Motor Vehicle Act on Electric Two-wheeler: বৈদুতিক স্কুটার ও বাইকেও হেলমেট ও বিমার আওতায় থাকা বাধ্যতামূলল! রায় দিল দিল্লি হাইকোর্ট

Motor Vehicle Act on Electric Two-wheeler: অন্যান্য মোটরসাইকেলের জন্য যে আইন রয়েছে তা বৈদ্যুতিক দু চাকাতেও লাগু হবে, আইন লঙ্ঘন করলে শাস্তির নির্দেশ দিল দিল্লি হাইকোর্ট

হাইলাইটস:

  • আদালত রায় দিয়েছে বৈদ্যুতিক দু-চাকার ক্ষেত্রেও বিমা কভার ও হেলমেট বাধ্যতামূলক
  • এই আইন লঙ্ঘন করা দন্ডনীয় অপরাধ বলে মনে করা হবে
  • বর্তমানে যাঁরা বৈদ্যুতিক বাইক বা স্কুটার চালাচ্ছেন তাদের মোটর ভেহিকেল আইনের সমস্ত নিয়ম-কানুন মেনে চলতে হবে

Motor Vehicle Act on Electric Two-wheeler: শুক্রবার দিল্লি হাই কোর্ট রায় দিল মোটর ভেহিকেল আইন ১৯৮৮ এবং কেন্দ্রীয় মোটর ভেহিকেল আইন ১৯৮৯-এর অধীনে যে বিধানগুলি রয়েছে সেগুলি বৈদ্যুতিক বাইকের জন্যও লাগু করা হবে।

দিল্লি শীর্ষ আদালতের প্রধান বিচারপতি সতিশ চন্দ্র শর্মা এবং বিচারপতি সুব্রমনিয়াম প্রসাসের একটি ডিভিশন বেঞ্চ এই রায় দিয়েছেন। বিচারপতি বলেছেন, বৈদ্যুতিক দু-চাকার ক্ষেত্রেও বিমা কভার ও হেলমেট বাধ্যতামূলক। তাদেরও আইনে নিবন্ধন ধারাগুলি মেনে চলতে হবে, এই আইন লঙ্ঘন করা দন্ডনীয় অপরাধ বলে মনে করা হবে।

আদালত জানায়, ইতিমধ্যে এই মর্মে কেন্দ্রীয় সরকার ববৈদুতিক যানবাহন ব্যবহার করার ক্ষেত্রে নির্দিষ্ট মান নির্ধারণ করে রেখেছে। বিশেষ করে বৈদুতিক দু চাকার ক্ষেত্রে বিমার আওতায় আনা বাধ্যতামূলক করার জন্য আদালতে একটি জনস্বার্থ মামলা করা হয়।

এই মামলায় সমস্ত ব্যাটারী চালিত বাইকগুলিতে হেলমেট পরা বাধ্যতামূলক করার জন্য কর্তৃপক্ষের কাছে আদালতের নির্দেশ চাওয়া হয়। যা আদালত খারিজ করে দেয়। আদালত জানিয়েছে, আবেদনকারীর পেশ করা অভিযোগ এবং দাবিগুলি অপ্রমাণিত। যে নির্দেশনা আবেদনকারী চেয়েছে ইতিমধ্যেই তা প্রাসঙ্গিক আইন, নিয়ম ও বিজ্ঞপ্তিগুলির দ্বারা সমাধান করা হয়েছে।

বর্তমানে যে সমস্ত মানুষ বৈদ্যুতিক বাইক বা স্কুটার চালাচ্ছেন তাদের মোটর ভেহিকেল আইনের সমস্ত নিয়ম কানুন মেনে চলতে হবে। হেলমেট এবং বিমা কভার থাকা বাধ্যতামূলক বলে জানিয়েছে আদালত।

বৈদ্যুতিক বাইকে হেলমেট না থাকলে অন্যান্য বাইকেরও মতো বৈদ্যুতিক বাইকেও একই শাস্তি হবে। তার মানে মোটর ভেহিকেল আইন অনুযায়ী, মাথায় হেলমেট না থাকলে ১০০০ টাকার জরিমানা আরোপ করতে পারে ট্রাফিক পুলিশ।

একই সাথে মোটর ভেহিকেল আইন অনুযায়ী, দেশের রাস্তায় চলাচলের সময় স্কুটার বা বাইকের বিমা না থাকলে প্রথম ২০০০ টাকা জরিমানা অথবা ৩ মাস পর্যন্ত জেল হতে পারে। দ্বিতীয়বার করলে ৪০০০ টাকা জরিমানা আরোপ করবে ট্রাফিক পুলিশ।

গাড়ি ও বাইক সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন। 

Leave a Reply

Your email address will not be published.