//

Feel Depressed: বিষণ্ণ বোধ করছেন? যোগব্যায়াম আপনাকে এই অস্থিরতা থেকে মুক্তি দেবে

Feel Depressed: যোগব্যায়াম এক ধরণের শারীরিক কার্যকলাপ যা আপনার শরীরকে অস্থিরতা থেকে মুক্তি দেয়

হাইলাইটস:

  • যোগব্যায়াম করার অনেক ভালো কারণ রয়েছে
  • আপনি বা আপনার পরিচিত কেউ যদি বিষণ্ণতায় ভুগে থাকেন, তাহলে এই পোস্টটি আপনাদের সবার জন্য।

Feel Depressed: সময়ে সময়ে দুঃখিত বোধ করা জীবনের একটি স্বাভাবিক অংশ, তবে প্রতিদিন আপনার দুঃখের দ্বারা পঙ্গু বোধ করা অন্য কিছুর লক্ষণ হতে পারে। বিষণ্নতা একটি মানসিক স্বাস্থ্য ব্যাধি যা দুঃখ, বিচ্ছিন্নতা, হতাশা বা শূন্যতার গভীর অনুভূতি দ্বারা চিহ্নিত করা হয়। এটি প্রত্যেককে আলাদাভাবে প্রভাবিত করে, তবে এটি আপনার দৈনন্দিন কাজকর্ম, কাজ এবং সাধারণভাবে জীবনকে হস্তক্ষেপ করতে পারে। সাধারণত, এটি আপনাকে এমন জিনিসগুলি উপভোগ করতে বাধা দেয় যা আপনার একসময় আগ্রহ ছিল৷ কিন্তু যদি তা নিয়ন্ত্রণ না করা হয় এবং চিকিৎসা না করা হয় তবে বিষণ্নতা একটি অপ্রতিরোধ্য অবস্থায় পৌঁছাতে পারে যা আত্মহত্যার চিন্তার দিকে নিয়ে যায়৷ রবিন উইলিয়ামস থেকে শুরু করে চেস্টার বেনিংটন, উদয় কিরণ, প্রেক্ষা মেহতা, কুশল পাঞ্জাবি, সুশান্ত সিং রাজপুত এবং আরও শত শত ব্যক্তি, হতাশার টর্নেডো হঠাৎ করে অনেকের জীবন কেড়ে নিয়েছে। এটি বিশ্বব্যাপী মৃত্যুর অন্যতম প্রধান কারণ, বিশেষ করে ১৫-৩৫ বছর বয়সীদের মধ্যে।

আমার প্রিয় পাঠকগণ, আপনি বা আপনার পরিচিত কেউ যদি বিষণ্ণতায় ভুগে থাকেন, তাহলে এই পোস্টটি আপনাদের সবার জন্য। আমি আপনাকে বলি যে জীবন যতই কঠিন মনে হোক না কেন, আত্মহত্যা উত্তর নয়। আমি আবার বলছি, এটি আপনার সমস্ত সমস্যার সমাধান বলে মনে হতে পারে, কিন্তু তা নয়। যারা আপনাকে সবচেয়ে বেশি ভালোবাসে তাদের জন্য এটি চিরস্থায়ী নরক। আপনার মৃত্যু সংবাদে তাদের জীবন ভেঙ্গে যাবে। বিষণ্নতা নামক রাক্ষসকে তাড়ানো যায় এবং পরাজিত করা যায়। আপনি যদি সঠিক পদক্ষেপ গ্রহণ করেন তবে সময়ের সাথে জিনিসগুলি আরও ভালো হতে পারে। আপনার যা দরকার তা হল একটি দৈনিক পানীয় যাতে রয়েছে এক চামচ ধৈর্য, ​​আত্ম-প্রেমের ২ কাপ ইতিবাচক চিন্তাভাবনা এবং গোপন উপাদান – একটি উন্নত জীবনধারার দিকে যাওয়ার পথ। প্রতিদিন একটি পানীয় পান করুন এবং আপনি কিছুক্ষণের মধ্যেই ভালো হয়ে যাবেন।

হতাশার কার্যকরভাবে চিকিৎসা করার অর্থ ওষুধ গ্রহণ এবং থেরাপিতে যাওয়ার চেয়ে আরও বেশি কিছু করা। বিশেষজ্ঞরা বলছেন যে আপনি সুস্থ মন এবং শরীর নিশ্চিত করতে আপনার জীবনধারা যত বেশি পরিবর্তন করবেন, তত বেশি আপনি বিষণ্নতার চ্যালেঞ্জ মোকাবেলা করতে সক্ষম হবেন। এবং সহজ, আরামদায়ক এবং আনন্দদায়ক কিছু করার চেয়ে আপনার জীবনযাত্রার উন্নতি এবং ইতিবাচক চিন্তাভাবনাকে শক্তিশালী করার ভালো উপায় আর কী?

