How to Use Tampons: মেয়েদের জন্য ট্যাম্পন কীভাবে ব্যবহার করার একটি ধাপে ধাপে নির্দেশিকা জেনে নিন

How to Use Tampons: একটি স্ট্রিং সহ একটি জিনিস একবার ব্যবহার করা এবং তারপর ফেলে দেওয়া বোঝায়

হাইলাইটস:

  • ট্যাম্পন কী?
  • কীভাবে ট্যাম্পন ব্যবহার করবেন? একটি ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে।
  • কুমারীরা কি ট্যাম্পন ব্যবহার করতে পারে?

How to Use Tampons: এই খিঁচুনি কি কখনো শেষ হবে? রক্তপাত কি কখনো বন্ধ হবে? আমার একটি প্যাড বা একটি ট্যাম্পন ব্যবহার করা উচিত? কীভাবে ট্যাম্পন ব্যবহার করবেন? আমি কুমারী তাই আমার কুমারীত্ব কী ভেঙ্গে যাবে?

এগুলি এমন কিছু প্রশ্ন যা প্রতিটি মেয়ে কাউকে জিজ্ঞাসা করতে এবং প্রথমবার তার পিরিয়ড শুরু করার সময় উত্তর খুঁজতে লড়াই করতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্রে একজন গড় মহিলা তার জীবদ্দশায় কমবেশি ১৬,০০০ ট্যাম্পন ব্যবহার করেন। এইভাবে, আমরা নিশ্চিতভাবে জানতে পারি যে ট্যাম্পনগুলি প্রতিটি মহিলার জীবনে কিছু হয়ে উঠেছে। ট্যাম্পন তাদের মাসিক পরিদর্শক থেকে ভুগছেন কিছু মহিলাদের জন্য একটি লাইভ সেভার। যাইহোক, কিছুর জন্য, এটি এখনও বিভ্রান্তিকর, এবং এটি বিশ্বাস করুন বা না করুন, তবে এমন মহিলারা আছেন যারা ট্যাম্পন কীভাবে ব্যবহার করবেন তা জানেন না।

একটি সমীক্ষা অনুসারে, এটি প্রকাশ পেয়েছে যে যুক্তরাজ্যের শত শত মহিলা সঠিক উপায়ে ট্যাম্পন ব্যবহার করতে জানেন না। প্রায় ৪২% আবেদনকারী (একটি ট্যাম্পন প্রয়োগের জন্য একটি কভার) সঠিকভাবে প্রবেশ করান না, যেখানে ৭৯% কখনও কখনও ট্যাম্পন পরার সময় অস্বস্তি বোধ করেন। এখন, মজার বিষয় হল, এর মধ্যে ৬০% মহিলা বলেছেন যে তারা সন্নিবেশ থেকে অস্বস্তি বোধ করেন বা প্রথম মুহূর্ত থেকে তারা ট্যাম্পন পরা শুরু করেন। সাম্প্রতিক তথ্য দেখায় যে ১৮ থেকে ২৪ বছর বয়সী বন্ধনীর মধ্যে, ট্যাম্পন প্রয়োগকারী ব্যবহারকারীদের ৫৮% ভুলভাবে ট্যাম্পন প্রবেশ করান যা অর্ধেকেরও বেশি। ভারতের কোন পরিসংখ্যান নেই এবং কেউ এ নিয়ে কথাও বলে না।

এখন কেন ২০২০ সালে, মহিলারা এখনও ট্যাম্পন প্রয়োগ করতে লড়াই করছেন?

সম্ভবত এটি কারণ তাদের স্কুলে এটি শেখানো হয়নি। এটি সর্বত্র ঘটে, বিশেষ করে ভারতে এবং কিছু সংস্কৃতিতে, কীভাবে ট্যাম্পন ব্যবহার করতে হয় সে সম্পর্কে পরামর্শ দেওয়ার জন্য এটি সামাজিকভাবে করা হয় না এবং তাই অল্পবয়সী মেয়েদের কখনই শেখানো বা শিক্ষিত করা হয় না।

ট্যাম্পন কী?

