Meet Srishti Bose: সৃষ্টি বোসের সাথে দেখা করুন,একজন ভিজ্যুয়াল শিল্পী এবং একটি ইন্টারনেট আর্ট গ্যালারির সহ-প্রতিষ্ঠাতা,দ্য ইউনোগ্রাফি ম্যাগ!

Meet Srishti Bose: “আমার জন্য, আমাদের মধ্যে যে অংশটি শিল্পকে সংজ্ঞায়িত করতে চায়, তা হল আরও আকর্ষণীয় বিষয়, কেবল নিজেদের জন্য নয়, একজন সম্ভাব্য দর্শকের কাছে।” – সৃষ্টি বোস!

হাইলাইটস:

  • একজন বিখ্যাত ভিজ্যুয়াল শিল্পী
  • দ্য ইউনোগ্রাফি মাগ এর প্রতিষ্ঠাতা
  • বিস্তারিত আলোচনা

Meet Srishti Bose: “একটি ছবি শব্দ ছাড়া একটি কবিতা” – কুইন্টাস হোরাটিয়াস ফ্ল্যাকাস। ইনস্টাগ্রামে সৃষ্টির কাজের এটি আমাদের প্রথম ছাপ। তার ফ্রেমগুলি কবিতার মতো কথা বলে যা অর্থ চিত্রিত করে। সৃষ্টি নিজেকে ইন্টারনেটে বসবাসকারী একজন শিল্পী বলে, কিন্তু তার চেয়েও গুরুত্বপূর্ণভাবে একজন র‌্যাডিক্যাল-ইনসেকশনাল-ফেমিনিস্ট। তিনি একাধিক অনলাইন জার্নালের জন্য লেখেন, ছবি তোলেন এবং কিউরেট করেন। “আমি নিরপেক্ষ, কবিতা এবং সর্বোপরি, সঠিক জায়গায় সঠিক আলোর সাথে সবকিছুই সুন্দর।”- সে বলে। সৃষ্টি ইউনোগ্রাফি ম্যাগাজিনেরও প্রতিষ্ঠাতা, শিল্প উৎসাহীদের জন্য একটি ইন্টারনেট আর্ট গ্যালারি।

আপনার নিজের সম্পর্কে আপনার প্রথম ছাপ কি:

আকর্ষণীয়! আমি মনে করি নিজেদের সম্পর্কে আমাদের প্রথম ছাপটি সাংস্কৃতিক কাঠামো দ্বারা প্রভাবিত একটি অবচেতন বিশ্বাস ব্যবস্থার মধ্যে রয়েছে। কিছুক্ষণ আগে, আমি ব্রুস হুডের আত্ম-ভ্রম তত্ত্বটি দেখেছিলাম যা বলেছিল যে স্ব আসলেই আমাদের মনের একটি দর্শন এবং আমরা মূলত পরমাণুর একটি গুচ্ছ মাত্র। তিনি কিছু পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে প্রমাণ করেছিলেন যে এই অস্পষ্ট, বিনিময়যোগ্য জিনিসগুলির পরিচয়ের ধারণাটি মিথ্যা এবং আমি এখনও এতে অস্থির বোধ করি।

ইউনোগ্রাফি ম্যাগাজিনের পিছনে ধারণাটি কী? আপনার কাছে এই ধারণাটি কীভাবে এসেছিল এবং এটি কী:

এমন একটি জিনিস যা এটিকে সত্যিই বিশেষ করে তোলে ইউনোগ্রাফি ম্যাগাজিন হল এমন লোকদের জন্য একটি ভাগ করা স্থান যারা প্রতিদিন একজন শিল্পী হওয়ার অর্থ কী তা নিয়ে ঘুরে বেড়ান। আমরা একটি কিউরেটর সমষ্টিগত, ইন্টারনেটে একটি আর্ট গ্যালারির মতো কিছু চালাচ্ছি, কিন্তু পুরোপুরি নয়। এই ম্যাগাজিনটি অ্যাক্সেসযোগ্য করার জন্য বিদ্যমান- শুধু বৈচিত্র্যময় শিল্প নয়, এটি বোঝার ক্ষমতা। আমরা চাই যে লোকেরা শিল্পকে গ্রাস করুক, এটির ব্যাখ্যা করুক এবং এটিতে তাদের কল্পনাকে সিজন করুক। আপনি দেখতে পাবেন যে আমাদের কাজ ধারণা এবং দৃশ্যকল্পের মধ্যে এমবেড করা হয়েছে যা কেবল গল্প নয় বরং এর প্রদর্শনী স্থান নিজেই অন্তর্ভুক্ত করে। আমি এবং আমার সঙ্গী ধ্রুব সমসাময়িক শিল্পের সুযোগ এবং প্রেক্ষাপট তৈরি করতে এই স্থানটির সহ-প্রতিষ্ঠা করেছি। বলাই বাহুল্য, এই ম্যাগাজিনটি যে কোনো মাধ্যমের সকল শিল্পকলার জন্য সহযোগিতামূলক এবং সহায়ক হতে চায়।

