Healthy Alternatives of Chocolates: চকোলেটের ৫টি স্বাস্থ্যকর বিকল্প চেষ্টা করুন

Healthy Alternatives of Chocolates: এখানে চকোলেটের কিছু স্বাস্থ্যকর বিকল্প রয়েছে

হাইলাইটস:

  • শুকনো ফলের সংমিশ্রণ: বাদাম, পেস্তা, আখরোট এবং গুড়ের রোল
  • খেজুর এবং ঘি
  • আমের ফলের পাপড় বা আম পাপড়

Healthy Alternatives of Chocolates: চকলেট খাওয়ার প্রবণতা বাড়ছে। শুধু শিশুরা নয়, বড়রাও এই কোকো-মিষ্টি বার এবং লজেন্স খেয়ে আসক্ত হয়ে পড়ছে। এটি এই প্রজন্মের মধ্যে স্থূলতা, কিশোর ডায়াবেটিস এবং এমনকি ভুল বিপাকের ক্ষেত্রে বৃদ্ধি পেয়েছে ।

এখানে চকোলেটের কিছু স্বাস্থ্যকর বিকল্প রয়েছে:

১. শুকনো ফলের সংমিশ্রণ: বাদাম, পেস্তা, আখরোট এবং গুড়ের রোল:

সূক্ষ্মভাবে কাটা পেস্তা, বাদাম এবং আখরোট নিন। গুড়ের গুঁড়া ব্যবহার করুন এবং গুড় জল ছেড়ে না যাওয়া পর্যন্ত অবিচ্ছিন্নভাবে মেশান। আপনার ইচ্ছা অনুযায়ী রোল বা লাডু বা পছন্দসই আকার তৈরি করুন। এই রোলগুলি তৈরি করা সহজ এবং বাচ্চারাও পছন্দ করে।

২. খেজুর এবং ঘি:

দুটি খেজুর নিয়ে খেজুরের বীজ তুলে ফেলুন। তারপর গলিত ঘিতে ডুবিয়ে রাখুন। এটি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টকে লুব্রিকেট করবে এবং ভালো হজম করতে সাহায্য করবে। এটি মিষ্টির জন্য আপনার আকাঙ্ক্ষাকে মেটাবে এবং চকোলেটের একটি স্বাস্থ্যকর বিকল্প হতে পারে।

৩. ঘরে তৈরি খাবার চামড়া:

এগুলি মিষ্টি চিবানো খাবার এবং পুষ্টিগুণে ভরপুর। এগুলি তৈরি করা সহজ এবং চকোলেটের মতোই স্বাদযুক্ত।

আমের ফলের চামড়া বা আম পাপড়:

একটি ব্লেন্ডার বা প্রসেসরে ২ কাপ আমের টুকরো ব্লেন্ড করুন, যতক্ষণ না আপনি একটি স্মুদি পান। মধু এবং লেবুর রস যোগ করুন। আরও একটু ব্লেন্ড করুন।

তারপর পার্চমেন্ট পেপার দিয়ে রেখাযুক্ত একটি বেকিং শীটে মিশ্রণটি ঢেলে দিন। কমপক্ষে এক-অষ্টম বা এক-চতুর্থ ইঞ্চি পুরু ছড়িয়ে দিন।

এখন, এটি ৬০-৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার উপর ভিত্তি করে করা উচিত। অথবা আপনি এটি আপনার ওভেনের সর্বনিম্ন তাপমাত্রায় ৬ ঘন্টা বেক করতে পারেন। নামিয়ে ঠান্ডা হতে দিন এবং তারপর ট্রে থেকে নামিয়ে ফেলুন।

এক প্রান্তের ফালা কেটে পার্চমেন্ট পেপার দিয়ে রোল করুন। আপনার আম পাপড় উপভোগ করুন।

স্ট্রবেরি, রাস্পবেরি বা আপনার পছন্দের অন্য কোনও ফল যেমন অন্যান্য জাতের ফল থেকে বিভিন্ন ফলের ৪. চামড়া তৈরি করা যেতে পারে।

