Lata Mangeshkar Birth Anniversary: সুর সম্রাজ্ঞী ভারত রত্ন লতা মঙ্গেশকরের জন্মবার্ষিকী উপলক্ষে ফিরে দেখা যাক তাঁর সেরা ১০টি হিন্দি গান

Lata Mangeshkar Birth Anniversary: কিংবদন্তি লতা মঙ্গেশকরের প্রতিটি গানই এভারগ্রীন

 

হাইলাইটস:

  • একটা সময় ছিল যখন হিন্দি ছবির গান মানেই লতা মঙ্গেশকর
  • আজ তাঁর জন্মবার্ষিকী
  • জন্মবার্ষিকী উপলক্ষ্যে ফিরে দেখা রয়েছে তাঁর সেরা ১০টি হিন্দি গান

Lata Mangeshkar Birth Anniversary: আমাদের দেশের জনপ্রিয় গায়িকাদের মধ্যে লতা মঙ্গেশকর একদম শীর্ষস্থানে অবস্থিত। শুধু জনপ্রিয় ঠিক না, তিনি হলেন দেশের রত্ন। ভারত রত্ন থেকে শুরু করে পদ্মভূষণ দেশের সর্বোচ্চ সব সম্মানই রয়েছে তাঁর ঝুলিতে। দেশের মানুষ তথা সংগীত-প্রেমীদের কাছে তিনি ভগবানের থেকে কিছুই কম নন। সুর সম্রাজ্ঞী ভারত রত্ন লতা মঙ্গেশকর আজ যদি বেছে থাকতেন তবে ৯৪ বছরে পা দিতেন। ২০২২ সালে বয়সজনিত সমস্যার কারণে তিনি পরলোকগমন করেছেন। তবে তাঁর গানগুলি কিন্তু আজও একইভাবে আমাদের সঙ্গী হয়ে রয়েছে। আজ তাঁর ৯৪ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে ফিরে দেখা যাক তাঁর ১০টি সেরা হিন্দি গান –

১. আজিব দাসতা হ্যায় ইয়ে:

এটি ‘দিল আপনা প্রীত পরাই’ ছবির জনপ্রিয় একটি গান। লতাজীর কন্ঠে এই গান আজও এভারগ্রীন।

২. ডাফলিওয়ালে ডাফলি বাজা:

‘সারগাম’ ছবির এই গানটি সাতের দশকের একেবারে শেষলগ্নে গোটা ভারতবর্ষকে কোমর নাচাতে বাধ্য করেছিল। এটিও লতাজীর জনপ্রিয় একটি গান।

৩. আজ ফির জিনে কি তমন্না হ্যায়:

দেব আনন্দ এবং ওয়াহিদা রহমানের ‘গাইড’ ছবিটি হিন্দি ছবির জগতের একটা অধ্যায়ের সেরা ছবিগুলির মধ্যে অন্যতম ছিল। এই ছবির জনপ্রিয় এই গানের জনপ্রিয়তা আজও অমলিন। লতাজীর কন্ঠে এই গানটিও হয়ে উঠেছে সেরার সেরা।

৪. লগ যা গলে:

‘উও কৌন থি’ ছবির ‘লগ যা গলে’ গানটি আজকের দিনে দাঁড়িয়েও সমান জনপ্রিয়। হিন্দিতে নারীকণ্ঠে অন্যতম শ্রেষ্ঠ প্রেমের গান হল এটি। যেটি লতাজীর কন্ঠে আরও বেশি শ্রেষ্ঠ হয়ে উঠেছে।

৫. পেয়ার হুয়া ইকরার হুয়া:

হিন্দি ছবিতে রাজ কপূর এবং নার্গিসের ‘শ্রী ৪২০’ ছবির অবদান চিরকাল স্মরণীয় হয়ে থাকবে। কিংবদন্তি মান্না দের সাথে ডুয়েটে এই গানটি গেয়েছিলেন লতাজী, যেটি আজও একইভাবে জনপ্রিয়।

৬. তেরে বিনা জিন্দেগি সে কোই:

হিন্দি ছবির আরও একটা অধ্যায় হিসাবে দেশবাসীর স্মরণে রয়েছে ‘আঁধি’ ছবিটি। লতাজীর কণ্ঠে মহানায়িকা সুচিত্রা সেনের অভিনয়ে এই গানটি আজও একইভাবে পপুলার।

৭. এক রাধা এক মীরা:

‘রাম তেরি গঙ্গা মৈলি’ ছবিটি যেমন সুপারহিট তেমন ছবির গানগুলিও সুপারহিট। এই ছবির ‘এক রাধা এক মীরা’ এই জনপ্রিয় গানটি লতাজীর কন্ঠে আজও এভারগ্রীন।

৮. এক পেয়ার কা নাগমা হ্যায়:

‘শোর’ ছবির ‘এক পেয়ার কা নাগমা হ্যায়’ গানটি আজও সকলের অত্যন্ত প্রিয় একটি গান। যেটি লতাজীর কন্ঠে জীবন্ত হয়ে উঠেছিল।

৯. দো ঘুট মুঝে ভি পিলা দে শরাবি:

‘ঝিল কে উস পার’ ছবির জনপ্রিয় একটি গান হল গান ‘দো ঘুট মুঝে ভি পিলা দে শরাবি’। এখনও কোনও জায়গায় এই গানটি শুনলেই মন নেচে ওঠে সকলের। লতাজীর কন্ঠে এই গানটি একেবারে জমে উঠেছিল।

১০. হম থে জিনকে সাহারে:

‘সফর’ ছবির জনপ্রিয় এই গানটিও লতাজীরই গাওয়া। যেটি আজও সমান তালে জনপ্রিয়।

লতা মঙ্গেশকরের জন্মদিন উপলক্ষ্যে তাঁর গাওয়া সেরা এই ১০টি হিন্দি গান আজও সঙ্গীতপ্রেমীদের মনে এক অন্য জায়গায় রয়েছে।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.