Incredibly simple steps to make your content attractive:আপনার বিষয়বস্তু আকর্ষণীয় করতে অবিশ্বাস্য কিছু সহজ পদক্ষেপ!

Incredibly simple steps to make your content attractive:আপনার বিষয়বস্তু আকর্ষণীয় করতে অবিশ্বাস্য কিছু সহজ পদক্ষেপ!

হাইলাইটস:

  • পাঠক বর্গকে আকর্ষণ করাই মূল উদ্দেশ্য
  • সাধারণ কিছু নির্দেশাবলী যা আপনার লেখাকে উন্নত করবে
  • বিস্তারিত আলোচনা

Incredibly simple steps to make your content attractive:আপনার বিষয়বস্তু আকর্ষণীয় করতে অবিশ্বাস্য কিছু সহজ পদক্ষেপ!

এমন একটি সময়ে যখন সবাই কন্টেন্ট তৈরি করছে বা লিখছে, কোনটি সত্যিই আপনাকে বাকিদের থেকে সেরা করে তুলেছে আপনি কি কখনও ভেবে দেখেছেন কেন কিছু ব্লগ এবং ওয়েবসাইটের এত বিশাল ট্রাফিক এবং বিশ্বস্ত পাঠক রয়েছে! এমন অনেক কারণ রয়েছে যা পাঠকদের আপনার নিবন্ধে নিয়ে আসে ওয়েবসাইট অনেক লোক ভাবছে কেন তাদের নিবন্ধটি তারা কাঙ্খিত মনোযোগ পাচ্ছে না। এমনকি প্রতিটি শব্দগুচ্ছ যত্ন সহকারে তৈরি করার পরে এবং সঠিক চিত্রগুলি রাখার পরেও কখনও কখনও সামগ্রীটি ইন্টারনেটে কাজ করে না।

আপনি যদি সমাধান সম্পর্কে চিন্তা করছেন, তাহলে এটি আপনার প্রত্যাশার চেয়ে অনেক সহজ হতে পারে। কম লেখা এবং আপনার পাঠ্যকে সঠিকভাবে স্টাইল করাই আপনার পাঠকের মনোযোগ ধরে রাখতে হবে। আপনার সামগ্রীকে আকর্ষণীয় করে তুলতে এখানে কিছু অবিশ্বাস্যভাবে সহজ পদক্ষেপের একটি তালিকা রয়েছে৷

কিভাবে আপনার বিষয়বস্তু ব্যবহারকারী-বান্ধব করা যায় এবং কিভাবে তাদের নিযুক্ত করা যায়!

ব্যবহারকারী-বান্ধব সামগ্রী তৈরি করা ততটা কঠিন নয় যতটা আপনি মনে করেন। ব্যবহারকারী-বান্ধব বিষয়বস্তু তৈরি করার প্রথম এবং প্রধান পদক্ষেপ হল লোকেরা বিস্তারিতভাবে পড়ার পরিবর্তে ওয়েব পৃষ্ঠাগুলি স্ক্যান করার বিষয়টি স্বীকার করা। ইন্টারনেটে ব্যবহারকারীর মনোযোগের সময় 10 সেকেন্ডের কম। হ্যাঁ, আপনি ঠিকই শুনেছেন, 10 সেকেন্ডেরও কম। উদাহরণস্বরূপ – আপনি যদি ভূমিকম্পের একটি নির্দিষ্ট তথ্যের জন্য অনুসন্ধান করছেন, আপনি একটি পৃষ্ঠায় যান এবং আপনি যদি সেখানে প্রাসঙ্গিক কিছু না পান তবে আপনি দূরে ক্লিক করবেন, তাই এটি সুনির্দিষ্ট এবং খাস্তা করা গুরুত্বপূর্ণ। আমরা আলোচনা করব কিভাবে কনটেন্ট ইউজার ফ্রেন্ডলি করা যায়:

আপনি কি জানেন যে পাঠকের অপ্রতিরোধ্য ভরকে একটি নিবন্ধ বা পাঠে পরিণত করতে কয়েক মিনিট সময় লাগে যা পাঠককে জড়িত করে এবং তাদের কাছে টানে;

বৃহত্তর শ্রোতাদের কাছে পৌঁছানোর জন্য টিপস! 