একটি ট্যাম্পন একটি মেয়েলি স্বাস্থ্যকর পণ্য হিসাবে পরিচিত যা যোনি থেকে মাসিকের রক্ত ​​​​প্রবাহকে শোষণ করতে ব্যবহৃত হয়। এটি রক্ত ​​​​প্রবাহ নিয়ন্ত্রণ করে তবে এটি শরীর ছেড়ে যাওয়ার আগে এবং উপাদানটি সংকুচিত হয় এবং যখন এটি ভিজে যায় তখন প্রসারিত হয়। একটি ট্যাম্পন হল একটি নলাকার আকৃতির নরম তুলা যা অনায়াসে যোনিতে প্রয়োগকারীর সাথে বা ছাড়াই ঢোকানোর জন্য ডিজাইন করা হয়েছে এবং এটি স্যানিটারি প্যাড, পিরিয়ড আন্ডারওয়্যার এবং কাপের বিকল্প।

একটি ট্যাম্পন প্লাস্টিক বা কার্ডবোর্ডের ভিতরে আসে যাকে অ্যাপ্লিকেটার বলা হয় যা ট্যাম্পন ধরে রাখে এবং একটি অভ্যন্তরীণ পাতলা টিউবটি ট্যাম্পনটিকে যোনিতে ঠেলে দেওয়ার জন্য ব্যবহার করা হয়। একবার এটি প্রবেশ করানো হলে, সহজে অপসারণের জন্য একটি কর্ড শরীরের বাইরে ঝুলে যায়। এটি আপনার ভিতরে থাকা অবস্থায় আটকে যায় না এবং একবার এটি রক্ত ​​​​শুষে নেওয়ার পরে আপনি এটির সাথে সংযুক্ত স্ট্রিংটি দিয়ে এটিকে টেনে বের করতে পারেন এবং যদি স্ট্রিংটি ভেঙ্গে যায়, আপনি সহজেই আপনার আঙ্গুল দিয়ে ট্যাম্পনটি টেনে বের করতে পারেন।

এটি বিভিন্ন স্তরের শোষণ সহ একাধিক আকার এবং আকারে আসে এবং এটি ছয় থেকে আট গ্রাম রক্ত ​​ধরে রাখার জন্য ডিজাইন করা হয়েছে।

ট্যাম্পনের আকার অন্তর্ভুক্ত:

  • লাইট (প্রাথমিক বা শেষ দিনে হালকা সময়ের জন্য)
  • নিয়মিত/স্বাভাবিক (প্রবাহ থাকলে সাধারণত ব্যবহৃত হয়)
  • সুপার (যখন একটি ভারী প্রবাহ হয়)
  • সুপার প্লাস (রক্তপাতের সবচেয়ে ভারী দিনগুলির জন্য)

কীভাবে ট্যাম্পন ব্যবহার করবেন? একটি ধাপে ধাপে নির্দেশিকা:

আবেদনকারীর সাথে কীভাবে ট্যাম্পন ব্যবহার করবেন:

১. আপনার হাত ভালোভাবে ধোয়া এবং তারপর ট্যাম্পন খুলে ফেলা অপরিহার্য।

২. আপনাকে একটি আরামদায়ক অবস্থানে থাকতে হবে, হয় বসা বা দাঁড়ানো।

৩. আপনি টয়লেট সিট বা বাথটাবে এক পা রেখে বসে বসে বা দাঁড়ানোর চেষ্টা করতে পারেন।

৪. নিশ্চিত করুন যে ট্যাম্পনটি আবেদনকারীর বড় টিউবে রয়েছে এবং এর স্ট্রিংটি ছোট টিউবের বাইরে ঝুলছে।

৫. বৃহত্তর টিউবের শেষে যেখানে ছোট টিউবটি প্রবেশ করায় সেখানে থাম্ব এবং মধ্যমা আঙুল ব্যবহার করে আবেদনকারীটিকে আলতো করে ধরে রাখুন।

৬. পা ছড়িয়ে দিন এবং আস্তে আস্তে বড় টিউবের মুক্ত প্রান্তটি যোনিতে প্রবেশ করান।

৭. তর্জনী দিয়ে সংকীর্ণ টিউব টিপুন এবং যোনিতে ট্যাম্পনকে ঠেলে দিন।

৮. অপসারণ প্রক্রিয়ার জন্য যোনি থেকে ঝুলন্ত ট্যাম্পনের স্ট্রিংটি ছেড়ে যাওয়ার সময় আবেদনকারীকে সরান।

আবেদনকারী ছাড়া কীভাবে ট্যাম্পন ব্যবহার করবেন:

১. পরিষ্কার হাত ব্যবহার করে, তর্জনী এবং থাম্বের মধ্যে ট্যাম্পনের ভিত্তিটি ধরে রাখুন।

২. যোনিতে ট্যাম্পন ঢোকান।

৩. যোনিপথের বাইরে ঝুলে থাকা স্ট্রিং/থ্রেডটি ছেড়ে যাওয়ার সময় মধ্যম আঙুল দিয়ে আলতোভাবে ট্যাম্পনটি ভিতরে ঠেলে দিন।

