Stylistic Element: নতুন অর্থ তৈরি করতে সমসাময়িক হিন্দি চলচ্চিত্র গুলিতে কীভাবে রঙ ব্যবহার করা হচ্ছে

Stylistic Element: সমসাময়িক হিন্দি চলচ্চিত্র গুলিতে রঙ কীভাবে একটি উপাদান হিসেবে কাজ করে

হাইলাইটস:

  • বাজিরাও মাস্তানি
  • তুম্বাড
  • কেশরী
  • তামাশা

Stylistic Element: রঙ সমসাময়িক, চাক্ষুষ গল্প বলার সবচেয়ে উল্লেখযোগ্য উপাদানগুলির মধ্যে একটি। এটা জানা যায় যে প্রতিটি রঙ কিছু আবেগের প্রতীক এবং রঙ এবং স্বর পরিবর্তনের সাথে, আমরা গল্পগুলিকে কীভাবে দেখি এবং উপলব্ধি করি তার মধ্যে একটি তীব্র পরিবর্তন আসে। যদিও কিছু পরিচালক আছেন যারা দক্ষতার সাথে এবং কার্যকরভাবে রঙ ব্যবহার করার জন্য পরিচিত, উদাহরণস্বরূপ, ওয়েস অ্যান্ডারসন, এমন কিছু চলচ্চিত্র এবং দৃশ্য রয়েছে যারা অত্যন্ত প্রতীকী এবং সৃজনশীল পদ্ধতিতে রঙ ব্যবহার করতে এসেছেন। চলুন তাদের কয়েক কটাক্ষপাত করা যাক।

বাজিরাও মাস্তানি:

বাজিরাও মাস্তানি এমন একটি চলচ্চিত্র যা প্রথম ফ্রেম থেকে অত্যন্ত হলুদ। বিভিন্ন সময়ে এবং বিভিন্ন গতিতে আবেগ, অহংকার, সম্পদ, প্রজ্ঞা এবং সমৃদ্ধির প্রতীক হিসাবে চলচ্চিত্রের প্রতিটি ফ্রেমে সর্বদা হলুদের একটি ছায়া থাকে। আমরা হলুদের একটি ফ্যাকাশে ছায়া দিয়ে শুরু করি, একটি গাঢ় হলুদ-সোনালী শেডের দিকে চলে যাই যখন আবেগগুলি প্রয়োগ করা শুরু হয়। এবং বাজিরাও এবং মাস্তানি নিঃশর্ত প্রেমের সাথে সাথে আমরা তাদের পোশাকের রঙে পরিবর্তন দেখতে পাই। এবং শেষ পর্যন্ত, যখন রাওকে যুদ্ধের জন্য রওনা হতে হয়, এবং মাস্তানি সব আবেগ এবং ভালোবাসায়। তাকে একটি গভীর লাল পোশাকে দেখা যায় যখন রাও তার পোশাকে লাল রঙের উপাদানগুলির সাথে একটি গাঢ় ছায়ায় থাকে, ফ্রেমের রঙের টোন অন্যটির তুলনায় গাঢ়।

তুম্বাড:

চলচ্চিত্রটি শুরু হয় চরম নীলাভতা দিয়ে, যা সাসপেন্স তৈরি করছে এবং এর গাঢ় ছায়া দর্শকদের এই চিন্তায় ফেলে দিচ্ছে যে কিছু একটা ঘটতে চলেছে এবং ঘটছে তা আনন্দদায়ক নয়, যা বজ্রপাত এবং বৃষ্টির শব্দ দ্বারা পরিপূরক। অন্ধকারের সাথে সাথে। হস্তর, যা সমৃদ্ধির প্রতীক, সুবিধামত হলুদে তৈরি করা যেত, তবুও বিপদের উপাদানের ভারসাম্য রক্ষার জন্য, হস্তর হল লাল, বিপজ্জনক।

কেশরী:

কেশরী এমন একটি চলচ্চিত্র যার প্রতিটি ফ্রেমে বৈসাদৃশ্য এবং স্যাচুরেশন খুবই কম। গল্পের প্লটে প্রায় প্রতিটি ফ্রেমই মাটির রঙের (ধুলো)। তবুও, ফিল্মটি এগিয়ে যাওয়ার সাথে সাথে, পাগড়ির ধুলোর রঙ কমলাতে পরিবর্তিত হয় যখন ফ্রেমের বাকি জিনিসগুলি ফ্যাকাশে এবং পরিপূর্ণ থাকে। ক্রমবর্ধমান কমলা বা কেশরি (জাফরান) রঙ ভারতে জাতীয়তাবাদের একটি ক্লাসিক প্রতীক এবং চলচ্চিত্রের অগ্রগতির সাথে সাথে তীব্র হয়।

তামাশা:

তামাশা এমন একটি চলচ্চিত্র যা আবেগের বর্ণালীকে কেন্দ্র করে আবর্তিত হয় এবং চলচ্চিত্রের রঙগুলিও ছিল। চলচ্চিত্রটি একটি সুখী এবং ইতিবাচক নোট দিয়ে শুরু হয় যেখানে উভয় চরিত্রই তাদের সবচেয়ে সুখী, এবং তাই তাদের পোশাক থেকে তাদের বায়ুমণ্ডল পর্যন্ত, সমস্তকে অত্যন্ত রঙিন এবং প্রাণবন্ত রাখা হয়েছে। বেদ তার স্বাভাবিক, কর্পোরেট জীবনে ফিরে আসার সাথে সাথে তার জীবনের ফ্যাকাশেতা প্রতিটি ফ্রেমে রাখা হয়েছে কারণ প্রতিটি ফ্রেম প্রায় হালকা এবং ফ্যাকাশে ছায়াময়। আমরা এগিয়ে যাওয়ার সাথে সাথে, তারা যখন আবেগের সাথে প্রেমে পড়ে এবং বেদ দুর্বল, তখন তারার আবেগ তাকে দেওয়া লালতা নিয়ে আসে যেখানে বেদ সাদা পোশাকে রয়েছে।

এইরকম বিনোদন সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

 

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published.