How to Watch a Film: আপনি কি বিবেকহীনভাবে একটি চলচ্চিত্র দেখেন? কীভাবে একটি চলচ্চিত্র দেখতে হয় এর পরামর্শ এবং কৌশল জেনে নিন

How to Watch a Film: ছায়াছবি তৈরি করা হয় যা আপনাকে জানতে হবে। একটি চলচ্চিত্র কিভাবে দেখার জন্য পরামর্শ এবং কৌশল

হাইলাইটস:

  • আপনি যখন একটি চলচ্চিত্র দেখেন তা শেষ পর্যন্ত দেখুন
  • এটি আপনাকে কেমন অনুভব করেছে তা প্রকাশ করুন
  • একটি চলচ্চিত্র কিভাবে দেখার জন্য পরামর্শ এবং কৌশল দেওয়া রয়েছে

How to Watch a Film: আপনি যা দেখেন, যাই করেন না কেন, আপনার উপর কিছু প্রভাব ফেলে, তাই আপনি যে চলচ্চিত্রগুলি দেখেন সেগুলিও করে কিন্তু দুর্ভাগ্যবশত, আমাদের মধ্যে অনেকেই কেবল বিবেকহীনভাবে একটি চলচ্চিত্র দেখে শেষ করে ফেলি। এমন কিছু সময় নিশ্চয়ই আছে যখন একটি চলচ্চিত্র দেখার সময় আপনার মনে হতে শুরু করেছে যে এটি দেখছি না বা দেখার সময় আপনি এটির সাথে এতটাই আবদ্ধ হয়ে পড়েছেন যে আপনি এটি দেখা বন্ধ করতে পারবেন না।

কিন্তু যখন আপনি প্রশ্ন করেন যে আপনাকে কী মনে হচ্ছে, আপনি কোন উত্তর পাবেন না। এবং যদি তা হয়, তাহলে সম্ভবত আপনিই মনহীনভাবে ছবিটি দেখছেন। এবং এখানে, আমরা আপনাকে বলতে চাই যে একটি চলচ্চিত্রকে আকর্ষণীয় এবং বিনোদনমূলক করার জন্য অনেক কিছু জানা প্রয়োজন। সুতরাং, কীভাবে একটি চলচ্চিত্র দেখতে হয় তার জন্য এখানে কয়েকটি পরামর্শ এবং কৌশল রয়েছে।

একটি চলচ্চিত্র কিভাবে দেখার জন্য পরামর্শ এবং কৌশল:

১. শেষ পর্যন্ত ছবিটি দেখুন:

যখনই আপনি একটি চলচ্চিত্রের অর্থ এবং প্রাসঙ্গিকতা খুঁজে পেতে চান, প্রথম ধাপটি হল ছবিটি সম্পূর্ণভাবে দেখা। আপনি কখনই সিদ্ধান্ত নিতে পারবেন না যে কেন আপনি একটি চলচ্চিত্রটি মাঝপথে পছন্দ করছেন না যদি আপনি এটি শেষ পর্যন্ত না দেখেন। সুতরাং, কিছু সিদ্ধান্ত নেওয়ার আগে শেষ পর্যন্ত ছবিটি দেখুন।

২. এটি আপনাকে কেমন অনুভব করেছে তা প্রকাশ করুন:

চলচ্চিত্রটি আপনাকে কী অনুভব করেছে সে সম্পর্কে নিজেকে প্রশ্ন করুন। আপনি কি রাগান্বিত, অসন্তুষ্ট, অভিভূত, ক্লান্ত, উত্তেজিত, বা কি, চলচ্চিত্রটি দেখার পরে? চলচ্চিত্রটি আপনাকে কোন আবেগের মধ্যে ফেলেছে এবং আপনি ছবিটি পছন্দ করেছেন কিনা তা নির্ধারণ করুন। আপনি যদি এটি পছন্দ করেন, তাহলে পরবর্তীটি হল আপনি কী পছন্দ করেছেন তা নির্দেশ করুন এবং আপনি যদি এটি অপছন্দ করেন তবে আপনাকে আপনার অপছন্দের ক্ষেত্রগুলি চিহ্নিত করতে হবে।

৩. গল্প এবং সংলাপগুলি সম্পর্কে চিন্তা করুন:

