Curd vs Yogurt: বাড়িতে মাটির ভাঁড়ে পাতা দই, না কি হঠাৎ জনপ্রিয় হয়ে ওঠা ইয়োগার্ট, কোনটি খেলে বেশি উপকার পাবেন? জেনে নিন

Curd vs Yogurt: উভয়ের মধ্যে সর্বদা বিভ্রান্ত হন, দুটির মধ্যে পার্থক্য এবং এটি তৈরির উপায় জানুন

হাইলাইটস:

  • বেশিরভাগ মানুষ খাওয়ার সময় দই খান, আবার অনেকে দই খেতেও পছন্দ করেন।
  • বেশিরভাগ মানুষ এই দুটির মধ্যে পার্থক্য বোঝেন না।
  • দই ও ইয়োগার্টের স্বাদ, পুষ্টিগুণ এবং তৈরির প্রক্রিয়ায় উল্লেখযোগ্য পার্থক্য রয়েছে।

Curd vs Yogurt: বেশিরভাগ মানুষ খাওয়ার সময় দই খান, আবার অনেকে দই খেতেও পছন্দ করেন, তবে বেশিরভাগ মানুষ এই দুটির মধ্যে পার্থক্য বোঝেন না। যেখানে দই ও দইয়ের স্বাদ, পুষ্টিগুণ এবং তৈরির প্রক্রিয়ায় উল্লেখযোগ্য পার্থক্য রয়েছে।

We’re now on Whatsapp – Click to join

জেনে নিন বাড়িতে মাটির ভাঁড়ে পাতা দই ও ইয়োগার্টের মধ্যে পার্থক্য-

লাঞ্চ বা ডিনারের সময় দই বেশিরভাগ লোকের খাবারের একটি অংশ, আবার কিছু লোক মাঝে মাঝে দই খেতেও পছন্দ করে। আসলে দই ও ইয়োগার্টের পুষ্টির ভান্ডার হিসেবে বিবেচনা করা হয়। সকলেই জানেন যে ঘরেই দই তৈরি করা যায় এবং এর জন্য দুধের সাথে দই মিশিয়ে কিছুক্ষণ রাখা হয় এবং তারপর এই দুধ দইতে পরিণত হয়। কিন্তু দই এক ধরনের শিল্পজাত পণ্য যা বাড়িতে তৈরি করা যায় না। শুধু তাই নয়, দই ও ইয়োগার্ট তৈরির পদ্ধতিও সম্পূর্ণ আলাদা।

দই তৈরির পদ্ধতি-

দই তৈরির জন্য প্রথমে দুধ সামান্য গরম করা হয়, তারপর দুধে দই যোগ করা হয়, যাকে টক বা টকও বলা হয় এবং এটি মেশানো হয়। তারপর কয়েক ঘণ্টা ঢেকে রাখা হয়। এমন অবস্থায় দইয়ের মধ্যে থাকা ল্যাকটিক অ্যাসিড ব্যাকটেরিয়া চার-পাঁচ ঘণ্টার মধ্যে দুধকে দইতে পরিণত করে। আর ঘরে বসেই তৈরি করতে পারবেন সহজেই।

ইয়োগার্ট তৈরির পদ্ধতি-

ইয়োগার্ট একটি শিল্প পণ্য যা শিল্পে তৈরি করা যায় এবং এটি তৈরি করার সময় দুটি ভিন্ন ধরণের ব্যাকটেরিয়া ব্যবহার করা হয়। এর সাথে, কৃত্রিম গাঁজন প্রক্রিয়া এবং কিছু স্বাদও এতে যোগ করা হয়, যার পরে দই তৈরি হয় এবং তাই এটি বাড়িতে তৈরি করা সম্ভব নয়।

দই আর ইয়োগার্টের মধ্যে পার্থক্য আছে-

আসলে, দই এবং ইয়োগার্টের উভয়কেই পুষ্টির ভান্ডার বলা হয়। কিন্তু উভয়ের পুষ্টিতে অনেক পার্থক্য রয়েছে। ইয়োগার্টে ক্যালসিয়াম, রিবোফ্লাভিন, ফসফরাস, আয়রন, ভিটামিন বি৬ এবং ভিটামিন বি১২ সমৃদ্ধ। কিন্তু ইয়োগার্টে ভিটামিন এ, ক্যালসিয়াম ও সোডিয়াম প্রচুর পরিমাণে পাওয়া যায়। শুধু তাই নয়, দইয়ের চেয়ে ইয়োগার্টে বেশি ক্যালরি রয়েছে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

1 Comment

Leave a Reply

Your email address will not be published.