেনের মাজারের ছোট প্রতিলিপিও মানুষ বহন করে। তাজিয়াগুলি বাঁশ বা কাঠ থেকে তৈরি করা হয় এবং উজ্জ্বল কাগজ এবং কাপড় দিয়ে অলঙ্কৃত করা হয়।

মহরম ২০২৪: তাৎপর্য

মহরম নামের অর্থ নিষিদ্ধ এবং পাপপূর্ণ, যা কার্যত সম্প্রদায়কে যেকোনো ধরনের সংঘর্ষে জড়িত হতে বাধা দেয়। সময়টি মুসলিম সম্প্রদায়ের জন্য বিশেষভাবে তাৎপর্যপূর্ণ কারণ এটি হজরত ইমাম হোসেনের মৃত্যুকে শোক ও স্মরণ করার সময় হিসেবে পালন করা হয়।

সুন্নি সম্প্রদায় মাসের নবম ও দশম বা দশম ও একাদশ তারিখে রোজা রেখে পবিত্র সময় পালন করে। মুসলমানরাও নির্দিষ্ট প্রার্থনা সভার জন্য মসজিদে জড়ো হয়। উপরন্তু, কালো বা সবুজ পোশাক পরা শোক প্রক্রিয়ার অংশ হিসাবে বিবেচিত হয়।

We’re now on Telegram – Click to join

মহরম ২০২৪: এটি কীভাবে পালন করা হয়?

এটি সাধারণত কম-কী ধর্মীয় অনুষ্ঠানের সাথে স্মরণ করা হয়। প্রথার মধ্যে রয়েছে গল্প বলা, কান্নাকাটি করা এবং বুক ধড়ফড় করা, কালো পোশাক পরা, আংশিক উপবাস, রাস্তার মিছিল এবং কারবালার যুদ্ধের পুনর্বিন্যাস।

এইরকম ধর্মীয় বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.