Meet Shivangi, a Woman Spreading Awareness About Menstrual Health: নারীর মাসিক চক্র!

Meet Shivangi, a Woman Spreading Awareness About Menstrual Health: নারীর মাসিক চক্র!

হাইলাইটস:

  • নারীদের মাসিক চক্র মুলক আলোচনা
  • সমাজ সচেতনতা
  • বিষয় সম্পর্কিত আলোচনা

Meet Shivangi, a Woman Spreading Awareness About Menstrual Health: নারীর মাসিক চক্র! মহিলাদের নিজেদের এবং তাদের সম্প্রদায়ের জন্য লড়াই করতে দেখে সবসময়ই ভালো লাগে৷ শিবাঙ্গীর সাথে কথোপকথনে,মাসিকের স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা ছড়ানো এক মহিলার অনুরূপ উদ্দীপনার প্রকাশ পাই।পেশায় একজন ডেন্টিস্ট এবং অ্যাকটিভিস্ট।শিবাঙ্গী ঝাড়খণ্ডের রাঁচির একজন চিকিৎসক তিনি বর্তমানে ছত্তিশগড়ের দুর্গে অবস্থান করছেন।একটি পরিবার এবং একটি সমাজে জন্মগ্রহণ এবং বেড়ে ওঠা যেটি যথেষ্ট রক্ষণশীল,যেখানে পরিবারের পুরুষকে আক্ষরিক অর্থে পরিবারের রাজা হিসাবে গণ্য করা হয়,তিনি আমাদের বলেছিলেন যে তিনি সর্বদা মানুষের মানসিকতা পরিবর্তন করতে তাদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে সাহসী ছিলেন।

শিবাঙ্গী সঙ্গে একটি ছোট্ট কথোপকথনের মাধ্যমে তাঁর কিছু দৃষ্টিভঙ্গি আমরা আপনাদের সামনে তুলে ধরছি:

১.মাসিকের পরিচ্ছন্নতার জন্য আপনি যে উদ্যোগ এবং প্রচারণা শুরু করেছেন সে সম্পর্কে আমাদের বলুন:আমি সর্বদা জনসমক্ষে কথা বলতে পারদর্শী ছিলাম তাই আমি মাসিকের স্বাস্থ্যবিধি পণ্যের ভিডিও তৈরি করে মানুষকে প্রভাবিত করার চেষ্টা করেছি এবং বিরোধী কর্মসূচির জন্য প্রচারণাও শুরু করেছি। আমি আমার বাসা থেকে শুরু করেছি এই পদক্ষেপ।আমি আমার ভাইয়ের সাথে আলোচনা করেছি যার বয়স ১৩,আমার মা প্রথমে এমন অবস্থায় ছিলেন না যে আমাকে আমার ভাইয়ের সাথে পিরিয়ড নিয়ে আলোচনা করার অনুমতি দেয় কিন্তু কোনোভাবে আমি তাকে বোঝাতে পেরেছি।

২.এই ক্যাম্পেইনে আপনি কি কি চ্যালেঞ্জ মোকাবেলা করেছেন: আমি যখন আমার কলেজে ছিলাম তখন আমি মূলত এই প্রচারণা শুরু করতে চেয়েছিলাম কিন্তু সেখানে প্রতিষ্ঠানের প্রধান সেই অনুমতি সম্পূর্ণভাবে অস্বীকার করেন। প্রকৃতপক্ষে,আমাকে হুমকি দেওয়া হয়েছিল এবং সতর্ক করা হয়েছিল যে এটি নিষিদ্ধ।তারপরে আমি আমার ব্যক্তিগত স্থান,আমার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ভিডিও করে তা ব্যবহার করেছি। এবং পরবর্তীকালে এটি অনেক প্রভাবশালী হয়েছিল এবং কলেজের লোকেরা যারা সত্যিই এর বিরুদ্ধে ছিল তাদের দ্বারা পছন্দ হয়েছিল।

৩.আপনার বাড়িতে/ইন্সটিটিউটের জিনিসগুলি কেমন?লোকেরা কীভাবে নিষিদ্ধ অঞ্চলে এমন একটি কারণের জন্য কাজ করার ক্ষেত্রে আপনার অন্তর্ভুক্তির প্রতিক্রিয়া জানায়: আমার মা প্রথমে আমাকে সমর্থন করেননি বা আমার প্রতিষ্ঠানও করেননি।তারা সবাই চেয়েছিল যে আমি পড়াশুনা করি এবং এর দিকে কম মনোযোগ দেই কিন্তু তারা মনে করে এটা কোন কাজে আসছে না।কিন্তু যখন তারা দেখতে পেল যে হ্যাঁ,কিছু লোক আমার কথায় বদলে যাচ্ছে তখন তাদের মদ পাল্টেছে।

৪.আপনার ভবিষ্যৎ পরিকল্পনা কি, এবং এক টুকরো পরামর্শ মা আপনি তরুণ সদস্যদের দিতে চান যারা আপনার গল্প পড়ছেন: আমার ভবিষ্যৎ পরিকল্পনা হল এই কলঙ্ক ভাঙার যে জীবনে ছেলে না থাকলে মেয়েরা কিছুই নয় সেই মতকে কিছুটা হলেও পরিবর্তন করার। নারী একা একা কাজ করতে পারে এবং একা উপরে উঠতে পারে।তার যা দরকার তা হল ভালবাসা এবং সমর্থন ও সম্মান।আমি একমাত্র উপদেশ দিতে চাই যে আপনি যেভাবেই কাজ করছেন তাতে অবিচল থাকুন শুধু ধ্রুব থাকুন আপনি একদিন অবশ্যই সফল হয়ে উঠবেন।

আমরা আশা করি শিবাঙ্গী তাঁর মিশনে সফল হবেন এবং এই বিশ্বকে মহিলাদের জন্য একটি ভাল জায়গা করে তুলবেন।

এইরকম নারী বিশেষ আলোচনার প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় চোখ রাখুন।

 

Leave a Reply

Your email address will not be published.