Hallmark Gold: হলমার্ক সোনা পুরো খাঁটি নাও হতে পারে, কী ভাবে বুঝবেন আপনার গহনায় খাঁটি সোনা কতটা আছে?

Hallmark Gold
Hallmark Gold

Hallmark Gold: সোনার গহনা কেনার আগে অবশ্যই দেখে নেবেন তা হলমার্ক কী না

 

হাইলাইটস:

  • ধনতেরাস উপলক্ষ্যে সোনার গহনা কেনার পরিকল্পনা?
  • হলমার্ক সোনা নকল হতে সাবধান
  • এই ভাবে যাচাই করুন আপনার গহনায় খাঁটি সোনার পরিমান কতটা

Hallmark Gold: আগামী সপ্তাহেই দীপাবলি, তার দুদিন আগেই রয়েছে ধনতেরাস। সুতরাং ধনতেরাস মানেই তো সোনার গহনা কেনাকাটার ধুম পড়ে যায়। ইতিমধ্যেই অনেকে প্ল্যানিংও করে ফেলেছেন যে, এবারের ধনতেরাসে সোনার কোন গহনাটি কিনবেন। ধনতেরাসে সোনার গহনা কেনাকে শুভ বলে মনে করা হয়। তবে বর্তমানে সোনার যা দাম বেড়েছে, তা মধ্যবিত্তদের নাগালের বাইরে চলে গেছে।

We’re now on WhatsApp – Click to join

বেশ কয়েক বছর ধরে সোনার গহনা কেনার সময় অবশ্যই হলমার্ক দেখে নেওয়া জরুরি হয়ে পড়েছে। তবে এখন সোনার দোকানে হলমার্ক ছাড়া সোনা বিক্রিও করা হয় না। কারণ সোনা আসল কি না, তা বোঝা যায় শুধুমাত্র এই হলমার্ক দেখেই। তবে শুধু হলমার্ক নয়, তার সঙ্গে অবশ্যই দেখে নেবেন এই সংখ্যাটি। নাহলে কিন্তু টাকা দিয়ে কিনেও ঠকে যাবেন।

We’re now on Telegram – Click to join

সংখ্যাটি হল হলমার্কের পাশেই উল্লেখ করা এই অংশ। ধরে নেওয়া যাক, কোনও সোনার গহনার উপরে খোদাই করা রয়েছে হলমার্ক ৪৭৫। অর্থাৎ ওই গহনায় ৪৭.৫ শতাংশ খাঁটি সোনা রয়েছে। এভাবে সংখ্যা যত বাড়বে, ততই বাড়বে সোনার খাঁটিত্বের মানও। হলমার্ক ৭৫০ কিংবা ৮০০ হয়, তবে গহনায় ৭৫ এবং ৮০ শতাংশ খাঁটি সোনা রয়েছে বোঝায়।

তবে ৯১৬ হলমার্ক সোনাই হল সবথেকে খাঁটি। কারণ এতে ৯১.৬ শতাংশই খাঁটি সোনা থাকে। সাধারণত দোকানে যে সকল সোনা এখন পাওয়া যায়, তাতে ৯১৬ হলমার্কই থাকে। তবে অনেক গহনায় ৯৯৯ হলমার্কও হতে পারে, সুতরাং ওই গহনায় ৯৯.৯ শতাংশই খাঁটি সোনা রয়েছে।

Read more:- এই ৫টি জিনিসে আপনার ‘ধনসম্পদ’ বিনিয়োগ করুন

আপনার সোনা খাঁটি কী না কীভাবে বুঝবেন?

সোনা খাঁটি কী না পরীক্ষা করা হয় ৬ ডিজিটের একটি ইউনিক আইডি দিয়ে। BIS CARE অ্যাপে গিয়ে গহনার গায়ে খোদাই করা ওই ৬ ডিজিটের নম্বর বসিয়ে অনায়াসে যাচাই করে নিতে পারবেন আপনার সোনা আসল কী না।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন। 

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.