International Womens Day 2019: আন্তর্জাতিক নারী দিবস 2019: আমাকে আপনার অর্থ পরিচালনা করতে দিন!

International Womens Day 2019: আন্তর্জাতিক নারী দিবস 2019: কে বলে যে মহিলারা অর্থ পরিচালনা করতে পারে না?

International Womens Day 2019: আন্তর্জাতিক নারী দিবস 2019 প্রায় কাছাকাছি। সোশ্যাল মিডিয়া অনেক ইভেন্টে প্লাবিত হয়েছে যা 8 ই মার্চ নারীত্বের গুরুত্ব উদযাপন করতে ঘটছে। আজ নারীরা এমন সব কাজ করছে যা তাদের করার কথা ছিল না। তারা প্রতিটি ক্ষেত্রেই অবদান রাখছেন। তবুও, অনেক স্টেরিওটাইপ আছে যা ভাঙা দরকার। এরকম একটি স্টেরিওটাইপ হল যে মহিলারা অর্থ পরিচালনা করতে পারে না। ভারতে, আমরা সম্পদের জন্য দেবী লক্ষ্মীর পূজা করি এবং এখনও, এটা বিশ্বাস করা হয় যে মহিলারা অর্থ পরিচালনা করতে পারে না। এটা কতটা বিদ্রূপাত্মক? আন্তর্জাতিক নারী দিবস 2019-এর থিম হল- ‘ব্যালেন্স ফর বেটার’। সুতরাং, আসুন এটিকে আরও ভালভাবে ভারসাম্য করতে আমাদের অর্থ ভাগ করে নেওয়া যাক।

দীপিকা পাড়ুকোন, প্রিয়াঙ্কা চোপড়া, ফাল্গুনী নায়ার, নাইকা-এর প্রতিষ্ঠাতা, এসবিআই-এর প্রাক্তন চেয়ারপার্সন অরুন্ধতী ভট্টাচার্য সহ সারা দেশে কিছু প্রভাবশালী মহিলার কথা বললে, সবাই বসের মতো তাদের অর্থ পরিচালনা করছেন। বিনিয়োগ হোক, রিটার্ন হোক, লাভ হোক, তারা জানে কীভাবে তা পেরেক দিতে হয়।

সেখানে থাকা সমস্ত মহিলাদের জন্য এখানে কয়েকটি টিপস রয়েছে যারা এখনও তার অর্থের জন্য তাদের পুরুষের উপর নির্ভর করে।

1. অনুগ্রহ করে এই ধারণা থেকে বেরিয়ে আসুন যে আপনার লোকটি আপনার অর্থের যত্ন নেবে। এমনকি যদি তিনি আপনাকে এটি করার প্রস্তাব দেন, তবে এটি নিজে করার চেষ্টা করুন। আমাদের বিশ্বাস করুন, আপনি আরও ভাল কাজ করবেন।

2. ভাল আর্থিক পরিকল্পনার প্রথম ধাপ হল নিজেকে স্বাস্থ্য বীমা করা। আপনি যদি বিবাহিত হন, তাহলে আপনার স্বামীর সাথে বসুন সেরা নীতিটি বের করতে।

3. বিনিয়োগ খুবই গুরুত্বপূর্ণ। আজকাল এমন অনেক জিনিস রয়েছে যা আপনি বিনিয়োগ করতে পারেন। কাগজের সোনা, রিয়েল এস্টেট; মিউচুয়াল ফান্ড হল কিছু বিকল্প যা আপনি চেষ্টা করতে পারেন।

4. আপনাকে বুঝতে হবে যে সঞ্চয় এবং বিনিয়োগ দুটি ভিন্ন ধারণা। আপনার অর্থকে আরও ভালভাবে পরিচালনা করতে, বিনিয়োগ করার চেষ্টা করুন, সঞ্চয় করুন না। আপনি যদি বিবাহিত হন তবে আপনার স্বামীর সাথে নিয়মিত অর্থ কথা বলতে ভুলবেন না। সম্ভব হলে একটি যৌথ আর্থিক পরিকল্পনা নিন।

5. এখানে, এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে আপনাকে সর্বদা দীর্ঘমেয়াদী বিনিয়োগের জন্য বেছে নেওয়া উচিত। দীর্ঘমেয়াদে, ইক্যুইটি বাজারগুলি সাধারণত ভাল পারফর্ম করে।

6. শেষ কিন্তু অন্তত নয়, আপনার একটি সঠিক অবসর পরিকল্পনা থাকতে হবে, আপনার সঙ্গী এবং বাচ্চাদের উপর নির্ভর করবেন না।

উপসংহার

প্রিয় নারী,

আপনি আপনার নিজের মনিব হয়। আপনার আর্থিক নিয়ন্ত্রণ আপনার হাতে রাখা গুরুত্বপূর্ণ। অবশ্যই, আমাদের সকলের নির্দেশিকা দরকার যা আপনি অবশ্যই আপনার জীবনের পুরুষ চিত্র থেকে নিতে পারেন। কিন্তু আপনার আর্থিক পরিকল্পনার জন্য আপনার সঙ্গীর উপর নির্ভর করবেন না। আপনার আর্থিক পরিকল্পনা আরও ভাল করতে আর্থিক বিশেষজ্ঞদের সাথে কথা বলুন।

Leave a Reply

Your email address will not be published.