Meghna Prakash: ট্রিগার ওয়ার্নিং’ বইটির লেখক মেঘনা প্রকাশের সাথে পরিচিত হন

Meghna Prakash: “শিক্ষা এবং অশিক্ষা, আমার নিজের বাক্সগুলি খোলার প্রক্রিয়াটি এই বইটি কীভাবে আকার পেয়েছে”: মেঘনা প্রকাশ করেছেন

হাইলাইটস:

  • তিনি নিজেকে একজন স্বীকারোক্তিমূলক কবি বলেছেন
  • ট্রিগার ওয়ার্নিং বিষয়বস্তু
  • মানসিক অসুস্থতা নিয়ে রোমান্টিক শিল্পীদের নিয়ে মেঘনার গ্রহণ
  • কবিতার সংলাপ সম্পর্কে

Meghna Prakash: তিনি নিজেকে একজন স্বীকারোক্তিমূলক কবি বলেছেন এবং বলেছেন, “আমি ৫ বছর বয়স থেকে কবিতা লিখছি, এটাই একমাত্র জিনিস যা আমি শালীনভাবে লিখতে জানি কারণ আমি সারাজীবন এটি লিখেছি।” মেঘনা একজন কবি, একজন স্বাধীন সাংবাদিক, এবং ট্রমা এবং শান্তি কর্মী যিনি কবিতা সংলাপ নামক কবিতাগুলিকে সংশোধন করার জন্য একটি মাধ্যম খুঁজে পেয়েছিলেন। তিনি দেখেন যে তার কবিতাগুলি তার ব্যক্তিগত অভিজ্ঞতার কথা তুলে ধরেছে এবং সেগুলিকে তার নিরাময় প্রক্রিয়ার একটি অংশ করে তুলেছে।

ট্রিগার ওয়ার্নিং বিষয়বস্তু:

মেঘনার কবিতা ১৪টি জার্নালে প্রকাশিত হয়েছে এবং তিনি ভারত, রাশিয়া, বোস্টন, ভুটান এবং অন্যান্য সহ অনেক দেশে সঙ্গীত পরিবেশন করেছেন। লকডাউনের মধ্যে, যেমন তিনি আমাদের বলেন, তার প্রস্ফুটিত উন্মাদনা এবং কিছু তৈরি করার ইচ্ছা তাকে বছরের পর বছর ধরে যা লিখেছে তা সংকলন করেছে এবং ট্রিগার সতর্কতা বইটি তৈরি করেছে। “ট্রিগার ওয়ার্নিং হল যা আমি নিজের যত্ন নেওয়ার প্রচেষ্টায় শেষ করার চেষ্টা করেছি এবং খুব দীর্ঘ সময়ের মধ্যে প্রথমবারের মতো, আমি এই কবিতাগুলি সংগ্রহ করতে, লিখতে এবং সম্পাদনা করার জন্য নিজের উপর কিছুটা বিশ্বাস রেখেছিলাম,” মেঘনা কীভাবে সে সম্পর্কে বলার সময় বলে। বই তার আত্মবিশ্বাস এবং আশা দেয়।

তিনি তার প্রথম বই ঘোষণা করেছেন, ট্রিগার ওয়ার্নিং এটিকে মানব ক্যাথারসিসের একটি অনুশীলন বলে অভিহিত করেছেন। বইটি দ্বৈততার উত্তেজনার উপর নির্মিত – প্রেম এবং প্রতিরোধের কবিতাগুলির মাধ্যমে যা প্লাথের মতো স্বীকারোক্তির সাথে সাদৃশ্যপূর্ণ এবং মানসিক স্বাস্থ্যের সমস্যা যেমন বিষণ্নতা, বর্ডারলাইন পার্সোনালিটি ডিসঅর্ডার, বাইপোলার ডিসঅর্ডার এবং সিপিটিএসডি এর উপর আলোকপাত করে । অবমাননাকর সম্পর্কের মাধ্যমে যে পরিচয় মুছে যায় তা অন্বেষণ করে, মেঘনা তার ভিসারাল জীবনের অভিজ্ঞতাগুলিকে তার সংগ্রহে ধারণ করার চেষ্টা করেছেন। বইটি হাওয়াকাল পাবলিকেশন্স প্রকাশ করছে এবং ১৬ই আগস্ট বাজারে আসবে।

