Homemade Oils to get Rid of Dandruff: ঘরোয়া পদ্ধতিতে তৈরি তেল প্রয়োগ করে কীভাবে খুশকি থেকে মুক্তি পাবেন?

Homemade Oils to get Rid of Dandruff: এই শীতের মৌসুমে খুশকি থেকে মুক্তি পেতে ঘরে তৈরি করুন ৫টি তেল

হাইলাইটস:

  • ভৃঙ্গরাজ তেল
  • তুলসীর তেল
  • ঘৃতকুমারী তেল
  • আমলা তেল

Homemade Oils to get Rid of Dandruff: আপনি কি একটি মুহূর্ত আছে যখন আপনি আপনার মাথা আঁচড়ান এবং আপনার কাঁধে সাদা ফ্লেক্স পড়ে দেখতে পান? খুশকি একটি সাধারণ চুলের সমস্যা যা আমাদের মধ্যে বেশিরভাগ সময়ে সময়ে মোকাবেলা করে। এটি একটি স্ক্যাল্প ডিসঅর্ডার যা শুষ্ক মাথার ত্বক, বা ব্যাকটেরিয়া/ছত্রাক সংক্রমণ বা অন্যান্য অনেক কারণে ঘটতে পারে। আপনিও যদি এই সমস্যার মুখোমুখি হন এবং এর স্থায়ী সমাধান খুঁজছেন, তাহলে এখানে কিছু ডিআইওয়াই চুলের তেল রয়েছে যা আপনাকে অবশ্যই সাহায্য করবে।

১. ভৃঙ্গরাজ তেল:

এটি আপনার ক্ষতিগ্রস্থ মাথার ত্বক এবং খুশকির সমস্যার জন্য বিস্ময়কর কাজ করতে পারে। এটি আপনার মাথার ত্বকে রক্ত ​​সঞ্চালনকে উদ্দীপিত করে এবং চুলকানি এবং খুশকি কমানোর সময় আপনার মাথার ত্বককে ঠান্ডা রাখে। এই তেল তৈরি করতে আপনার ৪-৫ টি ভৃঙ্গরাজ পাতা, ১ কাপ নারকেল তেল এবং ১ চা চামচ মেথি বীজ লাগবে। আপনি ভৃঙ্গরাজ পাতার পরিবর্তে ৩ চা চামচ ভৃঙ্গরাজ পাউডারও ব্যবহার করতে পারেন।

কিভাবে তেল তৈরি করবেন:

ভৃঙ্গরাজের পাতা পিষে ঘন পেস্ট তৈরি করুন। একটি প্যানে নারকেল তেল, ভৃঙ্গরাজ পাতা এবং মেথি বীজের পেস্ট সহ দিন। কম আঁচে মিশ্রণটি গরম করুন। ৫ মিনিট পর গ্যাস বন্ধ করে দিন। মিশ্রণটি ঠান্ডা হতে দিন, তেল ফিল্টার করুন এবং একটি পাত্রে সংরক্ষণ করুন। কার্যকর ফলাফলের জন্য সপ্তাহে দুইবার এই তেলটি লাগান।

২. তুলসীর তেল:

তুলসি হল এমন একটি উপাদান যা প্রতিটি ভারতীয় বাড়িতে সহজেই পাওয়া যায় এবং তুলসি পাতা আপনার চুলের জন্য চমৎকার উপাদান। এগুলি প্রয়োজনীয় পুষ্টি, অ্যামিনো অ্যাসিড এবং অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ যা খুশকির বিরুদ্ধে লড়াই করে এবং চুলের ফলিকলগুলিকে শক্তিশালী করে চুল পাতলা হওয়া এবং চুল পড়া রোধ করে। এটি করতে আপনার প্রয়োজন হবে ২-৩ গুচ্ছ তুলসী পাতা, ৩ টেবিল চামচ মেথি বীজ এবং ১/২ কাপ নারকেল তেল।

কিভাবে তেল তৈরি করবেন:

