International Dog Day 2022:আন্তর্জাতিক কুকুর দিবস!

International Dog Day 2022: আন্তর্জাতিক কুকুর দিবস!

হাইলাইটস:

  • পশু প্রেম
  • সমাজের চেতনা বিকাশ
  • পশু রক্ষণ এবং সংরক্ষন

International Dog Day 2022: আন্তর্জাতিক কুকুর দিবস! প্রতি বছর ২৬শে আগস্ট সারা বিশ্বে কুকুরের দুর্দশার প্রতি দৃষ্টি আকর্ষণ এবং দত্তক গ্রহণে উৎসাহিত করার জন্য দিনটি পালিত হয়।কুকুর মানুষের সেরা বন্ধু হিসেবে পরিচিত। কুকুররা মানুষকে ভালোবাসে যতটা না তারা নিজেদের ভালোবাসে।তারা সবচেয়ে প্রিয় এবং বাধ্য পোষা প্রাণী।বিশেষ করে ভারতের কথা বলতে গেলে ২০১৮ সালে ভারতে পোষা কুকুরের জনসংখ্যা ছিল ১৯.৫ মিলিয়ন।২০২৩ সালের শেষ নাগাদ সংখ্যা ৩১ মিলিয়নে পৌঁছানোর পূর্বাভাস দেওয়া হয়েছিল।আন্তর্জাতিক কুকুর দিবস মার্কিন যুক্তরাষ্ট্রে জাতীয় কুকুর দিবস হিসাবে শুরু হয়েছিল।

২৬শে আগস্ট জাতীয় কুকুর দিবস হিসাবে পালন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিলেন কারণ এটি সেই তারিখ যখন একটি পশু আশ্রয় থেকে তারা প্রথম কুকুরকে দত্তক নিয়েছিল। জাতীয় কুকুর দিবসে কুকুর উদ্ধারের ওপর জোর দেওয়া হয়েছে। দিনটি সব ধরণের কুকুরকে আশ্রয় দেবার জন্য পালন করে। এই আন্তর্জাতিক কুকুর দিবসে, আসুন আমরা কুকুরদের সম্পর্কে হৃদয়গ্রাহী গল্পগুলি দেখে নেওয়া যাক যারা তাদের মালিকদের জীবন বাঁচিয়েছিল।

মুম্বাইয়ের একটি পোষা কুকুর মালিকের জীবন বাঁচিয়েছে এবং আক্রমণে নিহত হয়েছে – গল্প আপনাকে নাড়া দেবে: আপনি যদি কুকুর প্রেমিক না হন তবে আপনি তাদের মালিকদের প্রতি তাদের আনুগত্যের ধরন বুঝতে পারবেন না। তারা তাদের মালিককে রক্ষা করতে যে কোনও প্রান্তে যেতে পারে। ২০১৭ সালে মুম্বাইতে একটি পোষা কুকুর হত্যা করা হয়েছিল যখন এটি একটি ছুরি-চালিত আক্রমণকারীর হাত থেকে তার মালিককে বাঁচানোর চেষ্টা করেছিল। একজন ২৩বছর বয়সী মহিলা নিহত হতে চলেছেন যখন মহিলার এক বন্ধু তাকে উদ্ধার করতে এসেছিল। পোষা কুকুরটি তাকে উদ্ধার করতে এলে বন্ধুটিকেও মেরে ফেলার চেষ্টা করে লোকটি। পোষা কুকুরটি লোকটিকে কামড় দিলেও বাড়ি থেকে বের হওয়ার আগে কুকুরটিকে মেরে ফেলে। এই হৃদয়বিদারক গল্পটি প্রমাণ করে যে কুকুর তাদের মালিকের জন্য সবকিছু করতে পারে।

যখন পিনাট একটি উদ্ধারকারী হয়ে ওঠে: পিনাট নামের একটি কুকুর যাকে ২০১৭ সালে একটি প্রেমময় পরিবারে দত্তক নেওয়ার আগে নির্যাতিত করা হয়েছিল এবং পরে একটি উদ্ধারকারী হয়ে ওঠে। সেই বছর পিপলস ম্যাগাজিন রিপোর্ট করেছিল যে পিনাট তার মালিকদের সতর্ক করেছিল। বাইরে তাকে অনুসরণ করে তারা একটি ৩ বছর বয়সী মেয়েকে দেখতে পায়। সে তার নিজের বাড়ি থেকে দূরে চলে গিয়েছিল নির্যাতিত হয়ে। মজার বিষয় হল যখন উত্তরদাতারা বাড়িতে পৌঁছায় তখন আঘাতপ্রাপ্ত মেয়েটি “কুকুর” শব্দটি মুখ দিয়ে বলে।

এইরকম অনেক প্রভু ভক্ত কুকুর আছে যারা এই ভাবে অনেক উপকার করে চলেছে নিঃশব্দে এবং তাদের কথা আমরা সচরাচর ম্যাগাজিনে বা খবরে পেয়ে থাকি না কিন্তু যেগুলো রিপোর্ট মাধ্যমে পেয়ে থাকি তার মধ্যে কিছু আপনাদের সামনে তুলে ধরা হলো।

মানুষ এবং কুকুরের গল্প বেশ বিখ্যাত। তারা সকলের কাছে প্রিয়। দুঃখের বিষয় অনেক সময় তারা নিষ্ঠুরতার সম্মুখীন হয়। আমরা প্রায়ই কুকুরের নিষ্ঠুরতার গল্প শুনি, বিশেষ করে বিপথগামী কুকুরের যা হৃদয়বিদারক। গত কয়েক বছরে, অনেক মানুষ পশু নিষ্ঠুরতা সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়ার জন্য এগিয়ে এসেছে এবং প্রায়শই কঠোর আইনেরও দাবি করা হয়। আসলে, মানুষ এখন ইন্ডি কুকুরকেও দত্তক নিতে উন্মুক্ত। এই কুকুর দিবসে, আসুন আমরা এই বিশ্বকে চার পায়ের বন্ধুদের জন্য একটি ভাল জায়গা করে তোলার জন্য অঙ্গীকার হই।

এইরকম সচেতন এবং পশু প্রেম মূলক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলা তে চোখ রাখুন।

Leave a Reply

Your email address will not be published.