১. প্রতি অনুচ্ছেদে একটি ধারণা দেখান: 

প্রতি অনুচ্ছেদে শুধুমাত্র একটি ধারণা উপস্থাপন করুন। একযোগে অনেক তথ্য পাঠককে বিভ্রান্ত করতে পারে। অনুচ্ছেদ সংক্ষিপ্ত রাখুন এবং সহজ শব্দ ব্যবহার করার চেষ্টা করুন যাতে আরও বেশি সংখ্যক লোক জড়িত হতে পারে।

২. সাব-হেড হল আপনার বিষয়বস্তুকে গুরুত্বপূর্ণ অংশে বিভক্ত করার মূল চাবিকাঠি:

একটি শক্তিশালী এবং আকর্ষণীয় শিরোনাম পাঠককে আপনার নিবন্ধে টেনে আনে এবং কঠিন উপ-শিরোনামগুলি তাদের নিযুক্ত রাখে, কারণ তারা “মিনি শিরোনাম” হিসাবে কাজ করে যাতে আপনার বাকি বিষয়বস্তুতে চলতে থাকে। তথ্যপূর্ণ এবং হুকিং উপ-শিরোনাম করার চেষ্টা করুন। অতিরঞ্জিত করবেন না তাতে আপনি বিশ্বাসযোগ্যতা হারাবেন। ওয়েব পাঠকরা এটি বের করার জন্য যথেষ্ট স্মার্ট,বাধ্য করা হাইপেইয়ের মতো নয়।

৩. বুলেট পয়েন্ট:

এগুলি বাকি টেক্সট থেকে আলাদা দেখায় এবং আপনার পাঠককে একটি চাক্ষুষ বিরতি প্রদান করে৷ এগুলি হুকআপ পয়েন্ট হিসাবে কাজ করে এবং এমন একটি মুগ্ধতা তৈরি করে যা আপনার পাঠক প্রতিরোধ করতে পারে না। আপনি যখন তথ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ লেখার সিদ্ধান্ত নেন। বুলেট পয়েন্টে দেওয়ার চেষ্টা করুন।

৪. প্রাসঙ্গিক লিঙ্ক যোগ করুন:

আপনার পাঠককে প্রচুর তথ্য দিয়ে বোমাবাজি করবেন না। মনে রাখবেন যে ইন্টারনেটে লোকেরা সাধারণত জেনার নির্দিষ্ট। তারা অন্য কোন তথ্যে আগ্রহী হবে না যা তাদের কোন কাজে আসে না। কিন্তু আপনি সবসময় নিবন্ধে প্রাসঙ্গিক লিঙ্ক যোগ করতে পারেন. দুই ধরনের লিঙ্কিং আছে – এক্সটার্নাল এবং ইন্টারনাল লিঙ্কিং। বাহ্যিক লিঙ্কিং ব্যবহার করা হয় যখন আপনি একজন বিশেষজ্ঞ বা রিপোর্টের উদ্ধৃতি দিতে চান যেখান থেকে আপনি ডেটা ব্যবহার করেছেন যেখানে অভ্যন্তরীণ লিঙ্কিং করা হয় পাঠককে আপনার সেরা কাজ প্রদর্শনের মাধ্যমে আপনার ওয়েবসাইটে রাখার জন্য। বাহ্যিক লিঙ্কিং আপনার বিশ্বাসযোগ্যতা বাড়ায়। অন্যদিকে, অভ্যন্তরীণ লিঙ্কিং আপনার ওয়েবসাইটের সামগ্রিক পড়ার সময় বাড়িয়ে তুলতে পারে।

৫. গ্রাফিক্স এবং ছবি কিভাবে পাঠকদের প্রভাবিত করে: 

