International Mountain Day: আর্ন্তজাতিক পর্বত দিবস, জেনে নিন কয়েকটি পর্বত সম্পর্কে তথ্য

International Mountain Day: পাহাড় ভালবাসেন? তাহলে পড়ুন এই প্রতিবেদনটি

হাইলাইটস

  • আর্ন্তজাতিক পর্বত দিবস
  • কয়েকটি পর্বত সম্পর্কিত তথ্য
  • জেনে নিন বিস্তারিত

International Mountain Day: প্রতি বছরের ১১ ডিসেম্বর দিনটি পালিত হয় আর্ন্তজাতিক পর্বত দিবস হিসেবে। পার্বত্য এলাকায় মানুষের জীবনযাত্রার মান উন্নয়নকে টিকিয়ে রাখতে ২০০৩ সাল থেকে পর্বত দিবস পালন করছে। প্রকৃতির মাঝে এক নান্দনিক সৌন্দর্যের আধার এই পর্বত। সারাবিশ্বের প্রতিটি দেশে পালিত হয় পর্বত দিবস। আধুনিক বিশ্বে বিপন্ন প্রকৃতির কথা মাথায় রেখে পর্বতের রক্ষণাবেক্ষণের কথা ভেবে পালন করা হয় দিনটি। এই উপলক্ষে বইমেলা, বিষয়ভিত্তিক বক্তৃতা, কর্মশালা, প্রেস ইভেন্ট ইত্যাদির মতো বিভিন্ন আকর্ষণীয় কার্যক্রমের আয়োজন করা হয়। অন্বেষণ এবং পর্বতারোহণ প্রতিষ্ঠানগুলি এই ধরনের ইভেন্টগুলিতে সক্রিয় অংশ নেয়।

আন্তর্জাতিক পর্বত দিবস ২০২২-এর লোগো

আন্তর্জাতিক পর্বত প্রতীকে তিনটি সমবাহু ত্রিভুজ রয়েছে, প্রতিটি একটি একক কাল্পনিক অনুভূমিক রেখায় দুটি বিন্দু এবং একটি বিন্দু উপরের দিকে নির্দেশিত।

তিনটি ত্রিভুজ কালো এবং পাহাড়কে চিত্রিত করে; বাম ত্রিভুজটির উপরে একটি নীল হীরা রয়েছে যা পাহাড়ের উপরে তুষার বা বরফ চিত্রিত করে। কেন্দ্রীয় ত্রিভুজটির কেন্দ্রে একটি গোলাকার কমলা রয়েছে যা পাহাড়ের উপরে প্রাকৃতিক সৌন্দর্য কে ফুটিয়ে তোলে।

মাউন্ট এভারেস্ট:

মাউন্ট এভারেস্ট পৃথিবীর সর্বোচ্চ পর্বতমালা, সমুদ্রপৃষ্ঠ থেকে ৮,৮৪৮ মিটার (২৯,০২৯ ফুট) উপরে অবস্থিত।এটি পৃথিবীর সর্বোচ্চ উচ্চতম পর্বত। হিমালয় পর্বতমালা নেপাল, তিব্বত এবং চীনের সীমানায় অবস্থিত। যদিও এটি শীর্ষ 5টি সর্বোচ্চ শৃঙ্গের মধ্যে রয়েছে এবং উন্নত এবং সীমিত উভয় ধরনের পর্বতারোহণের দক্ষতা। এভারেস্ট প্রথম আবিষ্কার করেন স্যার জর্জ এভারেস্ট ১৮৪১ সালে। তারপর থেকে পর্বতারোহীদের আরোহণ করার ইচ্ছা হয়েছে প্রবল।

K2:

K2 পৃথিবীর দ্বিতীয় সর্বোচ্চ পর্বত। এটি পাকিস্তানের গিলগিট-বালতিস্তান অঞ্চলে বাল্টিস্তান এবং চীনের জিনজিয়াং এর ট্যাক্সকোরগান তাজিক স্বায়ত্তশাসিত সীমান্তবর্তী অঞ্চলে অবস্থিত। এর উচ্চতা ২৮ হাজার ২৫১ ফুট। K2 কারাকোরাম রেঞ্জের সর্বোচ্চ বিন্দু এবং পাকিস্তানের সর্বোচ্চ বিন্দু। K2 “স্যাভেজ মাউন্টেন” নামে পরিচিত। এই পর্বত যারা আরোহণ করে তাদের “আট-হাজার” এর মধ্যে মৃত্যুর ঘটে। চূড়ায় পৌঁছেছেন এমন প্রতি চারজনের জন্য একজন মারা গেছেন।

কাঞ্চনজঙ্ঘা:

কাঞ্চনজঙ্ঘা হল পৃথিবীর তৃতীয়-সর্বোচ্চ পর্বত যার উচ্চতা ২৮,১৬৯ ফুট। কাঞ্চনজঙ্ঘা পর্বত গ্রেট হিমালয় রেঞ্জের সাধারণ প্রান্তিককরণের প্রায় ২০ কিমি দক্ষিণে উঠে এবং নেপাল ও ভারতের সিকিম সীমান্তে অবস্থিত।শ্বেতশুভ্র কাঞ্চনজঙ্ঘা – বহু দশক ধরে যা বহু মানুষের কাছে ঈশ্বরতুল্য প্রতীক।কাঞ্চনজঙ্ঘা নামের আক্ষরিক মানে বরফ ঢাকা পাঁচটি গুপ্তধন। আর সেই পঞ্চসম্পদ হল – নুন, সোনা, বহুমূল্য রত্ন, পবিত্র ধার্মিক পুঁথি এবং অপরাজেয় রক্ষাকারী বর্ম।

লোটসে:

লোটসে পৃথিবীর চতুর্থ সর্বোচ্চ পর্বত এবং দক্ষিণ কর্নেল হয়ে মাউন্ট এভারেস্টের সাথে সংযুক্ত। তিব্বতি ভাষায় লোটসে মানে “দক্ষিণ শিখর”। সমুদ্রপৃষ্ঠ থেকে ২৭,৯৪০ ফুট উচ্চতায় অবস্থিত। লোটসে মধ্য (পূর্ব) ২৭,৬০৫ ফুট এবং লোটসে শার ২৭,৫০৩ ফুট। এটি তিব্বত (চীন) এবং নেপালের খুম্বু অঞ্চলের মধ্যে সীমান্তে অবস্থিত।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

Leave a Reply

Your email address will not be published.