গল্পটি কি তাজা, আকর্ষণীয়, সৃজনশীল, স্তরপূর্ণ ছিল? এটি একটি ক্লিচড গল্প ছিল, একটি নিস্তেজ শুরু, একটি খারাপ সমাপ্তি? এই জিনিসগুলি চিহ্নিত করুন এবং দেখুন যেটি আপনি পছন্দ করেছেন/অপছন্দ করেছেন। গল্পটি বিশ্লেষণ করুন এবং ঘটনাগুলি কীভাবে একের পর এক পরিণত হয়েছিল। এবং সংলাপ, এগুলিই প্রভাব তৈরি করে। যেকোনো আলগা সংলাপ আপনাকে আগ্রহ হারিয়ে ফেলবে।

৪. অভিনেতা এবং চরিত্র দেখুন:

অভিনেতা তারাই যারা একটি ছবিতে চরিত্রে অভিনয় করে। তাদের চরিত্রের প্রতিনিধি হওয়ার জন্য, তাদের প্রথমে একটি সংজ্ঞায়িত চরিত্র থাকতে হবে। সুতরাং, চলচ্চিত্রে কোন চরিত্রগুলি ছিল তা চিহ্নিত করুন। দেখুন চলচ্চিত্রের এমন লোক কারা যাদের সাথে আপনি সম্পর্ক করতে পেরেছেন। তাদের চরিত্রে কী ছিল তা চিহ্নিত করুন যা আপনি সত্যিই পছন্দ করেছেন। এটা কি তাদের শারীরিক বৈশিষ্ট্য, আচরণ, উপস্থাপনা ইত্যাদি ছিল? এই জিনিসগুলি চিহ্নিত করুন এবং এগুলি আপনার সাথে কী বলেছে তা সনাক্ত করুন এবং তারপরে তাদের কর্মের বিচার করুন। এমন অনেক সময় আছে যখন আমরা অনুভব করি যে একটি বিশেষ ধরণের অভিনেতার সাথে একটি চলচ্চিত্র আরও ভাল হতে পারত। সেখানেই কাস্ট তার ভূমিকা পালন করে।

৫. কারিগরি দেখুন – সেট, শট, শব্দ, রঙ ইত্যাদি:

এমন অনেক সময় আছে যখন আমরা যা দেখি তার কারণেই আমরা একটি চলচ্চিত্রটিকে ভালো পাই। এর সর্বোত্তম উদাহরণ হবে সঞ্জয় লীলা বানসালি চলচ্চিত্র, যার রয়েছে দুর্দান্ত রঙ, আশ্চর্যজনক সিনেমা, সৃজনশীল শট, নিখুঁত প্রোডাকশন ডিজাইন এবং আশ্চর্যজনক সঙ্গীত। এবং দেখার সময়, আমরা বুঝতে পারি না যে এই জিনিসগুলি আমাদের একটি ফিল্ম পছন্দ করতে কী যুক্ত করছে, তবে তারা আমাদেরকে প্রভাবিত করে এবং আমরা যেভাবে একটি চলচ্চিত্র দেখি তা ব্যাপকভাবে প্রভাবিত করে। সুতরাং, আপনি যখন চলচ্চিত্রটি দেখেন, তখন এই প্রশংসামূলক বিষয়গুলি দেখুন এবং তারা আপনাকে কী বলছে তা বিশ্লেষণ করুন।

৬. পণ্ডিতদের পড়ুন:

আরও বিশ্লেষণ করতে, আপনাকে আরও পড়তে হবে। আপনি কী দেখেছেন এবং আরও ভালোভাবে কী দেখছেন তা বোঝার জন্য চলচ্চিত্র বিশ্লেষণ পড়ুন। একটি চলচ্চিত্র পড়া তত বেশি প্রাসঙ্গিক হয়ে উঠতে পারে যত বেশি আপনি এটি সম্পর্কে লিখছেন এমন লোকদের পড়তে শুরু করবেন।

সুতরাং, চলচ্চিত্র দেখার সময় এই কয়েকটি বিষয় আপনার মনে রাখা উচিত। নিশ্চিত করুন যে পরের বার আপনি যখন একটি ছবি দেখবেন, আপনি এটিকে বিবেকহীনভাবে দেখবেন না কারণ এমন শত শত লোক রয়েছে যারা আপনার জন্য এটির অর্থ তৈরিতে নিজেকে জড়িত করেছে। সুতরাং, তাদের প্রচেষ্টাকে মূল্য দিন এবং আপনার সিনেমা দেখা, একটি সার্থক অভিজ্ঞতা করুন।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.