Men suffer from domestic and sexual violence: তথ্য ও পরিসংখ্যান অনুযায়ী প্রকাশ করে যে পুরুষরা গার্হস্থ্য ও যৌন সহিংসতায় ভুগছে

Men suffer from domestic and sexual violence: ভারতে কি পুরুষদের বিরুদ্ধে গার্হস্থ্য ও যৌন সহিংসতার ঘটনা ক্রমশ বেড়ে চলেছে

হাইলাইটস:

  • পুরুষ যৌন নির্যাতনের একাধিক এবং মর্মান্তিক ঘটনা সত্ত্বেও, ভারতীয় দণ্ড ব্যবস্থার অধীনে ধর্ষণ আইনগুলি পুরুষ শিকারীদের জন্য যথেষ্ট জায়গা করে না।
  • সামাজিক লজ্জার বাধা এবং আইনি আশ্রয়ের অভাবের কারণে, পুরুষ শিকারীরা প্রায়শই ভারতের পুরুষতান্ত্রিক সমাজে এগিয়ে আসতে ভয় পায়।
  • ২০২০ সালে লকডাউন চলাকালীন, একটি পুরুষের হেল্পলাইন ‘সেভ ইন্ডিয়ান ফ্যামিলি’ দিনে প্রায় ৭০ টি কল পেয়েছিল, প্রত্যেকটি মহিলাদের (স্ত্রী/সঙ্গী) নির্যাতন থেকে অবকাশ চেয়েছিল।
  • পুরুষদের বিরুদ্ধে গার্হস্থ্য এবং যৌন সহিংসতার বাস্তবতা কীভাবে ভারতে অদেখা, অশ্রুত এবং অব্যক্ত

Men suffer from domestic and sexual violence: এটি অনেক লোককে অবাক করে দিতে পারে এবং সম্ভবত ভারতে একজন পুরুষকে পারিবারিক সহিংসতার শিকার হতে হচ্ছে তা জানার পরে অবিশ্বাস্য বলে মনে হতে পারে, প্রধানত আমরা শতাব্দীর পর শতাব্দী ধরে উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত সাধারণ লিঙ্গগত স্টিরিওটাইপগুলির কারণে।

যখন একজন পুরুষ তার স্ত্রীর দ্বারা মারধর, গালিগালাজ বা হয়রানি হয়, তখন কেবল তার পুরুষত্ব প্রশ্নবিদ্ধ হয় না, তবে একজন মহিলার পক্ষে দাঁড়াতে না পারার জন্য তাকে সমালোচিত এবং উপহাস করা হয়।

সম্প্রতি, জনি ডেপ এবং অ্যাম্বার হার্ডের মধ্যে একটি মামলা এমন অনেক চমকপ্রদ প্রকাশ করেছে যাতে আদালত ডেপকে যথেষ্ট পরিমাণে বেশি ক্ষতিপূরণ দেয়। এটি একটি হাই-প্রোফাইল কেস ছিল যা সকলের দৃষ্টি আকর্ষণ করে বুঝতে পেরেছিল যে আপনি যত টাকাই পান বা আপনার খ্যাতি থাকুক না কেন, পুরুষরাও পারিবারিক নির্যাতন, স্ত্রী বা অন্তরঙ্গ সঙ্গীর দ্বারা যৌন হয়রানির শিকার হতে পারে।

পুরুষতন্ত্র, পুরুষতন্ত্র এবং সামাজিক কলঙ্ক:

শর্মা বলেছিলেন,“আমি অনেক ক্লায়েন্ট পেয়েছি যারা বেশিরভাগই পুরুষ যারা প্রকাশ করেছে যে তাদের স্ত্রীরা ইচ্ছাকৃতভাবে লড়াইয়ের জন্য খাবার দেরি করে দেয় এবং তাদের বাবা-মাকে বৃদ্ধাশ্রমে পাঠাতে বাধ্য করে। তাদের স্ত্রী যা বলে তা করার জন্য তাদের শ্যালক বা শ্বশুর দ্বারাও হুমকি দেওয়া হয়।”

