List of Food you will get in India only: এমন কিছু খাবার যেগুলো শুধুমাত্র আপনি ভারতবর্ষেই পেতে পারেন!

List of Food you will get in India only: এমন কিছু খাবার যেগুলো শুধুমাত্র আপনি ভারতবর্ষেই পেতে পারেন!

হাইলাইটস:

  • ভারতবর্ষ খাবারের দিক থেকেও বৈচিত্রপূর্ণ
  • মুখরোচক সুস্বাদু পুষ্টিকর ও সুন্দর খাবার
  • বিস্তারিত আলোচনা

List of Food you will get in India only: এমন কিছু খাবার যেগুলো শুধুমাত্র আপনি ভারতবর্ষেই পেতে পারেন!

টিম ফ্রেঞ্চ টোস্ট স্যারফ ইন্ডিয়া ম্যায় মিলতা হ্যায়- রানি এই কথাগুলো বলেছিলেন। ভারত হল ঐতিহ্য ও সংস্কৃতির এক গলে যাওয়া পাত্র। এই বৈচিত্র্যের সাক্ষী হওয়ার একটি উপায় হল প্রতিটি রাজ্যের সুস্বাদু খাবারের স্বাদ নেওয়া। এটি আমাদের অবাক করে তোলে যে এমন খাবারগুলি কী হতে পারে যা শুধুমাত্র ভারতে পরিবেশন করার গর্ব আছে।এখানে আমরা খাবারের আইটেমগুলির একটি তালিকা তৈরি করেছি জো সিরফ ইন্ডিয়া ম্যায় মিলতি হ্যায়।

১. পাঞ্জাবের সরসন কা সাগের সাথে মক্কি কি রোটি:

ধীরে ধীরে রান্না করা সরিষার পাতা, কর্নফ্লাওয়ার রুটি এবং সাদা মাখনের ডোল দিয়ে পরিবেশন করা হয়, এই সংমিশ্রণটি পাপপূর্ণ খাওয়ার সংজ্ঞা দেয়।

২. বিহারের লিট্টি চোখা:

গমের বলগুলি সবজির সাথে পরিবেশন করা হয় এবং উপরে ঘি দিয়ে দেওয়া হয়। লিট্টি চোখা বিহারের প্রায় সমার্থক একটি খাবার।

৩. গুজরাটের খান্ডভি:

সরাসরি চা-সময়ের স্ন্যাকস রাজ্য থেকে, খান্ডভির স্বাদযুক্ত সরিষার বীজ তড়কা আপনার স্বাদের কুঁড়িকে ঝাঁকুনি দেওয়ার গ্যারান্টিযুক্ত।

৪. হরিয়ানা থেকে বাজরা খিচড়ি: 

ভারতের রাজ্য থেকে রাজ্যে পরিবর্তিত হয়। প্রতিটি রাজ্যের খিচড়ি তৈরির একটি অনন্য শৈলী রয়েছে যা রঙ থেকে স্বাদে আলাদা। বাজরা খিচড়ি, ক্লাসিক খিচড়ির একটি দেহাতি মোড়, হরিয়ানার বাজরা সংস্করণ আপনাকে আপনার ঠাকুরমার বাড়ির কথা মনে করিয়ে দিতে বাধ্য।

৫. ঝাড়খণ্ডের ধুসকা:

ডিপ-ভাজা ভাজা একটি টং, আলু তামাতার সবজি দিয়ে পরিবেশন করা হয়। ঝাড়খণ্ডের এই উৎসবের বিশেষত্ব হল অসাধারন আরামদায়ক খাবার।

৬. কর্ণাটকের মহীশূর মসলা দোসা:

পাইপিং গরম সম্ভার এবং তাজা নারকেল চাটনির সাথে পরিবেশন করা হয়, কর্ণাটকের মহীশূর দোসা সত্যিই দিনের প্রতিটি সময়ের জন্য একটি খাবার।

৭. মহারাষ্ট্রের থালিপীঠ:

আপনি প্যানকেকের মহারাষ্ট্রের সংস্করণ বলতে পারেন তবে মিষ্টি নয়। দানা এবং মশলার মিশ্রণ ব্যবহার করে থালিপিঠ তৈরি করা হয়। এটি পুষ্টি এবং স্বাদ উভয় ক্ষেত্রেই উচ্চ।

৮. মধ্যপ্রদেশ থেকে ভুট্টে কি কিস:

মধ্যপ্রদেশের ইন্দোরে জনপ্রিয় রাস্তার খাবারের একটি অংশ পাওয়া যায়। ভুট্টে কি কিসে, ভুট্টা এবং সিদ্ধ দুধ দিয়ে মশলা মাখানো হয়। এটি একটি নিখুঁত চা-সময়ের জলখাবার এবং আশ্চর্যজনকভাবে বাড়িতে সহজেই রান্না করা যায়।

. মেঘালয় থেকে জাদোহ: 

সূক্ষ্ম শুয়োরের মাংস মেঘালয় লাল চালের সাথে সিদ্ধ করে রান্না করা হয়। জাদোহ শব্দটি মেঘালয়ের খাসি সম্প্রদায় থেকে নেওয়া হয়েছে। এটি মেঘালয় পাহাড়ের অন্যতম বিখ্যাত খাবারও বটে।

১০. মিজোরামের মিসা মাচ পুর্রা:

কলা পাতায় মোড়ানো রসালো ভাজা চিংড়ি, মিসা মাচ পুর্রা আপনার মধ্যে একজন সামুদ্রিক খাবার প্রেমিককে বের করে আনবে। এটি এমন একটি রেসিপি যা খুঁজে পাওয়াও খুব কঠিন কারণ মাত্র কয়েকজনই আসল এবং খাঁটি স্বাদ জানেন। অনলাইনে পাওয়া রেসিপিগুলিও সন্দেহজনক।আপনাকে পরামর্শ দেওয়া হবে যে আপনি যদি একজন ভোজনরসিক হন, তবে আপনার স্বাদের কুঁড়িগুলিকে চিকিৎসা করুন যা Misa Mach poora যা শুধুমাত্র মিজোরামে পাওয়া যায়।

১১. উড়িষ্যা থেকে ছেনা পোদা: 

একটি বিদেশী স্থানীয় ডেজার্ট, চেনা পোদা রিকোটা পনির এবং চিনি দিয়ে ঠিক ঠিক বেক করা হয়। এই মিষ্টান্নের উৎসেরও একটি আকর্ষণীয় গল্প রয়েছে। ডিশের মালিক অবশিষ্ট কুটির পনিরে মশলা এবং চিনি যোগ করার সিদ্ধান্ত নিয়েছে। তিনি এটি ভারতীয় চুলায় রেখেছিলেন যা এখনও উষ্ণতা ধরে রাখে। এবং পরের দিন, মালিক একটি চটকদার মিষ্টি তৈরি করেন।

১২. রাজস্থানের গাট্টা কারি: 

সব মরসুমের জন্য উপযুক্ত একটি তরকারি, এটি তাজা চাপাতি এবং আচারের সাথে সর্বোত্তম পরিবেশন করা হয়। গেটটি বেসন ময়দার গোলাকার দিয়ে তৈরি। তারা দই উপর ভিত্তি করে একটি গ্রেভি যোগ করা হয়। রাজস্থানের বিভিন্ন অংশে ভ্রমণ করার সময় আপনি গাত্তে কি সবজিতে বৈচিত্র্য পাবেন।

১৩. উত্তর প্রদেশের বাইঙ্গান কি লঞ্জে:

আপনি নিশ্চয়ই বাইঙ্গান কা ভর্তা, মসলা বাইঙ্গান, বাইনগান কারি বা বারওয়া বাইনগানের স্বাদ পেয়েছেন। কিন্তু বেগুন দিয়ে তৈরি এই খাবারটি আপনার জন্য আগে কখনো দেখা যায় নি এমন চমক। বেগুন একটি টেঞ্জি মসলা দিয়ে ভরা, বাইঙ্গান কি লঞ্জে তার সত্যিকার অর্থে একটি মুখের জলের খাবার। যাইহোক, অনেকে বেগুনের সাথে খাবারের রোম্যান্স ভাগ করে না, তবে এই খাবারটির বিভিন্ন স্বাস্থ্য উপকারিতাও রয়েছে।

১৪. উত্তরাখণ্ডের বাল মিঠাই:

মনে রাখবেন যে এক পাহাড়ি বন্ধু প্রতি গ্রীষ্মের ছুটির পরে তার টিফিন বক্সে ছোট ছোট বলের সাথে একটি মিষ্টি টপ করতেন হ্যাঁ, আপনি ঠিক অনুমান করেছিলেন যে ওটা বাল মিঠাই ছিল। একটি মিষ্টি ট্রিট যা আপনি উত্তরাখণ্ডের প্রতিটি মিঠাই দোকানে পাবেন। বাল মিঠাই দেখতে যতটা সুন্দর খেতেও ততটাই সুন্দর।

এইরকম খাদ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় নজর রাখুন।

Leave a Reply

Your email address will not be published.