যা আমাকে অনুপ্রাণিত করে – যাদেরকে আমি ভালোবাসি এবং হারিয়েছি, তারা আমাকে যে প্রশ্নগুলো করেছে, যেগুলোর উত্তর আমি এখনও খুঁজে পাইনি: 

আপনার শিল্প আপনার কাছে কী বোঝায় তা আমার কাছে আরও আকর্ষণীয় বিষয় হল আমাদের যে অংশটি শিল্পকে সংজ্ঞায়িত করতে চায়, কেবল নিজেদের জন্য নয়, একজন সম্ভাব্য দর্শকের কাছে। আমরা এমন একটি সংজ্ঞা চাই যা আমরা সনাক্ত করার দাবি করতে পারি তবে আমরা একটি অন্তর্নিহিত সংজ্ঞা আমাদের কাছে আরও ব্যক্তিগত চাই, কারণ শিল্পের একটি ব্যক্তিগত সংজ্ঞা খোঁজার অর্থ হল বিমূর্ত চিত্রকলা, শব্দযুক্ত গদ্য এবং বাঁকানো কবিতার দুর্বোধ্য ঘটনাকে সংজ্ঞায়িত করার ইচ্ছা। এটি আমার কাছে এমন কিছু বোঝায় যে পৃথিবীর এক কোণে, কেউ সুন্দর কিছু তৈরি করতে পারে, এবং অন্য কেউ তা ভেঙে দিতে পারে। এটি আমার কাছে এমন কিছু বোঝায় যে কখনও কখনও, শিল্পের কিছু কাজ একটি ভাঙা রোম্যান্সের মতো অসমাপ্ত থেকে যায়। শব্দ এবং রঙ এবং শব্দ এবং অনুভূতি এবং দেহের বিপজ্জনক মোহন যা শিল্পের বর্ণালী তৈরি করে, এই নীরব/নিস্তব্ধ আকাঙ্ক্ষা এবং মুগ্ধতায় নিমজ্জিত – এগুলি আমার কাছে একটি শিল্প।

আপনাকে যদি সেখানকার নির্মাতাদের কিছু পরামর্শ দিতে বলা হয়, তাহলে সেটা কী হবে: 

সত্যি বলতে, আমি মনে করি না যে আমার পরামর্শের প্রয়োজন আছে, আমি এখনও শিখছি এবং আসলে আমি নিজে কিছু মানসম্পন্ন পরামর্শ পেতে চাই! এখানে কয়েকটি জিনিস রয়েছে যা আমি অনুভব করেছি এবং এর জন্য নিশ্চিত করতে পারি: এক, যদি এটি আপনাকে অর্থ প্রদান না করে তবে এটি করবেন না। এটি দীর্ঘমেয়াদে এটির মূল্য নয়। আমি যে সবথেকে কঠিন কাজ করেছি তা আমাকে সর্বনিম্ন অর্থ প্রদান করেছে – এটি কোনও মানসিক সমস্যা নয়- এটি দুর্বল লোকেদের শোষণের একটি পদ্ধতিগত সমস্যা। আপনি যদি নিজেকে আর্থিকভাবে বা পেশাগতভাবে দুর্বল মনে করেন তবে জেনে রাখুন যে শোষণমূলক প্রকল্পগুলিকে না বলার বিকল্পটি আসলে আপনার সবচেয়ে বড় পুঁজি।

দুই, আপনি প্রায়শই লোকেদের উদাহরণ উদ্ধৃত করতে পাবেন যে এটি কতটা খারাপ হতে পারে’ আপনার প্রত্যাশাগুলিকে কমিয়ে আনা এবং এটিকে এমন একটি মানসিকতার সাথে প্রতিস্থাপন করা যা আপনার নিজের প্রতিভা, সক্ষমতা এবং সম্ভাবনার আন্ডারস্কোর বা দ্বিতীয় অনুমান করে। এই সময়ে, অভ্যন্তরীণভাবে বিদ্রোহ করুন এবং আপনার প্রত্যাশাগুলিকে পাতলা করবেন না। আমাকে নিষ্পাপ বলুন কিন্তু আমি মনে করি আমাদের সমস্ত সাফল্যের জন্য পৃথিবীতে যথেষ্ট জায়গা রয়েছে। আপনি সময়মতো আপনার প্রত্যাশা পূরণ করবেন, তাই তাদের উপর চুপ করবেন না।

তিন, আপনার শারীরিক, বস্তুগত এবং মানসিক শ্রম রক্ষা ও সংরক্ষণ করুন।

চার, এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ, শিল্প রাজনৈতিক এবং ব্যক্তিগত। আপনি যদি একজন নোংরা ব্যক্তি হন তবে আমরা আপনার শিল্প চাই না।

পাঁচ, আপনার দক্ষতা এবং যন্ত্রগুলিতে (ল্যাপটপ, ক্যামেরা, কাঁচামাল) আপনার দক্ষতা বিনিয়োগ করুন – এটি দীর্ঘমেয়াদে অর্থ প্রদান করে।

এইরকম বিশেষ তথ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় নজর রাখুন।

Leave a Reply

Your email address will not be published.