কেউ কেউ মনে করতে পারে যে পুরুষ শিকারের জন্য লড়াই করা পুরুষতন্ত্রকে সমর্থন বা উৎসাহিত করার একটি চিহ্ন হতে পারে যা আমাকে উপহাস করে কারণ একজন পুরুষ অধিকার কর্মী হওয়া আমাকে নারীবিরোধী করে না। মানুষ হিসেবে আমাদের উচিত লিঙ্গ নির্বিশেষে নির্যাতিতদের প্রতি আওয়াজ দেওয়া। আমি পুরুষদের সমস্যাগুলি নিয়ে কথা বলি কারণ সেখানে পর্যাপ্ত লোক নেই যারা এটি করছে এবং কেবল একজন ব্যক্তি একজন মানুষ, এর অর্থ এই নয় যে ব্যক্তিকে শিকার করা যাবে না, “শর্মা যোগ করেছেন।

ভারতীয় স্ত্রীরা কীভাবে তাদের স্বামীদের হয়রানি করছে?

“আমি অনেক ক্লায়েন্ট পেয়েছি যারা বেশিরভাগই পুরুষ যারা প্রকাশ করেছে যে তাদের স্ত্রীরা ইচ্ছাকৃতভাবে লড়াইয়ের জন্য খাবার দেরি করে এবং তাদের বাবা-মাকে বৃদ্ধাশ্রমে পাঠাতে বাধ্য করে। তাদের স্ত্রী যা বলে তা করার জন্য তাদের শ্যালক বা শ্বশুর দ্বারাও হুমকি দেওয়া হয়,” শর্মা বলেছিলেন।

“এক ব্যক্তি অভিযোগ করেছিলেন যে তার স্ত্রী সমস্ত উপার্জন নিয়ে নেয় এবং তার পরিবারকে বিনোদন দিতে বা তার বৃদ্ধ বাবা-মায়ের যত্ন নিতে অস্বীকার করে। সে তাকে তার পরিবারের জন্য অর্থ প্রদান করে এবং তার পরিবারকে আর্থিক সহায়তা প্রদান বন্ধ করে দেয়। অনেক পুরুষ এই সমস্যার মুখোমুখি হচ্ছেন এবং এমনকি তাদের স্ত্রীরা যখন তাদের বিরুদ্ধে সহিংসতার মিথ্যা অভিযোগ দায়ের করার হুমকি দেয় তখন তাদের ভয় দেখানো হয়,” তিনি বলেছেন।

অন্যান্য দেশে পুরুষদের বিরুদ্ধে ঘরোয়া সহিংসতা কেমন দেখায়:

মার্কিন যুক্তরাষ্ট্রে (ইউএসএ), প্রতি ৯ জন পুরুষের মধ্যে ১ জন তাদের স্ত্রী বা অন্তরঙ্গ সঙ্গীর দ্বারা গার্হস্থ্য নির্যাতনের জন্য দায়ী এবং প্রতি ৭ জনের ১ জন পুরুষ তাদের স্ত্রী বা অন্তরঙ্গ অংশীদারদের দ্বারা শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন।

যুক্তরাজ্যে (ইউকে), প্রতি ৫ জন পুরুষের মধ্যে ২ জন গার্হস্থ্য নির্যাতনের জন্য দায়ী।

অস্ট্রেলিয়ায়, ১৫ বছর বয়স থেকে, প্রতি ১৬ জন পুরুষের মধ্যে ১ জন গার্হস্থ্য নির্যাতনের শিকার হয়েছে যার মধ্যে রয়েছে তাদের স্ত্রী, প্রাক্তন অংশীদার, অন্তরঙ্গ অংশীদার বা সহবাসকারী অংশীদারদের দ্বারা শারীরিক বা যৌন নির্যাতন।

এখন, ভারতে পুরুষদের বিরুদ্ধে এই গার্হস্থ্য সহিংসতার ঘটনাগুলি কতটা সাধারণ তা নিয়ে এখানে কিছু পরিসংখ্যান এবং তথ্য রয়েছে৷

২০১৮ সালে, ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো জানিয়েছে যে ভারতে প্রতিদিন ১০০ টিরও বেশি শিশু যৌন নির্যাতনের শিকার হয়েছে। শুধু তাই নয়, কিছু কিছু ক্ষেত্রে, নারীর বিরুদ্ধে অপরাধ/সহিংসতার পরিসংখ্যান খুঁজে বের করা আরও কঠিন। এই বিষয়ে, এই সমস্যার একটি দিক সবসময় এই ধরনের রেকর্ড এবং বিবৃতি থেকে অনুপস্থিত এবং তা হল পুরুষদের বিরুদ্ধে অপরাধ বা পুরুষ যৌন নির্যাতন।

