Female Influencers: প্রভাবশালী নারী যাদের অবশ্যই আপনার অনুসরণ করা উচিত!

Female Influencers: আপনার নারীবাদী ধারণা এবং মূল্যবোধের ডোজ প্রয়োজন!

হাইলাইটস:

  • নারীবাদী ধারণা এবং মূল্যবোধ
  • মহিলা সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্স
  • বিস্তারিত আলোচনা

Female Influencers: “আমি নিজেও নারীবাদ কী তা সঠিকভাবে খুঁজে বের করতে পারিনি: আমি কেবল জানি যে যখনই আমি এমন অনুভূতি প্রকাশ করি যা আমাকে ডোরম্যাট থেকে আলাদা করে তখনই লোকেরা আমাকে একজন নারীবাদী বলে।” – রেবেকা ওয়েস্ট।

এটি সম্ভবত এমন কিছু যা প্রতিটি নারীবাদী, সচেতনভাবে বা অবচেতনভাবে ভাবে প্রকাশ করে। নারীবাদ অবশ্যই সমাজে নারী ও পুরুষকে কীভাবে দেখা হয় সে সম্পর্কে একটি সামাজিক ও রাজনৈতিক আন্দোলন। এবং ব্যক্তিগত যেহেতু রাজনৈতিক, মানুষ, বিশেষ করে নিপীড়িতরা তাদের সক্রিয়তা দূর করতে পারে না কারণ এটি কেবল আন্দোলনের জন্য নয়, সমগ্র সম্প্রদায়ের উন্নতির জন্য। এবং নারীবাদের নতুন তরঙ্গের সাথে, সোশ্যাল মিডিয়া তার ভূমিকা পালন করছে, কিছু নারীবাদী মহিলা প্রভাবশালী রয়েছে যারা আপনাকে নারীবাদী ধারণার প্রতিদিনের ডোজ দেওয়ার জন্য উপযুক্ত।

১. স্বরা ভাস্কর: 

“সত্যি বলতে, ভারতীয় মহিলারা এই যৌথ সাংস্কৃতিক অচেতনতার উত্তরাধিকারী – এই অপরাধবোধ, লজ্জা এবং অসম্মানের অনুভূতি। আমি মনে করি ভারতীয় মেয়েদেরও নির্লজ্জ এবং একটু স্বার্থপর হওয়া দরকার।” – স্বরা ভাস্কর তার প্রগতিশীল এবং দৃঢ় নারীবাদী চিন্তাধারার কারণে স্বরা কতবার বিতর্কের মুখে পড়েছেন তা মনে করা কঠিন। তিনি একজন অকল্পনীয় নারীবাদী এবং একজন শালীন কর্মী যিনি সমাজের বিষাক্ততার বিরুদ্ধে কথা বলার কোনো সুযোগ কখনোই হাতছাড়া করেন না।

২. সুচরিতা ত্যাগী:

নারীবাদীদের কথা ভাবলেই প্রথম যে নামটি উঠে আসে তা হল ‘নারীদের গল্প বলার নারী’, সুচরিতা ত্যাগী। সুচরিতা, পেশায় একজন ফিল্ম রিভিউয়ার, একজন শক্তিশালী নারীবাদী কণ্ঠের উদাহরণ। তিনি ফিল্ম কম্প্যানিয়নের একজন পর্যালোচক ছিলেন এবং তার নিজস্ব চ্যানেলও রয়েছে যেখানে তিনি সুন্দরভাবে ফিল্ম পর্যালোচনা করেন, শুধুমাত্র নির্দেশিত নয় বরং অন্তর্নিহিত অর্থ এবং নারীবাদী চোখ দিয়ে। তিনি পণ্যসামগ্রীও কাস্টমাইজ করেন এবং তার সংগ্রহ থেকে আমাদের বর্তমান প্রিয় পণ্যদ্রব্য হল একটি উদ্ধৃতি সহ – ‘প্রাতঃকালে ভঙ্গুর পুরুষ অহংকার খান’।

৩. ফায়ি ডিসুজা:

যদি কেউ কিছু লোকের নাম বেছে নিতে চায় যারা বর্তমান সময়ে সাংবাদিকতার চেতনা বজায় রাখছে, তবে একটি নাম যা খুব সম্ভবত পপ আপ হতে পারে তা হল ফায়ি ডিসুজা। ফেই ভারতের সবচেয়ে নিরপেক্ষ সাংবাদিকদের মধ্যে একজন এবং এখন, তিনি সম্পূর্ণরূপে তার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মাধ্যমে স্বাধীন সাংবাদিকতায় স্যুইচ করেছেন৷ তিনি একজন শক্তিশালী, নারীবাদী কণ্ঠের একটি শালীন উদাহরণ, এবং তার বই, ‘কেন পুরুষ ধর্ষণ’ যে কেউ লিঙ্গ গতিশীলতা এবং ধর্ষণের সংস্কৃতি বুঝতে চায় তাদের জন্য একটি দুর্দান্ত পাঠ।

৪. স্মিশ:

যদি এমন কেউ থাকে যাকে আপনি সৃজনশীলতা এবং নারীবাদী ধারণার মিশ্রণ বলতে চান, তাহলে সেটি স্মিশ হওয়া উচিত। স্থিতাবস্থা, সমাজ এবং মহিলাদের সম্পর্কে জোরালো প্রশ্ন উত্থাপন করতে তার শিল্প ব্যবহার করে এমন একজন সবচেয়ে প্রতিভাবান চিত্রশিল্পী হলেন স্মিশ। তার কাজটি আশ্চর্যজনক এবং তার নারীবাদী ধারনাও রয়েছে, যা সে তার শিল্পের মাধ্যমে প্রতিফলিত করে।

৫. প্রিয়াঙ্কা পল: 

প্রিয়াঙ্কা পল, একজন বন্দর এবং চিত্রশিল্পী যিনি তার শিল্পের জন্য সুপরিচিত। তিনি একজন আম্বেদকরবাদী – নারীবাদী এবং তার কাজ সাধারণত লিঙ্গ, সামাজিক ন্যায়বিচার, রাজনীতি এবং সমাজের অসুস্থতার থিমগুলিকে ঘিরে। তিনি তার শিল্পকে এমন কিছু হিসাবে বিশ্বাস করেন যা অশ্রুত কণ্ঠের মূল্য যোগ করতে পারে এবং স্থিতাবস্থাকে প্রশ্নবিদ্ধ করতে পারে।

এইরকম বিনোদন জগতের প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় নজর রাখুন।

 

Leave a Reply

Your email address will not be published.