How to promote period positivity:কিভাবে পিরিয়ড পজিটিভিটি উন্নীত করবেন!

How to promote period positivity:কিভাবে পিরিয়ড পজিটিভিটি উন্নীত করবেন!

হাইলাইটস:

  • মহিলাদের মাসিক প্রক্রিয়া
  • শারীরিক উন্নতিতে বৃহত্তম হাত
  • বিস্তারিত আলোচনা

How to promote period positivity:কিভাবে পিরিয়ড পজিটিভিটি উন্নীত করবেন!

ঋতুস্রাব আমাদের সমাজে একটি নিষিদ্ধ এবং এর উদাহরণ খুঁজতে আমাদের বেশিদূর যেতে হবে না। প্রায়শই পিরিয়ড সম্পর্কে যা শেখানো হয় তা ক্ষতিকারক পৌরাণিক কাহিনী যা মানুষকে তাদের শরীরের জন্য লজ্জিত করে। আমাদের শেখানো হয় যে ঋতুস্রাব নোংরা, ঘৃণ্য এবং এমন কিছু যা গোপন রাখতে হবে। এই কলঙ্ক ঋতুস্রাব সম্পর্কে অনেক ভুল তথ্যের দিকে পরিচালিত করে, পিরিয়ড-সম্পর্কিত স্বাস্থ্য সমস্যাগুলি নিয়ে খোলামেলা আলোচনার অভাব এবং মাসিকের পণ্যগুলিতে পর্যাপ্ত অ্যাক্সেস নেই। একটি সমাজ হিসাবে, এটা একেবারেই অপরিহার্য যে আমরা মাসিককে বদনাম করার জন্য কাজ করি। মূলধারার মিডিয়া খুব কমই পিরিয়ডের কথা উল্লেখ করে এবং যখন এটি করে, তখন আলোচনাগুলি শ্লোগানে আবদ্ধ থাকে।

পিরিয়ড ইতিবাচকতা মানে মাসিক সাক্ষরতার প্রচার করা এবং পিরিয়ডের সাথে সম্পর্কিত সমস্ত মিথ এবং স্টেরিওটাইপগুলি দূর করা। পিরিয়ড শেমিং শেষ করাও পিরিয়ড পজিটিভিটির একটি অংশ। প্রতি বছর, এই মাসিক সাক্ষরতার অভাবের কারণে অনেক মেয়ে তাদের মৌলিক মানবাধিকার থেকে বঞ্চিত হয় এবং মাসিকের সময় ভালো স্বাস্থ্যবিধি বজায় রাখতে অক্ষম হয়।

আপনি আপনার স্তরে বিভিন্ন উপায়ে এটি প্রচার করতে পারেন, জেনে নিন এমন ৫টি উপায়:

১. পিরিয়ড নিয়ে কথা বলুন: 

যেকোনো বিষয় নিয়ে খোলামেলা কথা বললে বিভ্রান্তির অবসান ঘটে। তাই পিরিয়ড নিয়ে খোলাখুলি কথা বলুন এবং সামনের লোককে বুঝিয়ে বলুন এতে লজ্জা পাওয়ার কিছু নেই। আপনি যত বেশি মাসিক সাক্ষরতার প্রচার করবেন, এটি সবার জন্য তত ভাল হবে। বিশেষ করে আপনার থেকে কম বয়সী মেয়েদের বুঝিয়ে বলুন যে পিরিয়ড একটি স্বাভাবিক প্রক্রিয়া এবং এর জন্য তাদের কোন প্রকার লজ্জাবোধ করার প্রয়োজন নেই।

২. আপনার দায়িত্ব বুঝুন: 

আজ যদি আপনি একটি বিশেষ সুবিধাপ্রাপ্ত জায়গায় থাকেন এবং আপনাকে আপনার চারপাশে পিরিয়ড এবং এই সম্পর্কিত নিষেধাজ্ঞার সাথে লড়াই করতে না হয়, তাহলে এর মানে এই নয় যে আপনার দায়িত্ব এখানেই শেষ। শুধুমাত্র নিজের জন্য নয়, পরবর্তী প্রজন্মের জন্য আপনার আওয়াজ তোলা খুবই গুরুত্বপূর্ণ। পিরিয়ড সম্পর্কে যতটা সম্ভব অনেকের সাথে কথা বলুন এবং নিজেদের মধ্যে তথ্য শেয়ার করুন। আপনি এটি সম্পর্কে যত বেশি সোচ্চার হবেন তত ভাল।

৩. পিরিয়ড প্রোডাক্ট সম্পর্কে সচেতনতা বাড়ান: 

আজকাল বাজারে অনেক ধরনের পিরিয়ড প্রোডাক্ট পাওয়া যায়, যেগুলো সম্পর্কে অনেকেই এখনও অবগত নন। অতএব লোকেদের কাছে এই পণ্যগুলির সুবিধা এবং অসুবিধাগুলি ব্যাখ্যা করুন যাতে তারা নিজের জন্য সেরা পণ্যটি বেছে নিতে পারে। হতে পারে একটি ভালো বিকল্প কিছুর জন্য প্যাড এবং অন্যদের জন্য ট্যাম্পন বা মাসিক কাপ, তারা এটি তখনই জানবে যখন তারা এই বিষয়ে পুরোপুরি সচেতন হবে। তাই সময়ের পণ্য সচেতনতা অপরিহার্য।

৪. সংস্থাগুলিতে যোগ দিন: 

অনেক সংস্থা রয়েছে যা পিরিয়ড ইতিবাচকতা প্রচার করে এবং আপনি আপনার সুবিধা অনুযায়ী যে কারও সাথে সংযোগ করতে পারেন। এছাড়াও, এই ধরনের প্রচারণার অংশ হোন যেখানে পিরিয়ড সম্পর্কে সম্মেলন এবং সেমিনার করা হয়। এটি করা আপনার স্তরে আপনার জন্য একটি দুর্দান্ত সহায়তা হবে।

৫. পিরিয়ড শেমিং সহ্য করবেন না: 

এটি আপনার সাথে বা অন্য কারো সাথে ঘটছে কি না ? এবং কেন ঘটছে? সে দিকে নজর দিন। পিরিয়ড শেমিং খুব ভুল, আপনি যদি কখনও এটির মধ্য দিয়ে যান বা এটি দেখেন তবে একেবারে চুপ করে থাকবেন না এবং এর সম্পূর্ণ বিরোধিতা করবেন। পিরিয়ড শেমিং এখনও সমাজে একটি বড় সমস্যা এবং যত তাড়াতাড়ি সম্ভব এটি শেষ করা প্রয়োজন।

এইরকম সমাজ সচেতনতা মূলক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় নজর রাখুন।

Leave a Reply

Your email address will not be published.