Hazards of Fast Fashion: দ্রুত ফ্যাশনের বিপদ সম্পর্কে জেনে নিন

Hazards of Fast Fashion: ভোক্তাদের তাৎক্ষণিক সন্তুষ্টির জন্য সাশ্রয়ী মূল্যে দ্রুত ফ্যাশন উপলব্ধ

হাইলাইটস:

  • দ্রুত ফ্যাশন কি?
  • সুলভ মূল্যে বিপুল পরিমাণ পোশাক বিক্রি করে
  • পলিয়েস্টার কি?
  • দ্রুত ফ্যাশনের নেতিবাচক দিকগুলির মধ্যে রয়েছে দূষণ, অপচয়, কম মজুরি, অনিরাপদ কর্মক্ষেত্র।

Hazards of Fast Fashion: দ্রুত ফ্যাশন হল এমন একটি শব্দ যা কম দামের কিন্তু আড়ম্বরপূর্ণ পোশাককে বর্ণনা করে যা প্রবণতা পূরণের জন্য ডিজাইন থেকে খুচরা দোকানে দ্রুত চলে যায়। দ্রুত ফ্যাশনের ঝুঁকিগুলি দীর্ঘমেয়াদে দেখা যাবে কারণ তারা পকেট বান্ধব এবং পরিবেশ বান্ধব নয়।

ফাস্ট ফ্যাশন হল এমন একটি শব্দ যা ফ্যাশন খুচরা বিক্রেতারা সস্তার ডিজাইনের বর্ণনা দিতে ব্যবহার করেন যা সাম্প্রতিক প্রবণতাগুলিতে সাড়া দেওয়ার জন্য দ্রুত তৈরি করা হয়। দ্রুত ফ্যাশন প্রায়ই গ্রহের উপর নেতিবাচক প্রভাবের জন্য সমালোচিত হয়েছে।

দ্রুত ফ্যাশন সস্তা এবং ব্যাপকভাবে উপলব্ধ এই মুহুর্তের দোকানে যা লোকেদের পোশাক কেনা এবং নিষ্পত্তি করার উপায় পরিবর্তন করেছে। তারা সুলভ মূল্যে বিপুল পরিমাণ পোশাক বিক্রি করে।

দ্রুত ফ্যাশনের কারণে অনেক পরিবেশগত বিপত্তি রয়েছে। বৈশ্বিক টেক্সটাইল সাপ্লাই চেইনের প্রথম ধাপ হল টেক্সটাইল উৎপাদন। পলিয়েস্টার হল একটি সিন্থেটিক টেক্সটাইল যা তেল থেকে প্রাপ্ত হয় যখন তুলা বৃদ্ধির জন্য প্রচুর পরিমাণে জল এবং কীটনাশকের প্রয়োজন হয়। এর পরে, টি এক্সটাইল ডাইং এর ফলে অতিরিক্ত বিপদ যেমন অপরিশোধিত বর্জ্য জল, ভারী ধাতু এবং অন্যান্য বিষাক্ত পদার্থ নির্গত হয়।

খুচরা বিক্রেতাদের মধ্যে সরবরাহ চেইন ব্যবস্থাপনায় উদ্ভাবন দ্রুত ফ্যাশনকে জনপ্রিয় করে তোলে। জারা, এইচএন্ডএম-এর মতো ব্র্যান্ডগুলি দ্রুত ফ্যাশনের জগতে দুটি বিশাল ব্র্যান্ড। দ্রুত ফ্যাশনের নেতিবাচক দিকগুলির মধ্যে রয়েছে দূষণ, অপচয়, কম মজুরি, অনিরাপদ কর্মক্ষেত্র।

জারা, এইচএন্ডএম, ফরএভার২১, ফেব অ্যালি এবং কভস্-এর মতো ব্র্যান্ডগুলির সাথে ভারতে দ্রুত ফ্যাশন বেশ নাম করেছে । দ্রুত ফ্যাশন হল কম দামের আড়ম্বরপূর্ণ পোশাক যা সবাই সহজেই কিনতে পারে। দ্রুত ফ্যাশনের নিম্ন দিক হল পরিবেশগত বর্জ্য যা এটি তৈরি করে। দ্রুত ফ্যাশনের আরেকটি খারাপ দিক হল কম মজুরি এবং অনিরাপদ কাজের জায়গা। দ্রুত ফ্যাশন শিল্প স্থানীয়দের শোষণ করে এবং তাদের খারাপ অর্থ প্রদান করে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.