রিপোর্ট অনুসারে, মানসিক নির্যাতন হল পুরুষদের বিরুদ্ধে বৈবাহিক বা গার্হস্থ্য সহিংসতার একটি খুব সাধারণ রূপ (৫১.৬%), শারীরিক নির্যাতন ৬% সহ দ্বিতীয় স্থানে রয়েছে।

ঝুঁকির ভেরিয়েবল বা কারণগুলির মধ্যে দারিদ্র্য, নিম্ন পারিবারিক আয়, অনুপযুক্ত শিক্ষা, পারমাণবিক পরিবার ব্যবস্থা এবং একজন অপরাধী অ্যালকোহলের প্রভাবে বসবাস করে।

ভারতীয় দণ্ডবিধি (আইপিসি) ১৮৬০ এর ৪৯৮ এ ধারা অনুযায়ী, শুধুমাত্র একজন পুরুষকে তার স্ত্রীর প্রতি নিষ্ঠুরতা বা সহিংসতার জন্য দায়ী করা যেতে পারে। যাইহোক, এখনও পর্যন্ত আইনটিতে এমন কোনও আইনি ধারা নেই যা কোনও মহিলাকে গার্হস্থ্য নির্যাতনের জন্য দায়ী করে।

যদিও নারীরা পুরুষদের তুলনায় আত্মহত্যার কথা বেশি বিবেচনা করে, একাধিক সংবাদ প্রতিবেদন এবং সূত্র অনুসারে আরও বেশি পুরুষ আত্মহত্যা করে মারা যায়।

ভারতীয় স্ত্রীরা তাদের স্বামীদের মারধর বা হয়রানি করার ক্ষেত্রে বিশ্বে তৃতীয় স্থানে রয়েছে। মিশর এবং যুক্তরাজ্য (ইউকে) যথাক্রমে প্রথম এবং দ্বিতীয় স্থানে রয়েছে।

বিদ্যমান আইনে পুরুষ বা মহিলা আক্রমণকারীকে তাদের কাছ থেকে দূরে রাখার (একটি নিষেধাজ্ঞা বা সুরক্ষা আদেশ) থাকার কোন মৌলিক ত্রাণ পুরুষদের থাকে না বা প্রদান করে না।

যে কারণে পুরুষদের বিরুদ্ধে গার্হস্থ্য সহিংসতার মামলাগুলি রিপোর্ট করা হয়নি

ভারত সহ এমন অনেক দেশ রয়েছে যারা এমনকি স্বীকার করে না যে পুরুষদের বিরুদ্ধে গার্হস্থ্য এবং যৌন সহিংসতার মতো জিনিসগুলি বিদ্যমান কারণ এই দেশগুলি পুরুষশাসিত এবং পুরুষতান্ত্রিক সমাজ দ্বারা প্রভাবিত। এবং, এখনও, মজার বিষয় হল ৪০% এরও বেশি মহিলা এবং ৩৮% পুরুষ বলেছেন যে একজন পুরুষ যদি তার স্ত্রীকে তার শ্বশুরবাড়ির সাথে দুর্ব্যবহার করে, তার বাড়ি বা বাচ্চাদের অবহেলা করে, তাকে না জানিয়ে বাইরে চলে যায় তবে তার স্ত্রীকে মারধর করা সম্পূর্ণ ঠিক ছিল। যৌনতা প্রত্যাখ্যান করেছেন, বা পর্যাপ্ত রান্না করেননি, সাম্প্রতিক পোলস্টারদের মতে সরকার। শুধু তাই নয়, চারটি রাজ্যে ৭৭ শতাংশেরও বেশি নারী তাদের স্ত্রীকে আঘাত করাকে সমর্থন করেছেন।

যাইহোক, এগুলি একাধিক কারণ যার জন্য পুরুষরা প্রায়শই তাদের স্ত্রী বা তাদের অন্তরঙ্গ অংশীদারদের কাছ থেকে যে সহিংসতার মুখোমুখি হয় তা প্রকাশ করে না।

