How can you make your home eco-friendly: কিভাবে আপনি আপনার ঘর পরিবেশ বান্ধব করতে পারেন!

How can you make your home eco-friendly: কিভাবে আপনি আপনার ঘর পরিবেশ বান্ধব করতে পারেন!

হাইলাইটস:

  • পরিবেশবান্ধব সামগ্রিক ব্যবহার
  • পরিবেশ দূষণের হ্রাসের পক্ষে পদক্ষেপ
  • বিস্তারিত আলোচনা

How can you make your home eco-friendly: কিভাবে আপনি আপনার ঘর পরিবেশ বান্ধব করতে পারেন!

হোম শব্দটি শান্তি, প্রশান্তি এবং আরামের সাথে জড়িত। বিশ্বের এই তাড়াহুড়োতে আপনার নিজের আবাস যেখানে আপনি আপনার প্রিয়জনদের সাথে শান্তিতে থাকেন। একই সময়ে আমরা আমাদের প্রিয়জনদের বসবাসের জন্য আরও ভালো ঘর এবং সুযোগ-সুবিধা দেওয়ার জন্য দিনরাত চেষ্টা করছি৷ এতে অবাক হওয়ার কিছু নেই যে অনেক লোক তাদের ব্যক্তিগত অভয়ারণ্যকে একটি আবাসস্থলে রূপান্তর করতে চাইছে যা পরিবেশের সাথে সামঞ্জস্যপূর্ণ থাকতে পারে৷

আমাদের পরিবেশ বান্ধব বাড়ির ডিজাইন করা আমাদের কার্বন পদচিহ্ন কমানোর একটি কার্যকর উপায়। একটি গ্রিন হোম তৈরিতে প্রাথমিক বিনিয়োগ জড়িত থাকলেও, এই গ্রিন হোমের প্রকৃত মূল্য আগামী বছরগুলিতে বোঝা যাবে। একটি পরিবেশ বান্ধব বাড়ি অনেক স্তরে পরিবেশগত খরচ কমাতে পারে। আপনি কম বিদ্যুৎ ব্যবহার করার চেষ্টা করুন এবং পরিবেশের ক্ষতি করতে পারে এমন পণ্য ব্যবহার না করার চেষ্টা করুন। পরিবেশ বান্ধব বাড়ি ডিজাইন করার অনেক সহজ এবং সাশ্রয়ী উপায় রয়েছে।

১. টেকসই নির্মাণ সামগ্রী ব্যবহার করুন: 

গ্রিন হোমগুলি পরিবেশ বান্ধব বা পরিবেশ বান্ধব পণ্য ব্যবহার করে যা পরিবেশের উপর নির্মাণের প্রভাব কমায়। আপনার বাড়ির প্রতিটি অংশ যেমন ছাদের উপাদান, নির্মাণ সামগ্রী, ক্যাবিনেট, কাউন্টার এবং মেঝে পরিবেশ বান্ধব হতে হবে। স্থানীয়ভাবে পাওয়া পণ্যগুলি ব্যবহার করুন যেমন পুনরুদ্ধার করা কাঠ, পুনর্ব্যবহৃত প্লাস্টিক, পুনর্ব্যবহৃত গ্লাস বা প্রাকৃতিক পণ্য যেমন বাঁশ, কর্ক এবং লিনোলিয়াম যা প্রাকৃতিক, পুনর্নবীকরণযোগ্য উপকরণ থেকে তৈরি।

২. আলো ব্যবহার করুন: 

সম্ভব হলে, আপনার বাড়ির নকশায় বড় দাগযুক্ত কাচের জানালা যুক্ত করুন। এমনকি নিয়মিত জানালা দিয়েও, বড় স্ক্রিন দিয়ে সেগুলোকে আটকানোর পরিবর্তে আপনার বাড়িতে প্রাকৃতিক আলো আসতে দিন। প্রয়োজন না হলে আলো জ্বালাবেন না। আপনার শক্তির বিল কমাতে সাহায্য করার পাশাপাশি, প্রাকৃতিক আলো আপনার থাকার জায়গাতে সম্পূর্ণ শক্তি যোগ করবে। ইনস্টল করা হলে, LED এবং CFL উভয়ের দাম বেশি কিন্তু প্রচলিত বাল্বের তুলনায় অনেক কম শক্তি ব্যবহার করে এবং এগুলি দীর্ঘস্থায়ী, এবং দীর্ঘমেয়াদে উল্লেখযোগ্য সঞ্চয়ে ভূমিকা পালন করে, যা পরিবেশ-বান্ধব বাড়িতে ব্যবহারের জন্য আদর্শ করে তোলে।