তুলসী পাতা একটি ব্লেন্ডারে কয়েক ফোঁটা জল দিয়ে ব্লেন্ড করুন যতক্ষণ না আপনি একটি ঘন পেস্ট পান। একটি প্যানে এই পেস্টটি বের করে তাতে নারকেল তেল দিন। পাঁচ মিনিটের জন্য গরম করুন এবং তারপর আগুন বন্ধ করুন। এতে মেথি বীজ যোগ করুন এবং এটি ঠান্ডা হতে দিন। তেল ফিল্টার করুন এবং একটি গাঢ় রঙের পাত্রে সংরক্ষণ করুন। কার্যকর ফলাফলের জন্য সপ্তাহে একবার এই তেল লাগান।

৩.ঘৃতকুমারী তেল:

একটি পুষ্ট মাথার ত্বকের জন্য আরেকটি জনপ্রিয় উপাদান হল অ্যালোভেরা। এটিতে অ্যান্টি-পিউরিটিক বৈশিষ্ট্য এবং প্রোটিওলাইটিক এনজাইম রয়েছে যা মাথার ত্বক পরিষ্কার করতে এবং ত্বকের মৃত কোষগুলি অপসারণ করতে সহায়তা করে। এটি একটি প্রাকৃতিক ক্লিনজার হিসাবেও পরিচিত যা মাথার ত্বক থেকে ময়লা এবং অতিরিক্ত সিবাম অপসারণ করে। তেল প্রস্তুত করার জন্য, আপনার যা প্রয়োজন তা হল আধা কাপ সদ্য বের করা অ্যালোভেরা জেল, ১/২ কাপ নারকেল তেল এবং ৫ ফোঁটা রোজমেরি এসেনশিয়াল অয়েল।

কিভাবে তেল বানাবেন? 

আধা কাপ নারকেল তেল গরম করুন এবং এতে সদ্য বের করা অ্যালোভেরা জেল যোগ করুন। প্রায় পাঁচ থেকে সাত মিনিটের জন্য মিশ্রণটি গরম করুন। জ্বাল বন্ধ করে ঠান্ডা হতে দিন। কয়েক ফোঁটা রোজমেরি তেল যোগ করুন এবং মিশ্রণটি ফিল্টার করে একটি পাত্রে রাখুন।

৪. আমলা তেল:

আমলা শুধু আপনার স্বাস্থ্য নয় চুলের জন্যও ভালো। এই তেল চুল পড়া এবং ফ্ল্যাকি স্ক্যাল্পের জন্য একটি ব্যতিক্রমী প্রতিকার। এই তেলের মিশ্রণ শুধুমাত্র আপনার মাথার ত্বকে পুষ্টি যোগায় না বরং আপনাকে মসৃণ এবং শক্তিশালী লকও দেয়। এর জন্য আপনার ১০০ গ্রাম আমলা পাউডার, ১ লিটার জল এবং ২৫০ মিলি নারকেল তেল লাগবে।

কিভাবে তেল বানাবেন?

এই তেল তৈরি করতে প্রথমে একটি প্যানে ৮০ গ্রাম আমলা গুঁড়া এবং জল যোগ করে শুরু করুন। এটি একটি ফোঁড়াতে আনুন এবং এটি অর্ধেক না হওয়া পর্যন্ত সিদ্ধ করুন। এই গুজবেরি ফিল্টার করে আলাদা করে রাখুন। এবার অন্য একটি প্যান নিন এবং বাকি আমলার গুঁড়ার সাথে নারকেল তেল মিশিয়ে ফুটতে দিন। একবার এটি ফুটতে শুরু করলে, আপনি আলাদা করে রাখা আমলার ঘনত্ব যোগ করুন এবং সমস্ত জল বাষ্পীভূত হওয়া পর্যন্ত ফুটতে দিন। এটি হয়ে গেলে, অবশিষ্ট তেল অবিলম্বে ছেঁকে নিন এবং একটি বোতলে সংরক্ষণ করুন।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.