International Self-Care Day 2024: আন্তর্জাতিক স্ব-যত্ন দিবসে নিজের ভালো যত্ন নেওয়ার জন্য ৭টি প্রয়োজনীয় টিপস দেওয়া হল

International Self-Care Day 2024
International Self-Care Day 2024

International Self-Care Day 2024: কবে আন্তর্জাতিক স্ব-যত্ন দিবস পালন করা হয়? এর প্রয়োজনীয় উপায়গুলি জেনে নিন

হাইলাইটস:

  • একটি সুষম খাদ্যের জন্য লক্ষ্য রাখুন, মানসম্পন্ন ঘুমকে অগ্রাধিকার দিন
  • অপরাধবোধ ছাড়াই আপনি যে কার্যকলাপগুলি উপভোগ করেন তার জন্য উৎসর্গীকৃত সময় বের করুন
  • ভদ্রতার সাথে অনুরোধগুলি প্রত্যাখ্যান করতে ভয় পাবেন না যা আপনাকে নিষ্কাশন বা অভিভূত বোধ করবে

International Self-Care Day 2024: প্রতি বছর, ২৪শে জুলাই পালিত আন্তর্জাতিক স্ব-যত্ন দিবস, স্ব-যত্নের গুরুত্ব প্রতিফলিত করার এবং আমাদের মঙ্গল বৃদ্ধিতে প্রতিশ্রুতিবদ্ধ করার একটি মূল্যবান সুযোগ দেয়। আপনার স্বাস্থ্য এবং সুখকে অগ্রাধিকার দেওয়ার জন্য সময় নেওয়া আপনার জীবনের সামগ্রিক মানের ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য পরিবর্তন আনতে পারে। আপনাকে নিজের যত্ন নিতে সাহায্য করার জন্য এখানে পাঁচটি প্রয়োজনীয় টিপস রয়েছে:

আপনার শরীরের কথা শুনুন:  

আপনার শরীর ক্রমাগত আপনার সাথে যোগাযোগ করছে। আপনি কি ভারী খাবারের পরে অলস বোধ করছেন? একটি দীর্ঘ দিন পরে একটি ঘুম তৃপ্তি? এই সংকেত মনোযোগ দিন। একটি সুষম খাদ্যের জন্য লক্ষ্য রাখুন, মানসম্পন্ন ঘুমকে অগ্রাধিকার দিন (প্রাপ্তবয়স্কদের জন্য ৭-৮ ঘন্টা), এবং নিয়মিত ব্যায়াম করুন, এমনকি যদি এটি কেবল দ্রুত হাঁটা হয়।

Read more – বিশ্ব ইমোজি দিবস ২০২৪-এর তারিখ, ইতিহাস এবং তাৎপর্যটি জানুন

আপনার মনের সাথে বন্ধুত্ব করুন:  

দীর্ঘস্থায়ী চাপ আপনার মানসিক সুস্থতাকে ধ্বংস করতে পারে। ধ্যান, জার্নালিং, প্রকৃতিতে সময় কাটানো বা প্রিয়জনের সাথে সংযোগ করা হোক না কেন স্ট্রেস পরিচালনা করার জন্য স্বাস্থ্যকর আউটলেটগুলি খুঁজুন। গভীর শ্বাস-প্রশ্বাসের অনুশীলনের মতো মননশীলতা অনুশীলনগুলিও অবিশ্বাস্যভাবে কার্যকর হতে পারে।

সময়সূচী ‘মি-টাইম’:  

অপরাধবোধ ছাড়াই আপনি যে কার্যকলাপগুলি উপভোগ করেন তার জন্য উৎসর্গীকৃত সময় বের করুন। এটি একটি বই পড়া, একটি আরামদায়ক স্নান করা, একটি শখ অনুসরণ করা বা কেবল কিছুই না করা হতে পারে। এই সময়ের মধ্যে প্রযুক্তি থেকে সংযোগ বিচ্ছিন্ন করা অভিজ্ঞতাকে আরও উন্নত করতে পারে।

We’re now on WhatsApp – Click to join

সীমানা নির্ধারণ করুন: 

না বলতে শেখা আত্ম-যত্নের জন্য গুরুত্বপূর্ণ। ভদ্রতার সাথে অনুরোধগুলি প্রত্যাখ্যান করতে ভয় পাবেন না যা আপনাকে নিষ্কাশন বা অভিভূত বোধ করবে। স্বাস্থ্যকর সীমানা নির্ধারণ করা আপনার সময় এবং শক্তিকে রক্ষা করে, যা আপনাকে সত্যই গুরুত্বপূর্ণ বিষয়গুলিতে ফোকাস করতে দেয়।

সুষম খাদ্য গ্রহণ করুন:

আপনি যা খান তা আপনার অনুভূতিকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করে। ফল, শাকসবজি, চর্বিহীন মাংস এবং গোটা শস্য সমৃদ্ধ একটি সুষম খাদ্য আপনার লক্ষ্য হওয়া উচিত। প্রক্রিয়াজাত খাবার এবং অতিরিক্ত চিনিযুক্ত খাবার থেকে বিরত থাকুন। স্বাস্থ্যকর খাবার দিয়ে আপনার শরীরকে পুষ্ট করে, আপনি আরও শক্তি পাবেন এবং সামগ্রিকভাবে ভাল বোধ করবেন।

We’re now on Telegram – Click to join

পর্যাপ্ত বিশ্রাম নিন:

ঘুম আপনার সামগ্রিক স্বাস্থ্য এবং সুস্থতার জন্য মৌলিক। একটি সামঞ্জস্যপূর্ণ ঘুমের সময়সূচী স্থাপন করুন এবং আপনার শোবার ঘর অন্ধকার, শান্ত এবং শীতল রেখে একটি বিশ্রামের পরিবেশ তৈরি করুন। প্রতি রাতে ৭-৯ ঘন্টা মানসম্পন্ন ঘুমের লক্ষ্য রাখুন। ভালো ঘুমের স্বাস্থ্যবিধি অনুশীলন, যেমন ঘুমানোর আগে স্ক্রিন টাইম সীমিত করা এবং ক্যাফিন এড়ানো, আপনাকে আরও ভালো বিশ্রাম পেতে সাহায্য করতে পারে।

এইরকম জীবনধারা বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.