“আপনি যতই শক্তিশালী হোন না কেন বা আপনি যতই খ্যাতি এবং অর্থ উপার্জন করেছেন না কেন, পুরুষদের বিরুদ্ধে পারিবারিক সহিংসতা দিন দিন বাড়ছে। যে সমস্ত পুরুষরা এই ভুগছেন তারা অভিযোগ করেন না কারণ তারা ব্যস্ত ব্যস্ত দিন থেকে বাড়িতে আসার পরে ইতিমধ্যেই ক্লান্ত এবং তাদের সঙ্গীর সাথে যুদ্ধ করার শক্তি খুঁজে পান না। আমি যা বিশ্বাস করি তা হল, যদি একজন মানুষ, একজন পিতা বা পুত্র আত্মহত্যা করে, তবে তা জীবন শেষ করার জন্য নয়। তারা কেবল তাদের যন্ত্রণা থেকে মুক্তি পাওয়ার জন্য আত্মহত্যা করে”, শর্মা বলেছিলেন।

উপসংহার:

আজ, সময় অনেক পরিবর্তিত হয়েছে এবং পাশ্চাত্যায়ন এবং আধুনিকীকরণের কারণে, সংস্কৃতি, সামাজিক মূল্যবোধ এবং রীতিনীতিও পরিবর্তিত হয়েছে। একটা সময় ছিল যখন পুরুষদের তাদের পরিবারের রক্ষক হিসাবে দেখা হত কিন্তু বর্তমানে, পুরুষ এবং মহিলা উভয়ই সমানভাবে কাজ করছে, দায়িত্ব সামলাচ্ছে, তাদের আয়ে সমান অবদান রাখছে এবং তাদের ঘর পরিচালনা করছে।

এমনকি সমাজে পুরুষতান্ত্রিক বা পুরুষের বিরাজমান আধিপত্যের মধ্যেও, যদি পুরুষদের নির্যাতিত হওয়ার ঘটনা ঘটে তবে সম্ভবত পুরুষরা প্রভাবশালী নয় যেভাবে তারা অনুভূত হয় এবং নারীদের চেয়ে শক্তিশালী নয়। তারা এখন তাদের নিজেদের বাড়িতে যে গার্হস্থ্য সহিংসতার মুখোমুখি হয় সে সম্পর্কে মুখ খুলেছে এবং প্রকাশ্যে তাদের ব্যথা, সংগ্রাম এবং যন্ত্রণা ভাগাভাগি করতে শুরু করেছে।

ভারতীয় আইনগুলিকে স্বীকার করা উচিত যে পুরুষরা একাধিক সহিংসতার মুখোমুখি হয় যেমন শারীরিক, যৌন, মানসিক এবং মৌখিক নির্যাতন একটি ক্রমবর্ধমান সমস্যা এবং একটি সামাজিক সমস্যা। কার্যকর পরিবর্তন সহ শক্তিশালী আইন তৈরি করে এবং স্টেরিওটাইপ এবং পূর্বকল্পিত ধারণাগুলি ভেঙে সচেতনতা তৈরি করে এটি স্বীকৃত হতে পারে।

হয়রানি এবং যৌন নিপীড়নের পরে, পুরুষ শিকাররা কখনও একই থাকে না যেখানে, কিছু ক্ষেত্রে, তারা প্রতিশোধ নেয়, শেষ পর্যন্ত ধর্ষক হয়ে ওঠে, দ্বিধা শেষ করার জন্য আত্মহত্যা করে এবং কেউ কেউ মহিলাদের প্রতি এত ঘৃণা নিয়ে অবিবাহিত থাকার সিদ্ধান্ত নেয়।

একাধিক গবেষণায় দেখা গেছে, নারীর ভূমিকা, ক্ষমতা এবং অবস্থার পরিবর্তনের কারণে পুরুষরা গার্হস্থ্য সহিংসতার সম্মুখীন হচ্ছে । নারীরা আজকাল স্ব-নির্মিত, স্বয়ংসম্পূর্ণ, এবং তাদের অধিকার সম্পর্কে সচেতন এবং শিক্ষা, মূল্যবোধ, লিঙ্গের ভূমিকা এবং নিয়মাবলীর সাথে একত্রে এই জাতীয় কারণগুলি এবং নারীকে স্বীকৃতি দিতে সক্ষম করে যে তারা পুরুষদের থেকে নিকৃষ্ট নয় এবং নিশ্চিতভাবে পরিস্থিতি তারা পুরুষদের চেয়ে শক্তিশালী এবং প্রভাবশালী হতে পারে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published.