৩. কিছু সবুজ চাড়া গাছ লাগান: 

আপনার বাড়ির আশেপাশে যদি কোনও গাছ না থাকে তবে এখনই কিছু গাছ লাগানোর সময় এবং তাদের বেড়ে উঠতে দেখার। যদি ভাগ্যক্রমে আপনার কাছে সেগুলি থাকে তবে নিশ্চিত করুন যে আপনি সেগুলি কাটবেন না। গাছ ছায়া দেয় যা ঘরকে ঠান্ডা রাখে। আরও এক ধাপ এগিয়ে যান এবং বাড়ির ভিতরে সবুজতা আনুন। বাড়ির ভিতরে রোপণ করা বাতাসের তাপমাত্রা কম রাখার সাথে সাথে কিছু দূষণকারীকে কমিয়ে দেয় – এয়ার-পিউরিফায়ার এবং এয়ার-কন্ডিশনিং চালানোর খরচ কমানোর সাথে সাথে একটি স্বাস্থ্যকর বাড়িতে থাকার একটি দুর্দান্ত উপায়।

৪. পুনর্ব্যবহৃত আসবাবপত্র ব্যবহার করুন: 

জনপ্রিয় খুচরা বিক্রেতার কাছ থেকে সস্তা এবং সহজলভ্য আসবাবপত্র বাছাই করতে প্রলুব্ধ হলেও, পুনর্ব্যবহৃত/পুনর্ব্যবহারযোগ্য উপকরণ থেকে তৈরি কিছু আসবাবপত্র বাছাই করার চেয়ে উত্তেজনাপূর্ণ আর কিছুই নয়। ধারণার জন্য আপনার স্থানীয় এন্টিকের বাজার ঘুরে দেখুন, আসবাবপত্রের টুকরা খুঁজুন এবং সেগুলোকে পুনর্ব্যবহার করতে ছুতারের কাছে নিয়ে যান। এটি কেবল আপনার বাড়িকে পরিবেশ বান্ধব করে না, তবে এই আসবাবপত্রে সাধারণ কুকি-কাটার ডিজাইনের চেয়ে অনেক বেশি গুণ থাকবে।

৫. আপনার নির্মাণের স্থায়িত্ব এবং জীবনকাল রক্ষা করুন: 

দীর্ঘস্থায়ী নির্মাণ পরিবেশ-বান্ধব হওয়ার নিশ্চিত উপায়। ভিত্তি, নিরোধক, অভ্যন্তরীণ এবং বাহ্যিক প্রাচীরের জন্য, এখন বিভিন্ন ধরণের পরিবেশ-বান্ধব উপকরণ রয়েছে যা দীর্ঘায়ু বজায় রেখে কাঠামোটিকে রক্ষা করে। ডাঃ ফিক্সিট রেইনকোটের মতো একটি গুণমান বাহ্যিক আবরণে বিনিয়োগ করা শুধুমাত্র বৃষ্টির সময় আপনার নির্মাণকে আরও ভালো জলরোধী সুবিধা দেয় না বরং বর্ষা নয় মাসে চমৎকার তাপ নিরোধক প্রদান করে শক্তি সঞ্চয় করে।

ভালো মানের ওয়াটারপ্রুফিং সমাধানগুলি স্বাস্থ্যকর বাড়িগুলিকে সমর্থন করছে উচ্চ মানের নির্মাণ, কম রক্ষণাবেক্ষণ এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে, আপনি জিনিসগুলি করার আরও টেকসই উপায়গুলিকে সমর্থন করছেন৷ এছাড়াও, এটি আপনাকে কিছু বড় মাথাব্যথা বাঁচায়, মেরামতের জন্য আপনি প্রতি বছর প্রচুর অর্থ ব্যয় করেন।

এইরকম বিশেষ তথ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় নজর রাখুন।

Leave a Reply

Your email address will not be published.