এই কবিতা লেখার যাত্রা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, “আমার অনেক নিরাময় যাত্রা হয়েছে এই বইটির কারণে। আমি সহিংসতা থেকে বেঁচে আছি। আমার মানসিক স্বাস্থ্য সমস্যা আছে, আমি বাইপোলার, উদ্বেগের সমস্যা এবং গুরুতর সিপিটিএসডি। এই বইয়ের মাধ্যমে, এই কবিতাগুলির মাধ্যমে, আমি আমার ট্রমাকে উপলব্ধি করি, আমি অনুভব করি যে কীভাবে আমার শরীরে ট্রমা প্রকাশিত হয় এবং সেখান থেকেই কবিতাগুলি প্রস্ফুটিত হয়।” ট্রিগার ওয়ার্নিং-এর বিষয়বস্তুর মাধ্যমে, তিনি নিজেকে বোঝার অনুসন্ধানমূলক যাত্রা সম্পর্কে মন্তব্য করার চেষ্টা করেছেন – ভিতরের বিশৃঙ্খলাকে উন্মোচন করার। একই সময়ে, এটি শৈশব নির্যাতন এবং সম্পর্কের চারপাশে আবর্তিত সহিংসতার মতো সংবেদনশীল বিষয়গুলিকেও স্পর্শ করে।

অসুস্থতা নিয়ে রোমান্টিক মানসিকশিল্পীদের নিয়ে মেঘনার গ্রহণ:

“আমি যত বড় হচ্ছি, আমি যা বুঝতে পারি তা হল আমার মানসিক স্বাস্থ্য আমার লেখা এবং আমার শিল্পের প্রতিবন্ধক। মানসিকভাবে সুস্থ মানুষ হলে আরও ভালো লেখক হতাম, ভালো কবি হতাম। যদিও আমি যখন ছোট ছিলাম, আমি ভাবতাম যে আমি হতাশাগ্রস্ত না হলে হয়তো আমি লিখতে পারব না কারণ আমি এই ধরনের দুঃখজনক কবিতা লিখি কিন্তু এখন, সত্যি বলতে, আমার মানসিক স্বাস্থ্য আমার লেখায় সাহায্য করে না। পরিবর্তে, এটি আমাকে নিজেকে সন্দেহ করে তোলে। আমি একটি সমাধান হিসাবে লেখা ব্যবহার করছি, আশা খুঁজতে – এই অসুস্থতা মোকাবেলা করার জন্য। মানসিক অসুস্থতাকে রোমান্টিক করে তোলার কোনো ভালো নেই।” মেঘনা বলেন, কীভাবে শিল্প সৃষ্টির জন্য যন্ত্রণাকে ধারণ করার প্রয়োজন হয় তা একটি ভুল ধারণা মাত্র।

কবিতার সংলাপ সম্পর্কে:

কবিতা সংলাপ এমন একটি প্ল্যাটফর্ম যা প্রতিদিনের কবিতাকে কবিতার অ্যাক্সেসযোগ্যতা এবং প্রকাশনার সুযোগের জন্য প্রচার করে। মেঘনা বলেছেন যে তিনি কবিতার সংলাপ তৈরি করেছেন যে কোনও কবিতা সম্পর্কে তিনি কী অনুভব করেন তা ভাগ করে নেওয়ার জন্য। তিনি বলেন, “এমন কিছু মুহূর্ত আছে যখন আমি একটি কবিতা পড়ি এবং আমার মনে হয়, বাহ, এটি খুব সুন্দর এবং আমি এটি সম্পর্কে কারো সাথে কথা বলতে চাই এবং এভাবেই এটি এসেছিল। কবিতা সংলাপের মাধ্যমে, তিনি, তার বন্ধুদের সাথে, নন্দনী, সৃষ্টি, রাম এবং সোনাল কবিতাগুলি তৈরি করছেন এবং শীঘ্রই তাদের পডকাস্ট ঘোষণা করবেন৷

মেঘনার সাথে স্বাস্থ্যকর কথোপকথনে, আমরা যা বুঝতে পেরেছিলাম তা হল তিনি একজন আশ্চর্যজনক শিল্পী এবং সমানভাবে আশ্চর্যজনক একজন মানুষ। শিল্প তৈরি করার জন্য তার উদ্যম এবং এটিকে সে কে তার প্রতিফলন তৈরি করে তা তার সম্পর্কে সবচেয়ে খাঁটি জিনিস বলে মনে হয়। অধিবেশন বন্ধ করে, তিনি তরুণ লেখকদের ব্যাপকভাবে পড়া এবং প্রত্যাখ্যানের ভয় না করার পরামর্শ দেন। তিনি বলেন, “প্রকাশনের জন্য আপনার কাজ পাঠান, গৃহীত হন, প্রত্যাখ্যাত হন, কিন্তু শুধু এতে পড়ে যান এবং এটি একটি সুন্দর অভিজ্ঞতা।”

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.