৪. ফলের চিপস:

আপেল চিপস:

ওভেনটি ৩৫০-ডিগ্রি ফারেনহাইটে প্রিহিট করুন। লাইন পার্চমেন্ট পেপারবেকিং সোডা। এক-চতুর্থ ইঞ্চি স্লাইস দিয়ে আপেলটি কেটে নিন এবং এই টুকরোগুলি বেকিং শীটে সাজান।

এই স্লাইসগুলিকে সামান্য তেল দিয়ে গ্লাস করুন এবং তারপরে দারুচিনি ছিটিয়ে দিন। ৩০ মিনিটের জন্য বেক করুন, হাল্কা সোনালি বাদামী হওয়া পর্যন্ত অর্ধেক ফ্লিপ করুন।

তাদের ঠান্ডা করুন এবং এখন, তারা খাওয়ার জন্য প্রস্তুত।

কেল চিপস:

৩৫০-ডিগ্রি-ফারেনহাইট পর্যন্ত একটি প্রিহিটেড ওভেনে একটি পার্চমেন্ট শীট লাইন করুন। পুরু কান্ড থেকে কেল পাতাগুলি সরান, তারপরে কামড়ের আকারের টুকরো করে কেটে নিন। দুই টেবিল চামচ অলিভ অয়েলের সাথে কেল মেশান। কেলে মশলা এবং এক-চতুর্থাংশ চা চামচ লবণ যোগ করুন। এছাড়াও এক-চতুর্থাংশ চা-চামচ গোলমরিচ যোগ করুন, যতক্ষণ না এটি পুরোপুরি প্রলেপ হয়।

একটি বেকিং শীটে এই পাকা কেল সাজান, যাতে চিপগুলি ওভারল্যাপ না হয় তা নিশ্চিত করুন।

প্রান্তগুলি বাদামী না হওয়া পর্যন্ত ১০-১৫ মিনিট অপেক্ষা করুন।

চিনিতে ভাজা ছোলা বা মসুর ডাল:

সাধারণত, শিশুরা উপযুক্ত পরিমাণে ছোলা খাওয়া এড়িয়ে চলে। যেহেতু এগুলো চকোলেটের মতো সুস্বাদু নয়। কিন্তু ছোলা প্রোটিন, ফাইবার, ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ। এছাড়াও, তারা পরবর্তী জীবনে হৃদরোগ এবং ডায়াবেটিসের মতো অনেক রোগের ঝুঁকি কমায়। তারা আপনার সন্তানকে তীক্ষ্ণ এবং শক্তিশালী হতে সাহায্য করবে।

এই রেসিপির জন্য, উপাদানগুলি নিম্নরূপ।

  • রান্না করা ছোলা এক কাপ
  • ১ টেবিল চামচ অলিভ অয়েল
  • বাদামি বা গুড় পূর্ণ ২ টেবিল চামচ
  • ১ টেবিল চামচ পূর্ণ দারুচিনি
  • লবণ ১ টেবিল চামচ

আপনার ওভেন ২০৪ ডিগ্রি সেলসিয়াসে প্রিহিট করুন এবং ১৫ মিনিটের জন্য ছোলা বেক করুন। এবার ওভেন থেকে ছোলা বের করুন, অলিভ অয়েল দিয়ে গুঁড়ি গুঁড়ি দিন এবং তারপরে দারুচিনি ছিটিয়ে দিন। পুরোপুরি প্রলেপ না হওয়া পর্যন্ত নাড়ুন এবং এখন আরও ১৫ মিনিট বেক করুন।

এগুলি আপনার পছন্দ অনুসারে আকার দেওয়া যেতে পারে। চকলেটের সময়কে আরও পুষ্টিকর করতে ছোলার পরিবর্তে আরও অনেক মসুর ডাল ব্যবহার করা যেতে পারে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন=

 

Leave a Reply

Your email address will not be published.