Life at Siachen: বিশ্বের সবচেয়ে বড় যুদ্ধক্ষেত্রে সিয়াচেন

Life at Siachen: এই ভয়াবহ যুদ্ধক্ষেত্রের খুঁটিনাটি তথ্য বিষয়ে

হাইলাইটস

  • ভয়াবহ যুদ্ধক্ষেত্রে সিয়াচেন
  • সিয়াচেন হিমাবহ ভারতীয় সেনাবাহিনীর জন্য কষ্টকর
  • আসুন জেনে নেওয়া যাক বিস্তারিত তথ্য

Life at Siachen: পৃথিবীর সবচেয়ে উঁচু যুদ্ধক্ষেত্র সিয়াচেন। সারা বছর ধরেই এই হিমবাহের উপর কঠিনতম লড়াই করে টিকে থাকেন। পৃথিবীর এই উচ্চতম যুদ্ধক্ষেত্রে ভারতীয় সেনাদের সবচেয়ে বড় সমস্যা হল তীব্র ঠান্ডা ও প্রতিকূল আবহাওয়া। ভারতীয় সেনারা সারা বছর ধরেই এই হিমবাহের উপর লড়াই করে থাকেন। কঠিন ও পুরু বরফের স্তূপে ও তীব্র ঠাণ্ডার মধ্যে থাকাটাই তো চ্যালেঞ্জের। পৃথিবীর উচ্চতম যুদ্ধক্ষেত্র সিয়াচেন হিমবাহে উচ্চতা ৫০০০ মিটারেরও বেশি আর তাপমাত্রা কখনও পৌঁছে যায় মাইনাস ৬০ ডিগ্রি সেলসিয়াসে। এখানে অক্সিজেনের মাত্রা অনেক কম। সিয়াচেন হিমবাহ তার সৈন্যরা সমুদ্রপৃষ্ঠ থেকে ২১ হাজার ফুট উঁচুতে অবস্থিত। ভারত ও পাকিস্তানের সামরিক উপস্থিতি ছাড়াও হিমবাহ অঞ্চলটি জনবসতিহীন।

প্রতিকূল পরিস্থিতিতে মানিয়ে নেওয়া:

সমুদ্রপৃষ্ঠ থেকে ১৮ হাজার ফুটের উচ্চতায় অবস্থায়। এখানে শরীরের সঙ্গে আবহাওয়া মানিয়ে নেওয়া অনেক কঠিন। দীর্ঘ সময় ধরে এত উচ্চতায় থাকার ফলে ঘুমের ব্যাঘাত, স্মৃতিশক্তি হ্রাস এবং ওজন ও ক্ষুধা হ্রাস পায়।

স্থায়ী সামরিক বাহিনী:

আবহাওয়া পরিষ্কার থাকলে পর্বতারোহীরা পাহাড়ে আরোহণ করে কিন্তু সিয়াচেনে সৈন্যদের সারা বছরই কাজ করে। বার্ষিক তুষারপাত ৩ ফুটের বেশি হয় এবং তুষারঝড় অনেক সপ্তাহ স্থায়ী হয়, তখন এটা অনেক কষ্টকর।

ভয়াবহ পরিস্থিতি:

প্রতিকূলতার সঙ্গে লড়াই করেই এখানে জীবনধারণ করতে হয় জওয়ানদের। ৭৬ কিলোমিটার দীর্ঘ এই হিমবাহে সারা বছরই প্রহরারত থাকেন ভারতীয় সেনারা। নিচে নামার কোনও উপায় থাকে না। কেননা সেক্ষেত্রে শত্রুদেশ এসে দখল করে নিতে পারে এই হিমবাহ।

পাকিস্তানি বাহিনীর পক্ষে তাদের পৌঁছানো তুলনামূলক সহজ, কারণ তারা হিমবাহের কম উচ্চতার দিকটা দখলে রেখেছে, অন্যদিকে ভারতীয় বাহিনীকে শুধুই হেলিকপ্টারের মাধ্যমে পৌঁছাতে হয় বেশি উচ্চতায় থাকা এলাকাতে।

এইরকম ভ্রমনসংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.