Heatwave In India: গরম আবহাওয়া থেকে নিজেকে রক্ষা করার জন্য দেখে নিন তালিকায় কোন কোন খাবারের নাম রয়েছে

Heatwave In India: তাপপ্রবাহের সময় আপনার কখনই এই খাবারগুলি খাওয়া উচিত নয়

হাইলাইটস:

  • আপনি যে খাবার খান তা শরীরের তাপমাত্রা বজায় রাখতে সাহায্য করে
  • আপনার স্বাস্থ্য রক্ষার জন্য তাপপ্রবাহের সময় এই খাবারগুলি খাওয়া উচিত, দেখুন
  • এবং এই সময় কোন খাবারগুলি খাওয়া এড়ানো উচিত জেনে নিন

Heatwave In India: ভারতীয় উপমহাদেশ ধারাবাহিকভাবে দেশের বিভিন্ন অংশে তাপপ্রবাহের চ্যালেঞ্জ মোকাবেলা করছে। ভারতীয় আবহাওয়া বিভাগ (আইএমডি) চলমান গরম আবহাওয়ার সাথে দিল্লি এবং উত্তর প্রদেশের জন্য একটি রেড অ্যালার্ট জারি করেছে। তাপপ্রবাহের কারণে তাপজনিত অসুস্থতার কারণে হাসপাতালে ভর্তি হওয়া বৃদ্ধির পাশাপাশি ঝলসে যাওয়া তাপমাত্রার কারণে অনেক লোক মারা গেছে।

We’re now on WhatsApp- Click to join

কিছু গুরুত্বপূর্ণ বিষয় মনে রাখা জরুরি

আপনাকে হিট স্ট্রোক বা অন্যান্য তাপ-সম্পর্কিত অসুস্থতা প্রতিরোধ করতে সাহায্য করতে পারে। আপনি যে খাবার খান তা শরীরের তাপমাত্রা বজায় রাখতে এবং তীব্র গরমের মধ্যে আপনাকে ঠান্ডা রাখতে সরাসরি ভূমিকা পালন করে। এখানে কিছু খাবার রয়েছে যা আপনার স্বাস্থ্য রক্ষার জন্য তাপপ্রবাহের সময় খাওয়া এবং এড়িয়ে চলা উচিত।

তাপপ্রবাহের সময় এই খাবারগুলি খাওয়া উচিত-

  • দই ভাত

দই ভাতে পাওয়া প্রোটিন, ভিটামিন, খনিজ, ফাইবার এবং ক্যালসিয়ামের উল্লেখযোগ্য পরিমাণ সাধারণ স্বাস্থ্যের জন্য উপকারী। উপরন্তু, তাদের প্রোবায়োটিকগুলির একটি ভাল পরিমাণ রয়েছে, যা সঠিক হজম, অন্ত্রের স্বাস্থ্য এবং শীতলতা সমর্থন করে।

We’re now on Telegram- Click to join

  • শসা

শসা অত্যন্ত পুষ্টিকর এবং জলের পরিমাণ বেশি। শসা রক্তে শর্করা কমাতে, কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতে এবং ওজন কমাতে সাহায্য করতে পারে। আপনার ত্বকে শসা লাগালে প্রচণ্ড গরমের কারণে লালভাব, জ্বালা এবং রোদে পোড়া ভাব থেকেও মুক্তি পাওয়া যায়।

  • পুদিনা

গ্রীষ্মের সময়, নিয়মিত পুদিনা খাওয়া বদহজম প্রতিরোধে, শরীরের শক্তি বাড়াতে এবং ইরিটেবল বাওয়েল সিনড্রোমের চিকিৎসায় সাহায্য করে। পুদিনা ভিটামিন এ-তে বিশেষভাবে উচ্চ, যা স্বাস্থ্যকর চোখ এবং রাতের দৃষ্টিশক্তি বাড়ায়। পুদিনার শীতল বৈশিষ্ট্য শরীরকে শান্ত করতে সাহায্য করে।

  • সাইট্রাস ফুডস

সাইট্রাস ফল, যেমন কমলা, লেবু, জাম্বুরা এবং আরও অনেকগুলি ভিটামিন সি সমৃদ্ধ। অনাক্রম্যতা শক্তিশালী করার পাশাপাশি, ভিটামিন সি ত্বককে স্থিতিস্থাপক এবং নমনীয় রাখে। তদুপরি, এগুলি জল এবং ফাইবারের একটি দুর্দান্ত উৎস, উভয়ই শরীরের উষ্ণতা হ্রাস করতে সহায়তা করে।

  • তরমুজ

এটি প্রায় ৯০% জল এবং অপরিহার্য পুষ্টির একটি চমৎকার উৎস যা একটি সুস্থ শরীর বজায় রাখে। এতে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং ভিটামিন এ এবং সি রয়েছে। তরমুজের উচ্চ পানির উপাদান ডিহাইড্রেশন প্রতিরোধ করে এবং শরীরকে ঠান্ডা রাখে।

তাপপ্রবাহ সময় এই খাবারগুলি খাওয়া এড়ানো উচিত-

  • সোডা

সোডার সুপরিচিত শীতল প্রভাব থাকা সত্ত্বেও, গ্রীষ্মকাল এটি খাওয়ার জন্য সবচেয়ে খারাপ ঋতু। সোডার মতো কার্বনেটেড পানীয়গুলিতে উচ্চ চিনির পরিমাণ থাকে, এটি অত্যন্ত আসক্তি সৃষ্টি করে এবং জলশূন্যতা সৃষ্টি করে। চিনি-ভর্তি পানীয়ের অতিরিক্ত খাওয়া দাঁতের সমস্যা এবং ওজন বৃদ্ধির কারণ হতে পারে।

  • খাদ্য প্রক্রিয়াকরণ

গ্রীষ্মে উত্তপ্ত, হিমায়িত, জলশূন্য, মিশ্রিত বা প্যাকেজ করা প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলুন। এই খাবারগুলি আপনাকে জল ধরে রাখে, যা আপনাকে ডিহাইড্রেটেড করে তোলে।

Read More- গ্রীষ্মের ঝলমলে মাসগুলিতে আপনাকে শীতল এবং স্বাস্থ্যকর রাখতে পারে এই ৫টি হাইড্রেটিং ফল

  • ঝাল খাবার

গ্রীষ্মে মশলাদার খাবার এড়ানো উচিত, শরীরের উষ্ণতা বাড়ায় এবং অত্যধিক ঘামের কারণ হতে পারে। গরম আবহাওয়ায়, তাদের গরম করার বৈশিষ্ট্য আপনার সানস্ট্রোকের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।

  • ভাজা খাবার

গরম আবহাওয়ায় ভাজা খাবার এড়িয়ে চলা উচিত কারণ এতে লবণের পরিমাণ বেশি থাকে এবং হজমে অসুবিধা হয়, যা ক্লান্তি এবং খারাপ হজম হতে পারে। এগুলি আপনার ত্বককে অতিরিক্ত চর্বিযুক্ত করে তুলতে পারে, যার ফলে ব্রণ এবং প্রাদুর্ভাব হতে পারে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.