একটি সুন্দর ছবি বা একটি শক্তিশালী গ্রাফিক অবিলম্বে আমাদের মনোযোগ আকর্ষণ করে, ডান পাঠকের মনোযোগ ধরে রাখার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ টিপস হল আকর্ষণীয় ছবি ব্যবহার করা। আপনার মূল লক্ষ্য হল পাঠকদের আপনার প্ল্যাটফর্মে নিয়ে আসা। এর জন্য, একটি সুবর্ণ সূত্র রয়েছে – আকর্ষণীয় ছবি শক্তিশালী শিরোনাম বাকি সব অনুসরণ করা হবে।

৬. গভীর ক্যাপশনের শক্তি:

আপনার ছবির জন্য ক্যাপশন লিখুন। আপনি রয়্যালটি-মুক্ত এবং আকর্ষণীয় ছবি ব্যবহার করতে বিভিন্ন উৎস ব্যবহার করতে পারেন। ইন্টারনেটে উপলব্ধ বিকল্পগুলির আধিক্য রয়েছে। তাদের 70 – 80 অক্ষরে ব্যাখ্যা করুন এবং তারাও পাঠকদের জন্য একটি হুকআপ পয়েন্ট হিসাবে কাজ করতে পারে।

৭. SEO বান্ধব বিষয়বস্তু এবং প্রচার সঠিক প্ল্যাটফর্মে একবার আপনি বিষয়বস্তু লিখুন:

বিষয়বস্তুর এসইও স্কোরের মতো কিছু কারিগরি পরীক্ষা করার সময় এসেছে। একজনকে সর্বদা নিবন্ধে ফোকাস কীওয়ার্ড বেছে নেওয়া উচিত যাতে এটি গুগলে খুঁজে পাওয়া সহজ হয়। 1 লক্ষ ব্যবহারকারীর কাছে পৌঁছানোর জন্য, সঠিক প্ল্যাটফর্মে নিবন্ধটি প্রচার করাও গুরুত্বপূর্ণ। আপনার নিবন্ধের প্রকৃতির উপর নির্ভর করে, এটি বিভিন্ন সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মে প্রচার করা উচিত। উদাহরণস্বরূপ – রাজনৈতিক বিষয়বস্তু Instagram এর চেয়ে টুইটারে ভালো কাজ করতে পারে। একইভাবে, লাইফস্টাইল এবং ফ্যাশনের জন্য, আপনি টুইটারের পরিবর্তে ইনস্টাগ্রামে বেশি দর্শক পাবেন। প্রচারের জন্য সঠিক প্ল্যাটফর্ম ব্যবহার করা একটি বিস্তৃত দর্শকদের কাছে পৌঁছানোর ক্ষেত্রে আরেকটি কারণ।

৮. শেষ কিন্তু ন্যূনতম বিষয়:

ধারাবাহিকতা নয় শুধুমাত্র উচ্চ-মানের বিষয়বস্তু লেখার পাশাপাশি, লেখার জগতে ধারাবাহিক হওয়াও গুরুত্বপূর্ণ। আপনার নিবন্ধ বা ওয়েবসাইটে একটি নির্দিষ্ট সংখ্যা পৌঁছানোর জন্য, সামঞ্জস্যপূর্ণ হওয়া গুরুত্বপূর্ণ। আপনি যে ধরণের শ্রোতাদের সাথে কাজ করছেন তার উপর নির্ভর করে আপনি সপ্তাহে একবার বা প্রতি সপ্তাহে দুটি নিবন্ধ প্রকাশ করতে পারেন তবে দীর্ঘ ফাঁক আপনার উদ্দেশ্য পূরণ করবে না। পাঠকসংখ্যা বজায় রাখা এবং অনুগত পাঠকদের ধারাবাহিকতা তৈরি করাই মূল বিষয়।

এইরকম বিশেষ তথ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় নজর রাখুন।

Leave a Reply

Your email address will not be published.