যোগব্যায়াম করার অনেক ভালো কারণ রয়েছে, যেমন সেই বাহুগুলিকে টোন করা, ঘাম ভাঙার তৃপ্তি বা প্রকৃতপক্ষে সেই ব্যায়াম মাদুরটি ব্যবহার করা যা আপনি নতুন বছরের রেজোলিউশন তৈরি করার সময় পেয়েছিলেন। কিন্তু এই ক্ষেত্রে, যোগব্যায়াম আপনার সাধারণ স্বাস্থ্য এবং সুস্থতার জন্য প্রয়োজনীয়। এটি আপনাকে অস্থিরতা থেকে বের করে আনতে পারে এবং আপনাকে আরও সুখী করতে পারে। এর কারণ হল যোগব্যায়াম শুধুমাত্র আপনার শরীরকে প্রভাবিত করে না – এটি আপনার মস্তিষ্কে কিছু রাসায়নিক উপাদান বৃদ্ধি করে এবং স্ট্রেস, উদ্বেগ এবং হতাশার ক্ষতিকারক প্রভাবগুলির প্রতি আপনার প্রতিক্রিয়াকে বাফার করে আপনার অনুভূতি পরিবর্তন করতে পারে।

যোগব্যায়াম কেবলমাত্র এক ধরণের শারীরিক কার্যকলাপ যা আপনার শরীরকে detoxes করে না; এই তপস্বী শৃঙ্খলার একটি ধ্যানমূলক এবং আধ্যাত্মিক মূল রয়েছে। এর নাম “যুজ” শব্দ থেকে এসেছে যার সংস্কৃত অর্থ জোয়াল বা একত্রিত করা: শরীর, মন এবং আত্মার মধ্যে সাদৃশ্য। এটি একটি মানসিক ব্যায়ামে জড়িত থাকার অভ্যাস, যেমন গভীর শ্বাস নেওয়া বা একটি বাক্য বা মন্ত্র পুনরাবৃত্তি করা, মানসিক শান্তি অর্জন এবং মানসিক স্থিতিস্থাপকতা তৈরি করা। এটি স্বস্তি এবং শিথিলকরণ অর্জনের একটি দুর্দান্ত উপায়। যদি বিষণ্নতা আপনার ঘুমের অভ্যাসকে ব্যাহত করে, গভীর শ্বাস-প্রশ্বাসের যোগব্যায়াম কৌশলগুলি আপনার মনকে শান্ত করতে এবং ভাল ঘুমাতে সাহায্য করতে পারে। মানুষ হিসেবে আমরা বহুমাত্রিক। আমরা নিছক উপসর্গ বা চিন্তা নয়, কিন্তু আমাদের কর্ম এবং মিথস্ক্রিয়া ফল. এই শৃঙ্খলা আমাদের আমাদের ধারণা, আচরণ, মেজাজ, স্মৃতি এবং শরীরের সিস্টেমের সাথে সামঞ্জস্য করতে শেখায়। এই মাত্রাগুলি সংযুক্ত হওয়ার মুহুর্তে আমরা শান্তিতে থাকতে পারি। সুতরাং এই জৈব ভারসাম্য হল যোগ এবং বিষণ্নতার মধ্যে সংযোগ বিন্দু।

যদিও যোগব্যায়ামের অনেক রূপ নিরাপদ, কিছু কিছু কঠোর এবং সবার জন্য উপযুক্ত নাও হতে পারে। সৌভাগ্যক্রমে, আমরা এমন এক সময়ে বাস করি যেখানে যোগব্যায়াম ক্লাসগুলি মৃদু এবং মানানসই থেকে কঠোর এবং চ্যালেঞ্জিং পর্যন্ত পরিবর্তিত হতে পারে; আপনি আপনার সময়সূচী, অবস্থান এবং ব্যক্তিগত পছন্দ অনুসারে একটি ক্লাস বেছে নিতে পারেন। এবং আপনি যদি সম্পূর্ণ অন্তর্মুখী হন, আপনি ইন্টারনেট ব্যবহার করতে পারেন। ইউটিউবে সহজ যোগাসন সহ ওয়েবে প্রচুর তথ্য পাওয়া যায়।

আজ আন্তর্জাতিক যোগ দিবস ২০২০। আপনি যদি বিষণ্নতায় ভুগছেন, তাহলে এই দিনটি আপনার জীবনে একটি ইতিবাচক পরিবর্তন আনুক।

এইরকম আরও জীবন ধারার প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.