How is Doomsday scrolling affecting young people:কিভাবে ডুমসডে স্ক্রোলিং তরুণদের প্রভাবিত করছে!

How is Doomsday scrolling affecting young people:কিভাবে ডুমসডে স্ক্রোলিং তরুণদের প্রভাবিত করছে!

হাইলাইটস:

  • তৎকালীন সময়ে ইন্টারনেটের সঙ্গে মানুষের যোগাযোগ
  • ইন্টারনেট অর্ধেক মানুষের মস্তিষ্ককে গ্রাস করেছে
  • বিস্তারিত আলোচনা

How is Doomsday scrolling affecting young people:কিভাবে ডুমসডে স্ক্রোলিং তরুণদের প্রভাবিত করছে!

Covid-19 আমাদের চারপাশকে ধ্বংস করার জন্য ফিরে আসার সাথে সাথে, আমাদের মধ্যে বেশিরভাগই নিজেদেরকে মহামারী-সম্পর্কিত খবর এবং সোশ্যাল মিডিয়া ফিডগুলির মাধ্যমে ক্রমাগত স্ক্রোল করতে দেখি – প্রায় অনিবার্যভাবে। এটাকেই “ডুমস স্ক্রলিং” বা “ডুমসডে স্ক্রোলিং” বলা হয়। কিন্তু আচরণ বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে এটি একটি দ্বি-ধারী তলোয়ার – যদিও এটি আমাদের আপডেট রাখতে পারে এবং আমাদের সংস্থানগুলিকে একত্রিত করতে সহায়তা করতে পারে, এটি আমাদেরকে হতাশা এবং ধ্বংসের অতিরঞ্জিত অনুভূতির দিকেও নির্দেশ করে৷ সংবাদের মাধ্যমে সার্ফিং বা স্ক্রলিং চালিয়ে যাওয়ার প্রবণতা, এমনকি সেই সংবাদটি দুঃখজনক বা হতাশাজনক হলেও, আচরণ বিশেষজ্ঞদের দ্বারা “ডুম-স্ক্রলিং” বা “ডুমসডে স্ক্রোলিং” বলা হয়।

এই প্রবণতা আমাদের আপডেট রাখতে পারে এবং আমাদের সংস্থানগুলিকে একত্রিত করতে সাহায্য করতে পারে, পাশাপাশি আমাদেরকে হতাশা এবং ধ্বংসের অতিরঞ্জিত অনুভূতির দিকে নিয়ে যেতে পারে। করোনার সময়ে, আমরা সবাই সকালে ঘুম থেকে ওঠার পর, রাতে ঘুমানোর আগে এবং কখনও কখনও রাতে ঘুম থেকে ওঠার পরও সারাদিন মোবাইল ফোন দেখতে থাকি। যেকোনো খবর বা তথ্য, তা ভালো বা খারাপ বা যাই হোক না কেন, তা স্ক্রোল করতেই থাকে, যাকে ডুমসডে স্ক্রলিং বলে।

ডুমসডে স্ক্রোলিং কে করছে: 

যদিও এটি যুবকদের মধ্যে বেশি দেখা যায়, 15 থেকে 45 বছরের লোকেরা এর সাথে যুক্ত, এই বয়সের লোকেরা কোনও চিন্তাভাবনা ছাড়াই সমস্ত ধরণের খবর দেখে তা ভালো, খারাপ বা খুশি বা দুঃখের হোক না কেন, কোনও উদ্দেশ্য নিয়ে,অথবা অন্য লাইভ দেখান।অতএব, এটি 15 থেকে 45 বছর বয়সী ব্যক্তিদের মধ্যে বেশি দেখা যায়।

ডুমসডে স্ক্রোলিং কীভাবে যুবকদের প্রভাবিত করে: 