৪. যোনিপথের বাইরে ঝুলন্ত ট্যাম্পনের স্ট্রিং/থ্রেড ছেড়ে যাওয়ার সময় আঙুলটি সরান, অপসারণ প্রক্রিয়ার জন্য পরে ব্যবহার করা হবে।

দ্রষ্টব্য: এটি ডাক্তারদের দ্বারা পরামর্শ দেওয়া হয়েছে যে আপনি কখনই যোনিতে ৬ ঘন্টার বেশি সময় ধরে ট্যাম্পন রাখবেন না কারণ এটি টক্সিক শক সিনড্রোম (টিএসএস) নামক একটি বিরল কিন্তু সম্ভাব্য মারাত্মক অসুস্থতার কারণ হতে পারে।

বিভিন্ন লক্ষণ রয়েছে যা দ্রুত বিকাশ করতে পারে যার মধ্যে রয়েছে:

  • অজ্ঞানতা
  • মাত্রাতিরিক্ত জ্বর
  • নিম্ন রক্তচাপ
  • মাথাব্যথা
  • বমি বা ডায়রিয়া

আপনি যদি টিএসএস-এর এই লক্ষণ ও উপসর্গগুলির মধ্যে কোনটি অনুভব করেন, তাহলে অবিলম্বে আপনার ট্যাম্পন সরিয়ে ফেলুন এবং আপনার ডাক্তারকে কল করুন।

কুমারীরা কি ট্যাম্পন ব্যবহার করতে পারে?

কিছু লোকের জন্য, কুমারীত্ব হারানো একটি বিশাল চুক্তি এবং এটি অনেক সংস্কৃতিতে দেখা যায় এবং লোকেরা প্রায়শই এটি সম্পর্কে বিচার করা হয় যা প্রচুর চাপ সৃষ্টি করে। যাইহোক, আপনাকে চিন্তিত হতে হবে না কারণ ট্যাম্পন আপনাকে আপনার কুমারীত্ব তৈরি করবে না। আপনি যখন ট্যাম্পন ব্যবহার করেন তখন হাইমেন ছিঁড়ে যায় না। পাতলা ঝিল্লি, হাইমেন, হালকাভাবে প্রসারিত হতে পারে তবে এটি ছিঁড়ে যাবে না তাই ট্যাম্পন ব্যবহার করা নিরাপদ।

ট্যাম্পন নিরাপত্তা টিপস:

ট্যাম্পন আপনার জন্য সঠিক কিনা সে সম্পর্কে আপনি আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে কথা বলতে চাইতে পারেন এমন অনেক বিষয় থাকতে পারে। যাইহোক, আপনি যদি ট্যাম্পন ব্যবহার করেন তবে নিম্নলিখিতগুলি বিবেচনা করুন-

১. সর্বদা একটি বৈধ এবং একটি উপযুক্ত ট্যাম্পন চয়ন করুন।

২. আপনি এটি ব্যবহার করার আগে আপনার হাত ধুয়ে নিন।

৩. নিশ্চিত করুন যে এটি সঠিকভাবে ঢোকানো হয়েছে।

৪. প্রতি ছয় ঘন্টা পরে আপনার ট্যাম্পন পরিবর্তন করুন

৫. সর্বদা আপনার সাথে কিছু অতিরিক্ত ট্যাম্পন বহন করুন।

৬. রক্ত প্রবাহ অনুযায়ী ট্যাম্পন ব্যবহার করুন।

৭. ট্যাম্পন ব্যবহার করলে আপনি আপনার কুমারীত্ব হারান না।

৮. আপনি সবসময় একটি ট্যাম্পন সঙ্গে ওয়াশরুম ব্যবহার করতে পারেন।

৯. সাঁতার কাটার পরে আপনার ট্যাম্পন পরিবর্তন করুন।

১০. আপনার পিরিয়ড হলেই ট্যাম্পন ব্যবহার করুন।

১১. আপনার যদি যোনিপথে ব্যথা, মাথাব্যথা, জ্বর বা অন্যান্য অস্বাভাবিক লক্ষণ থাকে তবে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে কথা বলুন।

১২. যেকোনো পিরিয়ড ট্র্যাকার অ্যাপ ব্যবহার করে আপনার পিরিয়ড সাইকেল ট্র্যাক করুন যাতে আপনি আগে থেকে ব্যবস্থা করতে পারেন।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

 

Leave a Reply

Your email address will not be published.