Matka Man: মটকা ম্যানের মানবিকতার গল্প জেনে নিন

Matka Man: মটকা ম্যান, দিল্লির সুবিধাবঞ্চিতদের সহায়

হাইলাইটস

  • মটকা ম্যান কে?
  • দিল্লির মানুষকে সাহায্য করছেন
  • জেনে নিন তার সম্পর্কে তথ্য

Matka Man: দিল্লীবাসীর কাছে মটকা ম্যান নামে পরিচিত আলগ নটরাজন। তিনি দিল্লির পঞ্চশীল পার্কের বাসিন্দা। ৭২ বছর বয়সী ক্যান্সার জয়ী এই মানুষটি। প্রতিদিন ভোর ৫ টায় ঘুম থেকে উঠে দক্ষিণ দিল্লির বিভিন্ন অংশে ৭০-৮০ টি মটকা পূরণ করেন। তিনি সারা শহরের মানুষকে বিশুদ্ধ পানীয় জল সরবরাহ করে চলেছেন সেই ভিডিয়ো দেখিয়েছেন তিনি। নিয়মিত দিল্লির বিভিন্ন এলাকায় পানীয় জল সরবরাহ করেন। নটরাজন একজন ক্যান্সার সারভাইভার এবং জল ছাড়াও, তিনি সাপ্তাহিক ভিত্তিতে প্রায় ৪০০ জনকে একটি বিশেষ স্বাস্থ্যকর সালাদ এবং খাবার খাওয়ান।

নটরাজন তার স্ত্রী ও কর্মীদের নিয়ে পঞ্চশীল পার্কে থাকেন। ১৫ বছর ধরে এমন কিছু লোক আছে যারা তাদের সাথে কাজ করছে। তিনি ২০১৪ সালে এই উদ্যোগটি শুরু করেছিলেন। তিনি ৪০ বছর পর ভারতে ফিরে আসেন। তিনি অবাক হয়েছিলেন যে রাজধানীতে মানুষ সবচেয়ে মৌলিক চাহিদা ছিল-প্রচণ্ড গরমে ঠান্ডা জলের ছিল।

তিনি ভারতে নীরবে দরিদ্রদের সেবা করেন। আজ তার প্রচেষ্টার ফলে তাকে মটকা ম্যান আখ্যায়িত করেছে । আমাদের সাথে কথা বলার সময় তিনি প্রকাশ করেছিলেন, “আগের লোকেরা আমার মাতাকে গ্রহণ করতে সক্ষম ছিল না। তারা ভেবেছিল আমি এমএলএ বা কাউন্সিলর হওয়ার জন্য এটা করছি। কিন্তু সমাজকে ফিরিয়ে দেওয়া আমার পথ।”

আমাদের সমাজে একটি বিশাল বিভাজন রয়েছে এবং সুবিধাবঞ্চিতদের সম্মানের সাথে আচরণ করা হয় না। প্রত্যেকের সাথে মর্যাদা এবং সম্মানের সাথে আচরণ করা উচিত। এটি একটি মৌলিক মানবাধিকার।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

Leave a Reply

Your email address will not be published.