Effects of Chai: চা সম্পর্কে কী বলছেন বিশেষজ্ঞরা জেনে নিন বিস্তারিত

Effects of Chai: চা আপনার শরীরে কী ক্ষতিকর প্রভাব ফেলেছে? জানুন বিস্তারিত

হাইলাইটস

  • অতিরিক্ত চা পান
  • খাওয়ার পর চা পান করা উচিত?
  • চা খাওয়ার সঠিক সময়

Effects of Chai: বাঙালির দৈনন্দিন জীবনে অন্যতম পানীয় হল চা। রোজ সকালে চা না হলে ঘুম ভাঙে না অনেকেরই। আমাদের চাহিদার কারণে গত তিন শতাব্দীতে চা এর পাতার ধরণে পরিবর্তন এসেছে। আমরা এখানে চা-এর ক্ষতিকর প্রভাব কমানোর কিছু ব্যবহারিক উপায় নিয়ে আলোচনা করব। আপনার খাবারের স্বাস্থ্য উপকারিতা নির্ভর করে আপনি কোন সময়ে এটি গ্রহণ করেন তার উপর। যদি আমরা ভুল সময়ে চা খাওয়া এড়িয়ে চলি তবে এর নেতিবাচক প্রভাবগুলি হ্রাস পাবে।

অতিরিক্ত চা পান:

ঘুম থেকে ওঠার পর চা পান করা বা চা খাওয়া উচিত নয়।রাতের ঘুমের পরে, আমাদের মস্তিষ্ক এবং শরীরে জলের দরকার। চা একটি মূত্রবর্ধক ও ঘুম থেকে ওঠার পর চা পান করলে শরীরে জলের মাত্রা কম হয় আমরা মারাত্মকভাবে ডিহাইড্রেটেড শিকার হয়।

চা অম্লীয় দ্রবন খালি পেটে পান করলে দাঁতের এনামেলকেও প্রভাবিত করে। চাই এর ক্ষতিকর প্রভাবগুলি জানার শর্তেও আমরা চা ছাড়া দিন শুরু করার কথা ভাবতে পারি না।

খাওয়ার পর চা পান করা উচিত?

চা একটি রাসায়নিক যৌগ যা হজমে সমস্যার সৃষ্টি করে এবং আয়রন শোষণে বাধা দেয়। বিশেষত উচ্চ প্রোটিনযুক্ত খাবার গ্রহণের পর যদি চা পান করেন তা বিপাক প্রক্রিয়া ও হজমের মারাত্মক সমস্যার সৃষ্টি করতে পারে। হজমের সমস্যা হওয়া মানেই শরীর প্রয়োজনীয় পুষ্টি থেকে বঞ্চিত হওয়া। এরফলে আপনি অপুষ্টির শিকার হবেন।

চা খাওয়ার সঠিক সময়:

যারা দিনে দুই বা তার বেশি কাপ চা পান করেন তাদের মৃত্যুর হার যারা অ্যালকোহল পান করেন তাদের তুলনায় 9 থেকে 13 শতাংশ কম । একইভাবে, বেশিরভাগ রিপোর্টে দেখা গিয়েছে, অতিরিক্ত চা খাওয়ায় বিভিন্ন রোগের লক্ষণ দেখা যাচ্ছে। সকালের টিফিন এবং দুপুরের খাবারের দু-তিন ঘন্টা পর চা পান করুন।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

Leave a Reply

Your email address will not be published.