এটি একটি আচরণগত অভ্যাসের মতো হয়ে উঠেছে যা মানুষের শরীর এবং মানসিক চেহারার উপর মারাত্মক প্রভাব ফেলে। আমরা যখনই কোনো ভালো বা খারাপ খবর পড়ি বা শুনি তখনই আমাদের শরীরে ডোপামিনের মাত্রা বেড়ে যায়। ডোপামিনের মাত্রা আমাদের শরীরকে শারীরিক ও মানসিকভাবে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। অতিরিক্ত ডোপামিনের মাত্রা আমাদের শরীরে অনেক রোগের কারণ হয় যেমন ঘুমের অসুবিধা, উদ্বেগ, মানসিক চাপ ইত্যাদি কিন্তু অন্যদিকে এটি মনোযোগ কেন্দ্রীভূত করতে এবং ভালোভাবে শিখতে সাহায্য করে। এটি স্ট্যামিনা এবং শক্তির মাত্রাও বাড়ায়। দীর্ঘমেয়াদে, ডুমসডে স্ক্রোলিং কর্টিসল এবং অ্যাড্রেনালিনের মাত্রা বাড়াতে পারে, উভয়ই স্ট্রেস হরমোন, যা হৃদরোগ, ডায়াবেটিস এবং স্থূলতা ইত্যাদির মতো স্বাস্থ্য সমস্যাগুলির দিকে নিয়ে যেতে পারে।

আমরা কেন এটি করছি:

এটি একটি আচরণগত আসক্তিতে পরিণত হয় – শুধুমাত্র ইতিবাচক খবর আপনাকে ডোপামিন-উচ্চ দেয় না, কিন্তু নেতিবাচক খবরও একই কাজ করে। সুতরাং এটি যে কোনও রাসায়নিক আসক্তির মতো একটি স্বনির্ভর কার্যকলাপ হয়ে ওঠে। এমনকি voyeurism আসক্তি একদিকে, এটি আরও তথ্য গ্রহণ করার জন্য আসক্ত হয়ে ওঠে। অন্যদিকে, সোশ্যাল মিডিয়া অ্যালগরিদমগুলি আমাদের চরম আগ্রহ অনুসারে ফিড পরিবেশন করতে পারে। তাই এটি একটি দুষ্টচক্রে পরিণত হয়। ডুম স্ক্রলিং নেতিবাচক চিন্তাভাবনা এবং নেতিবাচক মানসিকতাকে শক্তিশালী করতে পারে, এমন কিছু যা আপনার মানসিক স্বাস্থ্যকে ব্যাপকভাবে প্রভাবিত করতে পারে।

কিভাবে কেয়ামতের দিন স্ক্রলিং এড়ানো যায়: 

এটি একটি খারাপ অভ্যাসের সাথে আমাদের জীবনের একটি অংশ হয়ে উঠেছে যা আমাদের অনেক ক্ষতি করতে পারে। এটি মানসিক চাপ এবং উদ্বেগ সৃষ্টি করতে পারে, যে কারণে এটি এড়ানো খুবই গুরুত্বপূর্ণ। আসুন সমস্ত সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে বিজ্ঞপ্তিগুলি বন্ধ করে শুরু করি।” এটি এড়াতে, মোবাইল ল্যাপটপে সীমিত সময়ের জন্য ট্যাবলেট ব্যবহার করা প্রয়োজন। কাজ ছাড়াও, এই গ্যাজেটগুলি থেকে দূরে থাকা খুবই গুরুত্বপূর্ণ, পরিবর্তে আপনি পছন্দের বই পড়তে বা একটি আকর্ষণীয় গেম খেলতে মত অন্য কিছু করতে পারেন। আপনার স্মার্টফোনের অ্যাপ বিজ্ঞপ্তি বন্ধ করুন, সোশ্যাল মিডিয়া ব্যবহারের সীমা সেট করুন এবং স্ক্রিন টাইম সীমিত করুন। কেয়ামতের স্ক্রলিং থেকে নিজেকে রক্ষা করার চাবিকাঠি হল আত্ম-নিয়ন্ত্রণ। এটি এড়াতে, শুধুমাত্র দিনের একটি সীমিত সময়ের জন্য নিজেকে একটি মোবাইল, ল্যাপটপ বা ট্যাবলেটের সাথে সংযুক্ত করুন। কাজের সময় ছাড়াও, এখন এই গ্যাজেটগুলি থেকে দূরত্ব বজায় রাখা খুব গুরুত্বপূর্ণ। পরিবর্তে, কেউ তাদের প্রিয় বই পড়তে পারে বা বাড়িতে একটি গেম খেলতে পারে।

এইরকম বিশেষ তথ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় নজর রাখুন।

Leave a Reply

Your email address will not be published.